কুমিল্লায় ইজিকবাইকে দুইজন,সিএনজি অটো রিকশায় যাত্রী একজন !

মাহফুজ নান্টু।।
করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে যাত্রীবাহী বাহনে যাত্রী বহনে নতুন সিদ্ধান্ত নিয়েছে কুমিল্লা প্রশাসন। ঢাকা চট্টগ্রামের মত কুমিল্লাতেও সিএনজিকে চালিত অটো রিকশাকে প্রাইভেট সার্ভিস ঘোষণা করা হয়েছে। কুমিল্লা জেলা প্রশাসনের সিদ্ধান্ত মোতাবেক সিএনজি অটো রিকশাতে একজন এবং অটোবাইকে দু’জন যাত্রী উঠতে পারবেন। কুমিল্লা জেলায় করোনা সংক্রমণ প্রতিরোধে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সাঈদ জানান, জেলা প্রশাসক মোঃ আবুল ফজল স্যারের নির্দেশনায় আমরা দু’একদিন যাত্রী ও চালকদের সচেতন করবো। তারপর কেউ অমান্য করলে আইন প্রয়োগ করবো।
তিনি আরও বলেন, একই পরিবারের সদস্য হলে দুইজন উঠতে পারবে। এছাড়া ব্যাটারি চালিত অটোতে দুইজনের বেশি উঠা যাবে না। বুধবার থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কোন সিএনজি চালিত অটোরিক্সা পরিবারের সদস্য ব্যতীত একজনের বেশি যাত্রী পরিবহন করতে পারবে না। কেননা সিএনজি অটো রিকশা মূলত একটি প্রাইভেট সার্ভিস। তাই সিএনজি অটো রিকশার যাত্রীকে সম্পূর্ণ ভাড়া পরিশোধ করতে হবে। ইজিবাইকগুলো দুই সিটে দুইজন। টমটমের বিষয়ে সিদ্ধান্ত শীঘ্রই আসছে। তবে প্রথম প্রথম এমন সিদ্ধান্ত মানতে কষ্ট হতে পারে। কারণ সবাই শেয়ারিং এ চলতে অভ্যস্ত। এক্ষেত্রে একজনের পক্ষে সম্পূর্ণ ভাড়া পরিশোধ করা কঠিন। তবে করোনা প্রতিরোধে এমন নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান তিনি।