কুমিল্লায় বাবার বসত ভিটা থেকে ভাইকে উচ্ছেদ, প্রতিবেশির বাড়িতে আশ্রয় নিল অসহায় কৃষক পরিবার

মারুফ আহমেদ।।
কুমিল্লার দেবিদ্বার উপজেলার রাজামেহার ইউনিয়নের বড় সোনাকান্দা গ্রামের ইজ্জত আলীর ছেলে কৃষক মো. খলিলুর রহমান একজন অসহায় কৃষক। তার একমাত্র সম্বল বলতে বাবার দেয়া ৩শতকের একটি বসত ভিটা, এতে একটি চৌচালা ও একটি দুচালা ঘর ছিল, এটিতেও কুনজর পড়েছে খলিলুর রহমানের আপন ভাই বিল্লাল হোসেন ও অলিউল্লার।

গত ১৭ ফেব্রুয়ারি দুপুরে কৃষক খলিলুর রহমানের বসতভিটা থেকে ঘর বাড়ি উচ্ছেদ করে দখলে নেয় আপন দুই ভাইসহ একটি চক্র। এসময় খলিল ও তাঁর স্ত্রী আমেনা বাঁধা দিতে এলে তাদের বেদম মারধর করে বাড়ি থেকে বের করে দেয় চক্রটি। পরে জরুরি সেবা ৯৯৯ কল করে পুলিশের সাহায্য চান ভুক্তভোগী কৃষক খলিল ও তাঁর স্ত্রী। পুলিশ আসার আগেই চক্রের সদস্যরা খলিলের ভিটেমাটি থেকে ঘরবাড়ি গুড়িয়ে দিয়ে পাশের একটি খালে ফেলে চলে যায়। পরে তারা আশ্রয় নেয় পাশের বাড়ির নজরুল মিয়ার বাড়িতে।

এ ঘটনায় গত শুক্রবার দুপুরে ভুক্তভোগী কৃষক খলিলুর রহমানের স্ত্রী সাদিয়া আফরিন আমেনা বাদী হয়ে দেবিদ্বার থানায় একটি মামলা দায়ের করেন।
মামলার আসামীরা হলেন, একই গ্রামের বাসিন্দা আবদুল মতিন, মো. সাদেক, মো. বিল্লাল হোসেন, মো. গিয়াস, মো.অলিউল্লাহ, সাজেদা বেগম, বিল্লাল হোসেন, মো.মনিরুল ইসলাম, মো.খোরশেদ আলম ও মো. পারভেজ।

ভুক্তভোগী কৃষক খলিলুর রহমান বলেন, আসামীরা আমার পৈত্রিক ভিটেবাড়ি দখল করতে ঘরবাড়ি গুড়িয়ে দিয়ে আমার ভিটায় বাড়ি বানাতে ইট নিয়ে আসে। আমি বাঁধা দিলে আমাকে ও আমার স্ত্রীকে বেদম মারধর করে। আমার স্ত্রীর হাত ভেঙে দেয়। আমরা যাতে এ ভিটেবাড়ি ছেড়ে চলে যাই একের পর এক হুমকি ধামকি দিচ্ছে, আমরা এখন নিরাপত্তাহীনতায় আছি। আমার পৈত্রিক ভিটেমাটি মাথাগুজার ঠাঁইটুকু হারিয়ে দিশেহারা অবস্থায় ঘুরছি।

মামলার বাদী সাদিয়া আফরিন আমেনা বলেন, আসামীরা প্রকাশ্যে আমাকে ও আমার স্বামীকে পিটিয়েছে। তাদের ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায়না। আমরা আতঙ্কে আছি। তারা আমার স্বামীর বাড়ি দখল করে আমাদের বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছে। গত দুই সপ্তাহ ধরে আমরা মানুষের দ্বারে দ্বারে ঘুরছি। কিন্তু কোন সমাধান পায়নি। আমি বাদী হয়ে থানায় মামলা দায়ের করেছি। মামলা হলেও কোন আসামীকে গ্রেফতার করছে না পুলিশ। আসামীরা প্রকাশ্যেই ঘুরাফেরা করছে।

এবিষয়ে অলিউল্লার কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার বাবা বেচেঁ থাকতে ঋনের দায়ে পাশের বাড়ির আব্দুল মতিনের কাছে ভাইদের সম্মতিতে বসত বাড়িটি বিক্রী করি। তখন এবাড়িতে থাকার জন্য একবছর খলিল ভাইকে এক বছর সময় দেয়া হয়, এক বছর পাড় হয়ে গেলে মতিন মিয়া তার ক্রয়কৃত জমি দখল নেয়। মামলার বিষয়ে আমি শুনেছি।

এ বিষয়ে দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ ওসি কমল কৃষ্ণ ধর বলেন, মারধর, ভাংচুরের অভিযোগে খলিলুর রহমানের স্ত্রী সাদিয়া আফরিন আমেনা ১০ জনের নাম উল্লেখপূর্বক আরও ৭/৮ জন অজ্ঞাতনামা আসামী করে থানায় মামলা দায়ের করেছেন। আমরা মামলাটি তদন্ত করে অভিযুক্ত আসামীদের গ্রেফতার করবো।