কুমিল্লায় বই পেয়ে উল্লাসে মাতোয়ারা শিক্ষার্থীরা

রুবেল মজুমদার।।
নতুন বছর, নতুন সকাল, নতুন বই- এমন সব নতুনের আহ্বানে রৌদ্র করোজ্জ্বল শীতের সকালের আড়মোড়া ভেঙে বই উৎসবে মেতে উঠেছে কুমিল্লার খুদে শিক্ষার্থী-শিশুরা।

নতুন বই পেয়ে তাদের আনন্দ-উচ্ছ্বাসে যেন নতুন প্রাণ পেয়েছে স্কুলের মাঠ।বিশেষ করে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের শিশু শিক্ষার্থীরা আনন্দঘন পরিবেশে নতুন বছরের পাঠ্যপুস্তক পেয়ে উল্লাসে মাতোয়ারা হয়ে ওঠে। শিশুদের সঙ্গে এসেছেন তাদের শিক্ষক এবং অভিভাবকেরাও।

উৎসবে অংশ নিয়ে নগরীর মুরাদনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থী সাইমুন ও মরিয়ম নতুন বই পেয়েছে। অভিব্যক্তি জানতে চাইলে মরিয়ম জানায়, নতুন বই পেয়ে অনেক ভালো লাগছে। বইয়ের নতুন ঘ্রাণ

রোববার সকাল সাড়ে সাতটা। নগরের গুলবাগিচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফাহিন ও আব্দুল্লাহ। দুজনই ৪র্থ শ্রেণির ছাত্র।শীতের সকালে আগেভাগে স্কুলে চলে আসার কারণ একটাই। নতুন বই হাতে পেয়ে আনন্দে মেতেছে তারা।

বছরের প্রথম দিন রোববার (১ জানুয়ারি) নগরের বিভিন্ন স্কুলে নতুন বই হাতে পেয়েছে শিক্ষার্থীরা। বই পেয়ে সবকিছু উল্টেপাল্টে দেখছে বন্ধুরা মিলে।

শিশুদের হাতে নতুন বই দেখে আনন্দিত অভিভাবকেরা। সন্তানদের মতো নতুন বইয়ের আনন্দ তাদের ছুঁয়ে গেছে।

আব্দুল্লাহ বলেন, নতুন বই হাতে পেয়েছি। বই খুলতেই নতুন সব ছবি। নতুন বইয়ের ঘ্রাণ, নতুন লেখা। খুব ভালো লাগছে।
নগরের বাগিচাগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুমিল্লা জিলা স্কুল, নবাব ফয়জুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়, ফরিদা বিদ্যায়তন, মডার্ন স্কুলসহ বিভিন্ন বিদ্যালয়ে ঘুরে দেখা গেছে, সব শ্রেণির শিক্ষার্থীর বই পেয়েছে।

মুরাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিগার সুতলানা বলেন, সব বই এখনো বিদ্যালয়ে আসেনি। তবে যা এসেছে, তা সব শিক্ষার্থীকে ভাগ করে দেওয়া হয়েছে। কেউ খালি হাতে যায়নি। বই পেয়ে খুব খুশি শিক্ষার্থীরা।

এ বছর নতুন শিক্ষাবর্ষে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত কুমিল্লায় ৪৫ লাখ ৬৪ হাজার ৭৮৩ জন শিক্ষার্থী নতুন বই পেয়েছে। মাধ্যমিক পর্যায়ে হাইস্কুল এবতেদায়ি, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ৭ লাখ ৯২ হাজার ৬৪৬ জন শিক্ষার্থীর মধ্যে ৮৯ লাখ ৭১ হাজার ৩৮৪টি নতুন পাঠ্যবই বিতরণ করা হচ্ছে।।
প্রতিবছর ডিসেম্বরের মধ্যেই অধিকাংশ বই চলে আসে। এ পর্যন্ত ৮০ লাখ বই এসেছে।

কুমিল্লা জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলায় মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের ৯৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ১ কোটি ২৩ লাখ ২৩ হাজার ৬৩৩টি বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে ৮০ লাখ বই ইতোমধ্যে কুমিল্লায় পৌঁছেছে। বছরের প্রথম দিনে এসব বই বিতরণ হচ্ছে।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, কুমিল্লায় মাধ্যমিক পর্যায়ের সব সরকারি বেসরকারি হাই স্কুল, এবতেদায়ি স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণি হতে নবম শ্রেণি পর্যন্ত সাত লাখ ৯২ হাজার ৬৪৬ জন শিক্ষার্থীর মধ্যে ৮৯ লাখ ৭১ হাজার ৩৮৪টি নতুন পাঠ্যবই বিতরণ করা হচ্ছে।

উল্লেখ্য বাংলা ও ইংরেজি মাধ্যমের পাশাপাশি সাধারণ শিক্ষা, কারিগরি শিক্ষা এবং মাদ্রাসার এসব শিক্ষার্থীকে নতুন বই দেওয়া হচ্ছে। নতুন কারিকুলামের আওতায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে অভিন্ন দশটি বই পড়তে হবে।