চার মেয়ে নিয়ে যামু কোনাই, আমগোরে খাওয়াইবো কে?

স্টাফ রিপোর্টার।।
চার মেয়ে নিয়ে যামু কোনাই ? আমার তো ঘরের ভিটা ছাড়া আর কিচ্ছু নাই। সাত মেয়ের মধ্যে বিয়ের বাকি আমার আরও চাইর মাইয়া। আমার তো কোন পুত নাই। আমার খাওন দিব কে। ফুঁফিয়ে ফুঁিফয়ে কাঁদছিলেন আর এসব কথা বলছিলেন মৃত হাশেম মিয়ার স্ত্রী মালেকা বানু। তিনি আরও জানান তার সাত মেয়ের মধ্যে চার মেয়ে অবিবাহিত। কিভাবে বিয়ে দিবেন এই চার মেয়েকে জানেন না মালেকা বানু? তাছাড়া মেয়েদের বিয়ে দিতে যে দেনা করেছেন তাও এখনও দেয়া হয়নি। দেনাদারদের দেবেন কোথা থেকে আর মেয়েদের খাওয়াবেন কোথা থেকে তা এখনও অজানা মালেকা বানুর কাছে। পথে বসা ছাড়া কোন উপায় নাই এখন। স্বামীকে এভাবে হারিয়ে ফেলবেন তিনি তা কখনও ভাবতেই পারেননি মালেকা বানু। এসব কথা বলছিলেন মৃত হাশেম মিয়ার স্ত্রী মালেকা বানু।

আমগোরে খাওয়াইবো কে। আমগো সব শেষ। আমরা কি করমু? কি করছিল আমার বাপ? আমগোরে এতিম করলো রে,,,, এভাবেই চাচা মফিজ মিয়াকে জড়িয়ে ধরে কান্না করছেন মৃত হাশেম মিয়ার দ্বিতীয় মেয়ে রিনা (২৪)। রিনা বিয়ে হয়েছিল আরও পাঁচ বছর আগে। দুই সন্তানের মা হওয়ার পরেও বাবা হাশেম মিয়া মৃত্যুর মাত্র ২ দিন আগেও কপালে চুমু দিয়ে নিজের নাতিকে কাঁধে করে মেয়ে বাড়ি দিয়ে এসেছিল। বাড়ির পাশে বিয়ে হওয়া বাবার আদর একটু বেশিই পেয়েছিলেন রিনা । মাত্র ২ দিন আগে বাবার বাড়ি এসেছিলেন। বাবা আয়েশ করে ছোলা বুট আর মুড়ি খাইয়েছিলেন। তখনও রিনা জানতেন না এই খাবার তার বাবার সাথে শেষ খাবার। কিভাবে ভুলবেন এই স্মৃতি তাই প্রশ্ন করে যাচ্ছেন তার চাচাদের। কে দেবে তার প্রশ্নর
উত্তর ?
মাত্র ১৫ বছরের মেয়ে শিমা আক্তার। বাবা ও বাবা? বাবারে কই গেলারে ? আমি তোমার শিমু! আমারে ছাইড়া কই গেলারে? হাশেম মিয়ার ব্যবহৃত গামছা আর সখের পাঞ্জাবি বুকে নিয়ে এভাবে কাঁদছিলেন শিমা। পাশেই তার চাচা শফিক মিয়া বসে আছেন আর চোখ মুছছেন। ভাইকে তো কাল রাতেই দেখেছেন। আর দেখবেন না। কখনই দেখবেন না। কিভাবে সান্ত¦না দেবেন নিজের ভাতিজিদের। একবার মা আর একবার বাবা বলে বুকে টেনে নেন চাচারা। কিন্তু শিমার কান্না আর থামে না।