দেবীদ্বারে ওয়ার্ক অর্ডার ছাড়াই নির্মাণ হচ্ছে উপজেলা গেট

মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লার দেবীদ্বারে ওয়ার্ক অর্ডার ছাড়াই উপজেলার প্রধান গেট নির্মাণকাজ শেষপর্যায়ে রয়েছে। এনিয়ে স্থানীয় পর্যায়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এ অনিয়মের প্রতিকার চেয়েছেন স্থানীয় সচেতন বাসিন্দারা।

স্থানীয় সূত্র জানায়, চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি দেবীদ্বার উপজেলা পরিষদের প্রধান গেটের নির্মাণকাজের দরপত্র আহ্বান করা হয়। ১৬ মার্চ দরপত্র উন্মুক্ত করা হয়।
১৭ লাখ ১ হাজার ৪৩৬ টাকায় কাজটি পায় সুমী এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে প্রতিষ্ঠানটি ওয়ার্ক অর্ডার পাওয়ার আগেই কাজ শুরু করে। কাজ ইতিমধ্যে প্রায় ৮০ ভাগ শেষ হয়ে গেছে।

আলোচনা রয়েছে, দরপত্র আহ্বানের আগেই ঠিকাদারকে কাজ করতে বলা হয়। উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা প্রকৌশলী ঠিকাদারকে এ অনিয়মের সুযোগ করে দেন বলে অভিযোগ উঠেছে।

উপজেলা প্রকৌশলী মো. শাহ আলম বলেন, ‘এটা ইজিপি টেন্ডার। ঠিকাদারকে চুক্তি সম্পাদনের জন্য অনুমতি প্রদান করা হয়। তিনি জামানত প্রদান করেছেন। তবে ওয়ার্ক অর্ডার ছাড়া কাজ করা যায় কি না সে প্রশ্নের উত্তর তিনি এড়িয়ে যান।

উপজেলা নির্বাহী অফিসার রাকিব হাসান বলেন, আমরা আইন মেনে টেন্ডার করেছি। পরবর্তী পদক্ষেপের জন্য উপজেলা চেয়ারম্যানের দফতরে ফাইল পাঠানো হয়েছে। অনিয়মের বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলতে চাননি।

উপজেলা চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ বলেন, আমি দায়িত্ব নেওয়ার আগে কাজটির টেন্ডার হয়েছে। দায়িত্ব নেওয়ার পর দেখলাম ওয়ার্ক অর্ডার ছাড়া ঠিকাদার কাজ করছেন। ফাইলটি আমার কাছে এসেছে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে আইনি ব্যবস্থা গ্রহণ করব।

জেলা প্রশাসক মো.কামরুল হাসান বলেন, এ বিষয়ে আমি খোঁজ নেব। কোনো অনিয়ম দেখা গেলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।