কুমিল্লার ৯০ হাজার শিক্ষার্থী মেস ভাড়ার ভোগান্তিতে

তৈয়বুর রহমান সোহেল।।
মেস ভাড়া নিয়ে বেকায়দায় পড়েছে কুমিল্লার ৯০ হাজার শিক্ষার্থী। এনিয়ে প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছে শিক্ষার্থীরা।
সূত্র জানায়,সম্প্রতি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ সংলগ্ন একটি ছাত্রীনিবাসে ছয়জন ছাত্রীকে আটকে রেখে মেস ভাড়া আদায়ে চাপ দেওয়ার অভিযোগ উঠেছে মালিকের বিরুদ্ধে। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমালোচনার ঝড় বইছে। বিভিন্ন গ্রুপ ও ফেসবুক পেইজে চলছে নানা মন্তব্য। ক্ষোভে ফুঁসে উঠেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ভিক্টোরিয়া সরকারি কলেজসহ তিন সরকারি কলেজ ও মেডিকেল কলেজের ছাত্ররা। সাধারণ ছুটি চলাকালীন সময়ে মেস ভাড়ার কিছু অংশ মওকুফের বিষয়ে করণীয় নিয়ে কুমিল্লার জেলা প্রশাসক বরাবর একটি চিঠি পাঠান কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ভিক্টোরিয়া কলেজ অধ্যক্ষ।
শিক্ষার্থী ও বিভিন্ন সূত্র আরও জানায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ভিক্টোরিয়াসহ তিন সরকারি কলেজ ও সরকারি -বেসরকারি মেডিকেল কলেজ মিলিয়ে বর্তমানে ৫০ হাজার শিক্ষার্থী রয়েছে। স্নাতক ও স্নাতকোত্তর শেষ করা বেকার আছে আরও ৫০ হাজার। যাদের মধ্যে অন্তত ৯০ হাজার শিক্ষার্থী টিউশন-কোচিং করে মেস ভাড়াসহ যাবতীয় খরচ নির্বাহ করে। আবার টিউশন-কোচিং, প্রাইভেট স্কুল-কলেজে পড়িয়ে সংসার, চাকরির আবেদন ও ভাই-বোনের খরচ মিটায় অনেকেই। ৬৬ দিনের সাধারণ ছুটির দশদিন পূর্বে স্কুল-কলেজ বন্ধ হয়ে যাওয়ায় ছুটি শেষ হলেও তিন মাস ধরে টিউশন-কোচিং করাতে পারছে না এসব শিক্ষার্থী। কমসংখ্যক ছাত্র হলে থাকলেও তাদের খাবার খরচ ও হাত খরচ মিটে টিউশনির টাকায়। এদিকে ঠিক কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে আর কবে স্কুল-কলেজে খুলবে তাও নিশ্চিতভাবে বলতে পারছে না কেউ। পরিস্থিতি স্বাভাবিক হলেও অনেক অভিভাবক এ বছর সন্তানদের প্রতিষ্ঠানে পাঠাবেন কিনা তা নিয়ে রয়েছে সংশয়। এ অবস্থায় দীর্ঘ সময় ধরে উপার্জনহীন হয়ে পড়ার শঙ্কায় রয়েছে জেলার ৯০ হাজার শিক্ষার্থী। অনেক অভিভাবক সন্তানের খরচ কিছুটা মিটাতে পারলেও তা সংখ্যায় অনেক কম। আর দীর্ঘদিন বেকার সন্তানের ভার বহন করার সক্ষমতা নেই কর্মহীন অনেক দরিদ্র অভিভাবকের। এদিকে মেস ভাড়ার ওপর নির্ভরশীল অনেক মালিকও রয়েছেন বেকায়দায়। কারণ তাদের অনেকের আয়ের প্রধান উৎস মেস ভাড়া। প্রতিষ্ঠান কেন্দ্রিক ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান খুললেও বিক্রি কমে যাওয়ায় লোকসানের মুখে পড়েছেন তারা।
এদিকে সাধারণ ছুটি শেষ হলেও শিক্ষার্থী ও মেস মালিকদের বিষয়ে কার্যত কোন কর্তৃপক্ষ কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে, তা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য পাওয়া গেছে।
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূঁইয়া জানান, আমরা জেলা প্রশাসনকে অনুরোধ করেছি ব্যবস্থা নিতে। কারণ প্রশাসনিক ব্যবস্থা তারা গ্রহণ করতে পারে। আমাদের অনেক শিক্ষক ব্যক্তিগতভাবে মেস মালিকদের সাথে আলোচনা করছে। যেহেতু সবাই সমস্যার মধ্যে আছে, অনেক অভিভাবক কর্মহীন হয়ে পড়েছে, দরিদ্র পরিবারের অনেক ছেলে-মেয়েরাও পড়াশোনা করছে। আমি চাইব মেস ভাড়া ৪০ শতাংশ আদায় হোক। একেবারে না দিয়েও কেউ থাকতে পারবে না। এক্ষেত্রে আমরাও বলব, ছাত্ররাও সামাজিক আন্দোলন গড়ে তুলুক।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এমরান কবির চৌধুরী বলেন, আমরাও চেষ্টা করছি। অনেক মালিকের সাথে কথা হয়েছে, আমাদের শিক্ষকরাও আন্তরিকভাবে কাজ করছেন। জেলা প্রশাসনকে অনুরোধ করেছি যশোরের ঘটনার প্রেক্ষিতে। সেখানে জেলা প্রশাসনের হস্তক্ষেপে শিক্ষার্থীদের ৬০ শতাংশ ভাড়া মওকুফ হয়েছে। যেহেতু আমাদের প্রশাসনিক অথরিটি নেই, তাই কার্যকর ব্যবস্থা জেলা প্রশাসন গ্রহণ করবে।
কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানান, আমি চিঠি পেয়েছি। তবে কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের ছাত্রদের বিষয়ে করণীয় কী, তা আগে ঠিক করবে। এক্ষেত্রে কোনো মীমাংসা বা সমাধানে ওনারা ব্যর্থ হলে আমরা তা দেখব।