নিয়ন্ত্রণ রেখায় ভারত ও চীনের সেনাবাহিনীর যুদ্ধকালীন প্রস্তুতি

অনলাইন ডেস্ক।।
লাদাখে চীনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পর চীনকে উচিত জবাব দিতে মুখিয়ে ভারতীয় সেনাবাহিনী। নিয়ন্ত্রণ রেখায় যুদ্ধকালীন পরিস্থিতির মতো সতর্কতা জারি করা হয়েছে।
ভারতীয় সেনা সূত্রে জানানো হয়েছে, চীনের সঙ্গে ভারতের ৩৪৮৮ কিলোমিটার বিস্তীর্ণ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর শীর্ষ স্তরের সতর্কতা জারি করা হয়েছে। সোমবার রাতে লাদাখের গলওয়ান উপত্যকায় দুই বাহিনীর সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যর পরে সীমান্তে রীতিমত যুদ্ধকালীন প্রস্তুতি চলছে।
শুধু ভারতীয় সেনাবাহিনী নয়, সতর্কতা জারি করা হয়েছে ভারতীয় বিমান বাহিনী এবং নৌবাহিনীতেও। যে কোনও রকম পরিস্থিতির জন্য তৈরি রয়েছে বলে জানিয়েছে ভারতীয় বিমান বাহিনী পরিস্থিতির দিকে সজাগ নজর রেখেছে বলে জানিয়েছে নৌবাহিনী। ভারত মহাসাগরে টহলদারি ও নজরদারি আরও বাড়িয়েছে নৌ বাহিনী।
শুধু ভারত নয়, সীমান্তে সেনা মহড়া বাড়িয়েছে চীনও। বিশেষ করে গালওয়ান উপত্যকা, দৌলত বেগ, দেপসাং, চুসুল এবং পূর্ব লাদাখের অন্যান্য এলাকাতেও নিজেদের উপস্থিতি বাড়িয়েছে চীনের চিনের পিপলস লিবারেশন আর্মি। লাদাখের পাশাপাশি অরুণাচলেও যে কোনও রকম পরিস্থিতির জন্য নিজেদের তৈরি রেখেছে ভারতীয় সেনাবাহিনী।

সূত্র: এই সময়