নৌকার মাঝি এড. আবুল হাশেম খান

মোঃ জাকির হোসেন।।
কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) সংসদীয় আসনের উপনির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতিকে মনোনয়ন পেয়েছেন বুড়িচং উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এড. আবুল হাশেম খান।
শনিবার (১২ জুন) সকাল ১১টার পর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় এড.আবুল হাসেম খানকে নৌকা প্রতিকে নির্বাচন করার জন্য দলীয় মনোনয়ন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে শনিবার দলের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এ তথ্য জানান।

গত ১৪ এপ্রিল কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মনপাড়া) আসনের সংসদ সদস্য সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু করোনায় আক্রান্ত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর নির্বাচন কমিশন (ইসি) এ আসনটি শূন্য ঘোষনা করে প্রজ্ঞাপন জারি করেন।

এডভোকেট হাশেম খান ১৯৫৫ সালের ৩১ ডিসেম্বর কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার ঘিলাতলা গ্রামে জন্মগ্রহন করেন। তার পিতার নাম মরহুম আবদুল হাকিম খান এবং মাতার নাম মরহুম আতরের নেছা। এডভোকেট হাশেম খান ২০০৪-২০০৫ সালে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এবং ২০১৮-২০১৯ সালে জেলা আইনজীবী সমিতির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন। ২০০০ সালে তিনি কুমিল্লা জেলার পিপি হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি শংকুচাইল ডিগ্রী কলেজ এবং বালিখাড়া আবদুল মতিন খসরু উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠা সভাপতি। তিনি বিভিন্ন সামাজিক ও রাজনৈতিকভাবে বিভিন্ন সংগঠনের সাথে জড়িত। বর্তমানে তিনি বুড়িচং উপজেলা আওয়ামীলীগের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করে আসছেন।