নিমসার বাজারে সড়কেই চলে মালামাল উঠানামা, সৃষ্টি হচ্ছে যানজট ঘটছে দূর্ঘটনা

স্টাফ রিপোর্টার।।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার বাজার থেকে প্রতিদিন স্থানীয়ভাবে উৎপাদিত কোটি টাকার সবজি দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। কুমিল্লা ছাড়াও পাশের জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জের পাইকার ও খুচরা ব্যবসায়ীরা এসব শাকসবজি সংগ্রহ করেন। এ ছাড়া ঢাকার কিছু ব্যবসায়ী ও পাইকারেরা পণ্য কেনেন নিমসার বাজার থেকে। তবে বাজার কর্তৃপক্ষের একটি অংশের উদাসীনতার কারনে রাতের আধারে মহাসড়কে প্রতিদিন সৃষ্টি হচ্ছে যানজট। ঘটছে ছোট বড় দূর্ঘটনা।

সূত্র জানায়, জেলার সর্ববৃহৎ নিমসার পাইকারি বাজরটি তিন অংশে বিভক্ত। বাজারের পূর্বাংশে রয়েছে সরকারী ইজারাকৃত বাজারের স্থান, পশ্চিম অংশে স্থানীয় কবির মেম্বারের নেতৃত্বে ব্যাবসায়ীদের একটি অংশের বাজার ও মধ্যম অংশে রয়েছে মুন্সী মার্কেট নামে পরিচিত একটি অংশের বাজার।

নিমসার কলেজের প্রধান ফটকের পূর্ব দিকে অবস্থিত মুন্সী মার্কেট নামে পরিচিত বাজারের অংশটি এখন ঢাকা-চট্টগ্রাম মহসড়কের বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিন সন্ধ্যার পর থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত চলে বাজারের বেচাকেনা। রাতে মুন্সী মার্কেটের সামনে মহাসড়কের উপরে দুই-তিন লাইনে দাঁড়িয়ে চলে মালামাল উঠানামার কাজ। রাত ১২টার পর বাজারের এ অংশটিতে কেনাকাটা জমজমাট হওয়ার সাথে সাথে সামনের সড়কে বাড়তে থাকে যানজটও।

নাম প্রকাশ না করা শর্তে স্থানীয় কয়েকজন জানান, মুন্সী মার্কেটের সামনে মালবাহী ট্রাকের সারির কারনে প্রায়ই রাতে মহাসড়কে দীর্ঘ যানজট লেগে থাকে। এছাড়া এখানে মাঝে মাঝে ঘটছে দূর্ঘটনা। গেল কয়েকদিন আগে সড়ক দূর্ঘটনায় এখানে মৃত্যুর ঘটনাও ঘটেছে। মুন্সীমার্কেট কর্তৃপক্ষ নিয়মিত চাঁদা আদায়ের মাধ্যমে মালামালবাহী এসব যানবাহনকে মহাসড়কের উপর দাড়িয়ে থাকতে দিচ্ছে বলেও জানিয়েছে সূত্রটি।

বুধবার রাত ২টায় সরেজমিনে নিমসার বাজারে গিয়ে দেখা যায়, মুন্সী মার্কেটের সামনে দাড়িয়ে থাকা কয়েকটি ট্রাক থেকে শাকসবজি নামাচ্ছেন আড়তদারেরা। আবার খুচরা বিক্রেতারা মালামাল কিনে তুলছেন ট্রাকে। এতে করে মহাসড়কের চট্টগ্রাম মুখী সড়কে সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট।

এ ব্যাপারে জানতে চাইলে ময়নামতি হাইওয়ে থানার ওসি আনিছুর রহমান জানায়, মহাসড়কের উপর পন্যবাহী যানবাহন না রাখতে মুন্সী মার্কেট কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে, শীঘ্রই এ ব্যাপারে ব্যবস্থা গ্রহন করা হবে। এছাড়া মহাসড়কে যানজট নিরসনে হাইওয়ে পুলিশ কাজ করছে বলেও জানান তিনি ।