কুমিল্লা ট্রমা হসপিটালের বিরুদ্ধে ভূয়া বিলে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ

কুমিল্লা ট্রমা হসপিটালে ভর্তি হয়ে সু-চিকিৎসা দেয়ার সুনাম থাকলেও প্রতিষ্ঠানটি এখন গলাকাটা ও ভূয়া বিলের মাধ্যমে হাজার হাজার টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। পুরাতন ভবন নিয়ে কাজ শুরু করে এখন হয়েছেন বহুতল ভবনের মালিক। দেশে বিদেশে করেছেন সম্পদের পাহাড়। এই ট্রমা হসপিটালটি ডাঃ আবদুল হক ও সফিউল্লাহ দুই ভাইয়ের নিয়ন্ত্রনে। মানছেন না কোন নিয়ম, নিজেদের নিয়মেই চলছে পুরো হসপিটাল।

যে কোন রোগী ভর্তি হলেই ডাক্তার আবদুল হকের রেফারেন্সে ভর্তি দেখানো হয়। যে কোন রোগী অপারেশন হলে তাও আবার ডাক্তার আবদুল হকের নামেই এন্ট্রি হয়। যার ফলে রোগী যতদিন ভর্তি থাকবে, ততদিন ডাঃ আবদুল হকের নামেই বিল ধরা হয়। অথচ ডাঃ আবদুল হক ওই রোগীকে দেখবাল করেন না। অন্যকোন ডাক্তারের রোগী হলেও ডাঃ আবদুল হক দেখছেন বলেই বিল করা হয়।
এসব বিষয় প্রতিবাদ করলেই ক্ষিপ্ত হয়ে আসেন, ডাক্তার আবদুল হকের লালিত সহকারীরা। তাদের আচরণে মনে হয়, তারাই পুরো হসপিটালের নিয়ন্ত্রক। পুরো হসপিটালে বিভিন্ন টেকনিশিয়ান দ্বারাই পরিচালিত হয়। হাড়ভাঙ্গা রোগী ছাড়া অন্যকোন রোগী আসলে কল করে নিয়ে আসা হয় অন্য হসপিটালের ডাক্তার।

জানাযায়, গত ২৪ এপ্রিল মোহাম্মদ হোসেন ও তার ছেলে নাজিম হোসেন দুই জনই মোটরসাইকে দূর্ঘটনায় আহত হয়। মোহাম্মদ হোসেন হাতে আঘাত পেলেও অন্য কোন সমস্যা হয়নি। তিনি জরুরী বিভাগে চিকিৎসা নিতে গেলে বলে বড় অপারেশন লাগবে। তাদের কথা অনুযায়ী ৪ দিনে চিকিৎসা নিয়ে তিনি বিল (নং-২৯৯৫৪) দিয়েছেন ৬০ হাজার টাকা। এছাড়া অন্য হসপিটালে পরিক্ষা নিরিক্ষা করলেও তার প্রতিষ্ঠানের নামে ২৯শ টাকা অতিরিক্ত বিল ধরা হয়েছে। এনিয়ে ডাক্তার সফিউল্লাহ সাথে কথা বল্লে তিনি ৫ হাজার টাকা ডিসকাউন্ট করেন। কিন্তু এই রোগীর বিলে ২৯শ টাকা ভূয়া বিল রয়েই গেলো।

অপর দিকে তার ছেলে নাজিম হোসেন মাথায় আঘাত পাওয়ায় ব্রেইনে রক্ত জমেছে, বড় অপারেশন লাগবে বলে জানিয়ে দেয়া হয়। রোগীকে বাচাঁতে যথা নিয়মে ভর্তি ও অপারেশন করা হয়। নাজিম ভর্তি হওয়ার পর তার জরুরী বিভাগে বিল দেয় ৮ হাজার, আইসিইউতে বিল ১৬ হাজার, বিভিন্ন মেডিসিন বাবত ৪৫ হাজার টাকা। কিন্ত ছাড়পত্র নিতে গিয়ে দেখে তার নামে বিল (বিল নং-৩০০৫৮) করা হয়েছে ১ লক্ষ ৩৩ হাজার টাকা।

ছেলে নাজিমের মাথায় আঘাত পাওয়ায় সার্বিক বিষয়ে দেখবাল করছেন নিউরো সার্জন ডাঃ মোঃ আশিক এহসান, কিন্ত এখানে ডাক্তার আবদুল হকের নামে বিল করা হয়েছে ৭ হাজার ৫শ টাকা। তার মাথায় কোন ধরণের ইমপ্লান্ট লাগানো হয়নি, অথচ বিল ধরা হয়েছে ১৫ হাজার, বিভিন্ন পরিক্ষা নিরীক্ষা নিজেরা করলেও তার নামে ধরা হয়েছে ১২ হাজার, অপারেশন শেষে ওটি রুমে নাকি জিএ গ্যাস দেয়া হয়েছে, তার বাবত ধরা হয়েছে ৫ হাজার, অথচ রোগীর স্বজনরা কিছুই জানেন না জিএ গ্যাসের বিষয়। সব মিলিয়ে নাজিমের চিকিৎসা বাবত ভূয়া বিল বানিয়ে নেয়া হয়েছে প্রায় ৩৭ হাজার টাকা , দাবী পরিবারের।

এ নিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ট্রমা হসপিটালের একাধিক ডাক্তার জানান, ভাই এই হসপিটাল দুই ভাইয়ের নিয়ন্ত্রনে চলে, তারা যাহা বলবে, আমরাও তাহা করতে বাধ্য, রোগীরা তো সরাসরি আমাদের কাছে আসে না, তারা চলে যায় তাদের দুই ভাইয়ের কাছে। তাদের পরিচয় কোন রোগী ভর্তি হলে মনে রাখবেন, অতিরিক্ত বিল যোগ করে , পরে কিছু বিল কমিয়ে বুঝিয়ে দেয়া হবে, আমরা তোমাকে সহযোগিতা করেছি। এক কথায় বলা যায়, যারা শ্রম ও মেধা দিয়ে কাজ না করে, তাদের এই নামে বে-নামে উপার্জিত টাকা হারাম, মরলে কবরে নিয়ে যাবে এই টাকা। তারা হচ্ছে এই হসপিটালের বড় দালাল, চিকিৎসা দেই আমরা, অথচ আমাদের নামে বিভিন্ন অযুহাত দিয়ে বিল নিয়ে যাচ্ছে তারা, তাদের বিষয়ে লড়ে আপনারা পারবেন না, তারা স্থানীয় এমপির নাম বিক্রি করে রোগীদের নিঃস্ব করে দিচ্ছে।
অপর এক বিশেষজ্ঞ ডাক্তার জানান, আজকে ৭টা রোগীর অপারেশন আছে, সব অপারেশনই ডাক্তার আবদুল হকের নামে এন্ট্রি করা, অথচ এই ৭টা রোগীর অপারেশন একটাও তিনি করবেন না, তিনি এই রোগীদের বিষয় কোন অভিজ্ঞতাই নেই।

এ বিষয় ভোক্তভোগীর পক্ষে নাজিমের চাচা মহি উদ্দিন বাদী হয়ে কুমিল্লা সিভিল সার্জন ও ভোক্তা অধিকার বরাবর অভিযোগ করেন।