ঝড়ে বিধ্বস্ত চান্দিনা ও বুড়িচংয়ের বিভিন্ন গ্রাম

মাসুমুর রহমান মাসুদ/আক্কাস আল মাহমুদ হৃদয়।।
ঝড়ে বিধ্বস্ত হয়ে যায় কুমিল্লার বুড়িচং,চান্দিনাসহ বিভিন্ন উপজেলার বেশ কয়েকটি গ্রাম। ঝড়ে উপড়ে পড়ে গাছ, বিদ্যুতের খুঁটি, টিনসেট ঘরের চাল, কাঁচা এবং আধাপাকা ঘর-বাড়ি। নষ্ট হয়েছে মাঠে থাকা ধানসহ কৃষকের বিভিন্ন ফসল।
চান্দিনা উপজেলার বিভিন্ন স্থানে কালবৈশাখীর আকষ্মিক তা-বে ব্যাপক ক্ষতি হয়। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে অর্থনৈতিক সংকটের মধ্যে হঠাৎ হানা দেয়া কাল বৈশাখীর কারণে বিভিন্ন ইউনিয়নে মানুষের ঘর-বাড়ি, বৈদুতিক খুঁটি, গাছ-পালা পড়ে যায়। এরপর থেকে চান্দিনা উপজেলার কয়েকটি ইউনিয়ন বিদ্যুৎ বিছিন্ন রয়েছে।
এতবারপুর গ্রামের খোকন চন্দ্র দাস জানান, আমরা দুই ভাই। একজন সেলুনে অপরজন চানাচুর বিক্রি করে সংসার চালাই। করোনাভাইরাসের কারণে আমাদেরও কাজ নাই। এমনেতই দুই বেলা খেতে পারি না। এই দুর্যোগের মধ্যে আবার আমাদের ৩টি ঘর পড়ে গেছে। রাতে কোথায় থাকবো, কি করবো? চিন্তা করে উপায় খুঁজে পাচ্ছি না। এছাড়া উপজেলার কামারখোলা, পানিপাড়া, আলীকামোড়া, ফাঐ, এতবারপুর, জিরুআইশ, রসুলপুর, মেহার, হরিনা, সালচু, ভাকসার, বামনিখোলা, হারং, ছায়কোট-তুলাতলী, কুটুম্বপুর, জোয়াগসহ বিভিন্ন এলাকায় বাড়ি-ঘর, গাছ-পালা এমনকি ১০টিরও বেশি বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে ব্যাপক ক্ষতি হয়।

কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জুনিয়র ইঞ্জিনিয়ার দীপক কুমার দেবনাথ জানান- দেবপুর থেকে চান্দিনায় আসা প্রধান লাইনের ৬টি এবং চান্দিনা উপজেলার অন্তত ১০টি খুঁটি ভাঙ্গার খবর আমরা পেয়েছি। বিভিন্ন স্থান থেকে ফোন আসছে এবং আমাদের লোকজন খোঁজ নিয়ে ক্ষতিগ্রস্থ লাইন চিহ্নিত করাসহ লাইন সংস্কারের কাজ করছে।
চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশ জানান- কালবৈশাখী ঝড়ে যেসব পরিবার বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। আমরা তাদের তালিকা করে পুনর্বাসনের ব্যবস্থা করবো। ইতোমধ্যে জেলা প্রশাসক মহোদয়ের সাথে বিষয়টি নিয়ে আলোচনাও হয়েছে। তিনি আমাদেরকে আশ্বস্ত করেছেন।

বুড়িচংয়ে কালবৈশাখী ঝড়ে কুমিল্লার বুড়িচং উপজেলার বিভিন্ন গ্রামে অন্তত ৫০টি ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া ঝড়ে গাছ-পালা, বিদুতের খুটি ভেঙ্গে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের শিকারপুর গ্রামে দেলোয়ার হোসেন মুহুরীর বাড়ির ৪ টি ঘরের উপর গাছ উপড়ে পরে আছে। টিনের চালা ঝড়ে উড়ে গেছে। ঘরের মধ্যে থাকা আক্তার হোসেন ও তাঁর ছেলে শাওন আহত হয়।
এদিকে একই গ্রামের মালি বাড়িতের ঝড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। ওই বাড়ীর স্বপন মালি, খোকন মালি ও কবির হোসেনের ঘরের উপর গাছ পড়ে ৫ টি ঘর সম্পূর্ণ ভেঙ্গে গেছে। এতে ওই বাড়ীরর ২ জন আহত হয়। উপজেলার বিভিন্ন এলাকায় বিদ্যুতের খুটি ভেঙ্গে বিদুৎ সরবরাহ বন্ধ রয়েছে।
বুড়িচং উপজেলা নির্বাহী অফিসার ইমরুল হাসান জানান, বিকেলে বয়ে যাওয়া কাল বৈশাখী ঝড়ে বুড়িচং উপজেলার বেশ কয়েটি ইউনিয়নের ঘর-বাড়ি, গাছ-পালা ও বিদ্যুৎ লাইনের ক্ষতি হয়েছে। দ্রুত সময়ের মধ্যে ক্ষতির পরিমাণ নির্ধারণ করে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সহায়তা প্রদান করা হবে।