কুমিল্লায় কিট সংকটে করোনার পরীক্ষা বন্ধ, অপেক্ষায় সহস্রাধিক নমুনা

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লা মেডিকেল কলেজে (কুমেক) কিট সংকটের কারণে গত দুই দিন ধরে করোনার পরীক্ষা হচ্ছে না। এতে নমুনা সংগ্রহ করাও স্থগিত রেখেছে জেলা স্বাস্থ্য বিভাগ। পরীক্ষার জন্য অপেক্ষামান রয়েছে আগে সংগ্রহ করা এক হাজারের উপর মানুষের নমুনা।
কুমিল্লা মেডিকেল কলেজ সূত্রে জানা যায়, গত ২৯ এপ্রিল থেকে কুমেকে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়। চালুর পর এ পর্যন্ত ৬,৯০০টি কিট সরকার থেকে কুমেক কর্তৃপক্ষকে দেওয়া হয়। নাম প্রকাশ না করার শর্তে কুমেকের একটি সূত্র জানায়,কুমেকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা কর্মচারীরা শুরুতে কাজ শিখতে গিয়ে নষ্ট করে ফেলে প্রায় আটশ’ কিট। যার প্রতিটির মূল্য চার হাজার টাকা করে। কিট সংকটের কারণে ৫ জুন অর্ধবেলা আর শনিবার পুরো দিন কুমেকে করোনার পরীক্ষা সম্পূর্ণ বন্ধ রয়েছে। এদিকে গত বৃহম্পতিবার নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা কুমেকের ল্যাবের করোনা পরীক্ষার ফলাফল নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন। তিনি জানান, কুমেকে পজেটিভ হওয়া ১০জন ঢাকায় নেগেটিভ হয়েছেন। এনিয়েও জেলায় নানা আলোচনা চলছে।
কুমিল্লা করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সমন্বয়ক ও মনোহরগঞ্জ উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা.নিসর্গ মেরাজ চৌধুরী জানান, কুমেকে পরীক্ষা বন্ধ তাই আমরাও আপাতত নমুনা সংগ্রহ বন্ধ রেখেছি। খুব জরুরি না হলে এখন আমরা নমুনা নিচ্ছি না।
কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা.মোস্তফা কামাল আজাদ বলেছেন, কিট সংকটের কারণে শনিবার পরীক্ষা করতে পারিনি। এক হাজার নমুনা পরীক্ষার অপেক্ষায় রয়েছে। ডিজি মহোদয়কে বিষয়টি জানিয়েছি। রোববার নাগাদ কুমিল্লায় কিট পৌঁছে যাবে। রোববার কিট পৌঁছলে ইনশাল্লাহ সোমবার থেকে আবার কাজ শুরু করতে পারব। আটশ’ কিট নষ্ট করে ফেলার বিষয় নিয়ে তিনি বলেন,এত গুলো হবে না। তবে কিছু কিট নষ্ট হয় বিভিন্ন কারণে। জনবল সংকটের বিষয়ে তিনি বলেন, করোনা ইউনিটে আমরা প্রথম ছয়জন লোক নিয়োগ দিয়েছিলাম। পরে অন্য বিভাগ থেকে আরো ছয়জন লোক নিয়ে এসেছি। প্রয়োজনের অর্ধেক লোক রয়েছে এই বিভাগে।