কুসিক নির্বাচন: প্রার্থীদের পাল্টাপাল্টি অভিযোগে সরগরম ভোটের মাঠ

নাজমুল সবুজ।।
কুমিল্লা সিটি নির্বাচন যতই ঘনিয়ে আসছে প্রার্থীদের পাল্টাপাল্টি অভিযোগ ততই সরগরম হচ্ছে নির্বাচনী মাঠ। ভোটারদের নিজেদের পক্ষে টানতে দিচ্ছেন নানান রকম প্রতিশ্রুতি। প্রকাশ্যে একে অপরের সমালোচনায় সরব হয়েছেন প্রার্থীরা। সোমবার সকাল হতেই নগরীর বিভিন্ন ওয়ার্ডে কর্মী সমর্থক নিয়ে প্রচারে নামেন প্রার্থীরা।

এদিন নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত সকালে নিউমার্কেট এলাকায় প্রচারণা চালান। বিকেলে নগরীর ১৩ ও ১৪ নং ওয়ার্ডে উঠোন বৈঠকে অংশগ্রহণ করেন তিনি। এসময় তিনি বলেন, নির্বাচিত হলে সিটি কর্পোরেশনে কে কতটা দুর্নীতি করেছে তার শ্বৈতপত্র প্রকাশ করবো। কুমিল্লার দীর্ঘদিনের সমস্যা যানজট ও জলাবদ্ধতা। আগের মেয়র সিটি কর্পোরেশন ও পৌরসভা মিলে ১৬ বছর দায়িত্বে ছিলেন। এই ১৬ বছরে তিনি কুমিল্লার মানুষকে জলাবদ্ধতা হতে মুক্তি দিতে পারেননি। টাকার তো অভাব ছিলোনা, আওয়ামীলীগ সরকার কত কোটি টাকা বরাদ্ধ দিয়েছে সে শ্বৈতপত্রে তাও প্রকাশ করবো।

এদিকে সকালে কান্দিরপাড় এলাকা থেকে প্রচারনা শুরু করেন সাবেক মেয়র ও স্বতন্ত্র মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু। এদিন তিনি বলেন, নৌকার প্রার্থী রিফাত ভাই যে অভিযোগ করছেন এগুলো বিগত নয় বছর করেননি কেনো। স্থানীয় সরকার, দুদক, এনএসআই ছিলো উনি ওইখানে অভিযোগ দিতে পারতো। হঠাৎ করে নির্বাচনে দাঁড়িয়ে সাবেক মেয়র সম্পর্কে বলা ঠিক না।

নগরীর ১১ নং ওয়ার্ডে নিমতলী এলাকায় প্রচারনা চালিয়েছেন ঘোড়া প্রতীকের প্রার্থী নিজামউদ্দিন কায়সার। এসময় গণমাধ্যমে তিনি বলেন, জণগণ শঙ্কিত তারা ভোট কেন্দ্রে যেতে পারবেন কিনা। আমি জয়ের ব্যাপারে আশাবাদী কারন বিগত দিনে যারা শাসকগোষ্ঠী ছিলো তারা লুটপাট করেছে। নামেমাত্র সিটি কর্পোরেশন ছিলো, নূন্যতম কাজগুলোও করে নাই।

প্রসঙ্গত, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন। কুমিল্লা সিটির তৃতীয় এ নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সিটিতে মোট ভোটার সংখ্যা দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২ জন। পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ২ জন। এই নির্বাচনে মেয়র পদে পাঁচ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৬ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।