গণস্বাস্থ্যের কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত

ডেস্ক রিপোর্ট।।
গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত জিআর কোভিড-১৯ র‍্যাপিড টেস্ট কিটের ট্রায়াল স্থগিত এবং এ কিট সরবরাহ ও বাজারজাত করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর।

সোমবার ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালকের পক্ষে সহকারী পরিচালক মো. রফিকুল ইসলামের সই করা চিঠিতে এমন নির্দেশনা দেয়া হয়। ফলে কিটটি অভ্যন্তরীণ গবেষণার কাজে ব্যবহারের কথা থাকলেও তা আপাতত স্থগিত ঘোষণা করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) অনুমোদন দেয়ায় আজ থেকে গণস্বাস্থ্য কেন্দ্রের অভ্যন্তরীণ গবেষণা কাজের (ইন্টারনাল ক্লিনিক্যাল ট্রায়াল) অংশ হিসেবে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত করোনার লক্ষণ আছে এমন ৫০ জন রোগীর নমুনা সংগ্রহ করার কথা ছিল। ঔষধ প্রশাসনের নতুন নির্দেশনায় এই কাজও বন্ধ হয়ে গেল।

চিঠিতে বলা হয়, ‘২৪ মে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ পরিবেশিত হয় যে, ২৬ মে থেকে মেসার্স গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যাল লিমিটেড তাদের উৎপাদিত জিআর কোভিড-১৯ র‍্যাপিড ডট ব্লট কিট ব্যবহার করে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল ও সাভারের গণস্বাস্থ্য নগর হাসপাতালে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু করতে যাচ্ছে।’

‘বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) তাদের কিটের পারফরম্যান্স স্টাডি চলমান রয়েছে। এখন পর্যন্ত গণস্বাস্থ্য উৎপাদিত কিটের পারফরম্যান্স স্টাডির প্রতিবেদন পাওয়া যায়নি। এই প্রতিবেদন পাওয়ার পরেই কিটের রেজিস্ট্রেশনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এ পরিপ্রেক্ষিতে এখন পর্যন্ত অনুনোমোদিত, কার্যকারিতা পরীক্ষাধীন থাকায় গণস্বাস্থ্য কেন্দ্রের কিট করোনা শনাক্তকরণে ব্যবহার, সরবরাহ ও বাজারজাতকরণ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হল।’

তবে ‘জরুরি ব্যবহার অনুমোদন’র (EUA) আওতায় ‘ইন ভিট্রো ডায়াগনস্টিক কিট’ হিসেবে এটি অস্থায়ীভাবে অনুমোদনের আবেদন করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

সূত্র-যমুনা টিভি