কুমিল্লায় মহিলা আইনজীবী সমিতির উদ্যোগে অভিবাসীদের অধিকার বাস্তবায়নে ক্যাম্পেইন অনুষ্ঠিত

“অভিবাসীর অধিকার, মর্যাদা ও ন্যায়বিচার” এই শ্লোগানে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি (বিএনডব্লিউএলএ)র উদ্যোগে “স্ট্রেংদেনড্ এন্ড ইনফরমেটিভ মাইগ্রেশন সিস্টেমস্ (সিমস্)” প্রকল্পের আওতায় অভিবাসী কর্মীদের অধিকার বাস্তবায়নে জনমত তৈরীতে স্বাক্ষরতা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩১ আগস্ট) কুমিল্লা কারিগরি প্রশিক্ষন কেন্দ্র প্রাঙ্গণে স্বাক্ষরতা ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হয়।

সিমস্ প্রকল্পের ‘বিএনডব্লিউএলএ’ এর প্রতিনিধি হানিফ মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা কারিগরি প্রশিক্ষন কেন্দ্র অধ্যক্ষ প্রকৌশলী কামরুজ্জামান।

বিশেষ অতিথি ছিলেন জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিস (ডেমো) কুমিল্লার সহকারী পরিচালক দেবব্রত ঘোষ এবং হেলভেটাস বাংলাদেশ এর প্রতিনিধি প্রেমাংশু শেখর সরকার।

প্রধান অতিথি অধ্যক্ষ প্রকৌশলী কামরুজ্জামান অভিবাসন কর্মীদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশ সরকার অভিবাসী কর্মীদের অত্যান্ত গুরুত্বের সাথে বিবেচনা করে, সুতরাং তাদেরও উচিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষন নিয়ে দক্ষ হয়ে এবং প্রয়োজনীয় নিয়ম মেনে বিদেশ যাওয়া যাতে করে তারা কেউ বিদেশে গিয়ে বিপদে না পরেন।

বিশেষ অতিথি দেবব্রত ঘোষ তার বক্তব্যে বাংলাদেশের অর্থনীতির চাকা সচলে অবদান রাখার জন্য অভিবাসী কর্মীদের প্রতি আন্তুরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি দক্ষ হয়ে বিদেশ যাওয়া ও অভিবাসী কর্মীদের প্রযোজ্য ক্ষেত্রে সমস্যা সমাধানে বা প্রতিকার প্রাপ্তির জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস বা প্রমানাদি সংরক্ষণের বিষয়টি গুরুত্বের সাথে উপস্থাপন করেন।

অনুষ্ঠানের সভাপতি সিমস্ প্রকল্পের ব্যবস্থাপক রাফাতুর রহমান রুবা বলেন, সম্প্রতি প্রকল্পের অধীন পরিচালিত একটি গবেষনায় দেখা যায় বিএমইটি এর অধীনে সালিস সম্পন্ন হওয়ার ক্ষেত্রে আলাদা কোন সেল নেই। এর ফলে ভুক্তভোগী অভিবাসী কর্মীদের ন্যায্য অধিকার প্রক্রিয়া দীর্ঘায়িত হয়। বিদেশ ফেরত ভুক্তভোগী অভিবাসী কর্মী জানান “বিএমইটি এর অধীনে সালিসের জন্য আলাদা দক্ষ ও প্রশিক্ষিত সেল বা লোকবল থাকলে নির্ধারিত সময়ের মধ্যেই কাঙ্খিত সেবা পাওয়া সম্ভব হতো”।

অনুষ্ঠানটিতে আরো উপস্থিত ছিলেন, কুমিল্লা জেলার রামরু প্রতিনিধি রত্না রানী সরকার ও ওকাপ প্রতিনিধি আলমগীর হোসেন, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির প্যানেল এডভোকেট শিরিন আক্তার। অনুষ্ঠানে বিদেশ ফেরত কয়েকজন অভিবাসী কর্মী বিদেশে তাদের সাথে ঘটে যাওয়া অভিজ্ঞতা বর্ণণা করেন।