কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়ে ‘অসম্পূর্ণ, বানোয়াট ও বিভ্রান্তিকর’ তথ্য প্রচারের ঘটনায় প্রশাসনের প্রতিবাদ

ডেস্ক রিপোর্ট।।
সাম্প্রতিক সময়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) সম্পর্কে বেশকিছু গণমাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ট্রেজারার সহ কয়েকজন সিন্ডিকেট সদস্যের উদ্ধৃতি দিয়ে প্রকাশিত সংবাদকে অসম্পূর্ণ, বানোয়াট ও বিভ্রান্তিকর তথ্য আখ্যা দিয়ে দ প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার (১২ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করেছে যে, সাম্প্রতিক সময়ে দেশের স্বনামধন্য বিভিন্ন গণমাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য, ট্রেজারার মহোদয়সহ কয়েকজন বিজ্ঞ সিন্ডিকেট সদস্যদের উদ্ধৃতি দিয়ে একটি অসম্পূর্ণ ও অর্ধসত্য সংবাদ প্রকাশিত হয়েছে। প্রকাশিত উক্ত সংবাদে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট কর্তৃক গৃহীত গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী এম আনিছুল ইসলামের পদোন্নতির আবেদন স্থগিতের সিদ্ধান্তের ক্ষেত্রে উদ্দেশ্য প্রণোদিতভাবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সংশ্লিষ্টতা দেখানোর চেষ্টা করা হয়েছে যা সম্পূর্ণভাবে অযৌক্তিক, মিথ্যা ও ভিত্তিহীন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সুস্পষ্ট ও দ্ব্যর্থহীন ভাষায় জানানো যাচ্ছে যে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক সিদ্ধান্ত গ্রহণে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সিদ্ধান্তই চূড়ান্ত। সিন্ডিকেটের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে চাপ প্রয়োগ করার বিষয়টি পুরোপুরি অযৌক্তিক, বানোয়াট ও বিভ্রান্তিকর।

এসময় বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, জনাব কাজী এম আনিছুল ইসলামের পদোন্নতির আবেদনটি ত্রুটি যুক্ত থাকায় তা স্থগিত রেখে পূণরায় বিভাগে ফেরত পাঠানোর বিষয়টি গত ২৭ জুন ২০২১ খ্রি. তারিখে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৮০তম সিন্ডিকেট সভায় উপস্থিত বিজ্ঞ সিন্ডিকেট সদস্যদের মতামতের ভিত্তিতে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে এবং এই বিষয়টি বিগত ৩ জুলাই ২০২১ খ্রি. তারিখে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সুস্পষ্টভাবে ব্যাখ্যা প্রদান করা হয়েছে।

এসময় বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্বকীয়তা ও ভাবমূর্তি সমুন্নত রাখতে গণমাধ্যম ও সামাজিক যোগযোগ মাধ্যমে বিভ্রান্তিকর ও অসম্পূর্ণ তথ্য উপস্থাপন না করে উপরোল্লিত বিষয়টি আমলে নিয়ে প্রকৃত বিষয়টি যথাযথভাবে উপস্থাপনের জন্য অনুরোধ করা হয়।