কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিচ্ছে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগ

কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিচ্ছে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি মোঃ ইসমাইল হোসেন মোল্লার নেতৃত্বে
ধান কেটে দিচ্ছেন জেলা ছাত্রলীগ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা

গতকাল সোমবার ও আজ মঙ্গলবার কুমিল্লা জেলার বরুড়া উপজেলার শিলমুড়ী দক্ষিণ ও উত্তর ইউনিয়নের আকুসার ও আমড়াতলী গ্রামের কৃষক রেজাউল হক ও কৃষক বজলুর রহমান ফসলি জমির ধান কেটে ঘরে তুলে দেন দক্ষিণ জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা।

কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি মোঃ ইসমাইল হোসেন মোল্লার নেতৃত্বে সোমবার ও মঙ্গলবার সকাল ১০টা থেকে প্রায় ৫০ জনেরও বেশি নেতাকর্মীদের সহযোগিতায় এ ধান কাটা কর্মসূচি শুরু হয়।

ছাত্রলীগের সহ-সভাপতি ইসমাইল হোসেন মোল্লা বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় চলতি বোরো মৌসুমে খেত থেকে ধান কেটে কৃষকের ঘরে নিরাপদে পৌঁছে দিতে নেতাকর্মীসহ তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। গত সোমবার ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

এ ঘোষণার কয়েকদিন পরেই সকালেই কুমিল্লায় কৃষকের ধানকাটা শুরু করে ছাত্রলীগ।’

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের আহ্বান অনুযায়ী জেলার প্রত্যন্ত অঞ্চলে শ্রমিক সংকটের কারণে পাকাধান কেটে কৃষকের ঘুরে তুলে দেওয়া হচ্ছে। সারা দেশের ন্যায় আমরাও কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগ কৃষকের পাকা ধান কেটে ঘরে তুলে দিচ্ছি। চাহিদা অনুযায়ী কৃষকদের সকল সহযোগিতা করা হচ্ছে। বাংলাদেশ ছাত্রলীগ দেশের যেকোনো দুর্যোগ, দুঃসময়ে মানুষের পাশে দাঁড়িয়েছে। আগামীতেও আমরা সাধারণ মানুষের পাশে থাকব।’

উক্ত ধানকাটাতে আরো উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সবাকে সদস্য তারেকুল ইসলাম, জেলা ছাত্রলীগ নেতা, সুদীপ্ত, ফয়সাল হাসান, জিহান, রুবেল, ফাবেল, সালমান, রাজীব, রনি, হাসান প্রমুখ সহ প্রায় অর্ধশত নেতাকর্মী।

কৃষক রেজাউল হক ও বজলুর রহমান বলেন, ‘ধান কাটা শ্রমিকদের মজুরি অন্যান্য বছরের তুলনায় এবার অনেকটাই বেশি। এ ছাড়া রয়েছে এলাকার বাইরে থেকে আসা শ্রমিক সংকট। ঝড়বৃষ্টির শঙ্কায় জমির পাকা ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় ছিলাম।

এ সময় কুমিল্লা দক্ষিণ ছাত্রলীগের নেতাকর্মীরা জমির ধানগুলো কেটে দিয়েছেন। তাদের এমন কাজে আমি ভীষণ খুশি। মাননীয় প্রধানমন্ত্রীসহ ছাত্রলীগের প্রতি কৃতজ্ঞতা জানাই।’