প্রতিবন্ধকতা নিয়েই উদ্যোক্তা হওয়ার স্বপ্ন হুসাইনের

হাছিবুল ইসলাম সবুজ, কুবি।।
অদম্য ইচ্ছাশক্তি থাকলে কোনো প্রতিবন্ধকতাই যে মানুষকে আটকাতে পারে না, মো. হোসাইন তারই উদাহরণ। স্বপ্নবাজ এই তরুণ নিজের সীমাবদ্ধতাকে ধামাচাপা দিয়ে এগিয়ে যাচ্ছেন নিজের লক্ষ্যের দিকে । স্বাভাবিক মানুষের মতো পা না থাকলেও প্রতিবন্ধী নামের অভিশাপের জাল আটকাতে পারেনি কুমিল্লার মুরাদনগরের হোসাইনকে।

শারীরিক প্রতিবন্ধকতা নিয়েই ছুটে চলা হোসাইন আবেগপ্রবণ ভাবে নিজের স্বপ্নের কথা জানান। আসন্ন গুচ্ছের ‘গ’ ইউনিটের ভর্তি পরিক্ষায় অংশ নিয়েছিল এ তরুণ। এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়েছেন তবে চান্স না পেলেও গুচ্ছতে চান্স পাওয়ার আশা ব্যক্ত করেন হোসাইন।

শনিবার (২৭ মে) গুচ্ছের ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে আসেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপকেন্দ্র সরকারি টিচার্স ট্রেনিং কলেজে। পরীক্ষা শেষে নিজের স্বপ্ন ও পথ চলা নিয়ে কথোপকথন হয় কুমিল্লা বিশ্ববিদ্যালয় খোলা কাগজের প্রতিবেদকের সাথে।

সেই বলেন, কুমিল্লা মুরাদনগরের জন্মগ্রহণ করলেও বেড়ে উঠা চট্টগ্রাম জেলার বাকলিয়ার মিয়াখান নগরে। চার ভাই-বোনদের মধ্যে পরিবারের ছোট সন্তান হুসাইন। চর চাক্তাই সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। পরবর্তী চট্টগ্রাম সিটি কর্পোরেশন কায়সার-নিলোফার কলেজ থেকে এইচএসসি (৪.০৮) পাশ করে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিতে ছুটে চলছেন কখনও পরিবারের সদস্যের সাথে আবার কখনো পথ চলার সঙ্গী হয়েছেন বন্ধুরা।

তবে, শিক্ষাজীবন শেষ করে একজন সফল উদ্যোক্তা হতে চান হোসাইন। নিঃসংকোচে বলেন, জন্ম থেকেই আমি প্রতিবন্ধী তাই বলে আমি থেমে যায়নি, প্রতিবন্ধকতার কাছে আমি হারতে চাইনা। আমি বিশ্বাস করি কোনো প্রতিবন্ধকতা আমাকে আটকাতে পারবে না যতক্ষণ পর্যন্ত না আমি নিজেকে দমিয়ে দেই।

ভবিষ্যতে সরকারি চাকরির করার আশা আছে কিনা? এমন প্রশ্নে হোসাইন বলেন, আমি বিভিন্ন সময়ে সরকারি বিভিন্ন সুযোগ- সুবিধা গ্রহণ করেছি। তবে ভবিষ্যতে প্রতিবন্ধী কোটায় সরকারি চাকরির সুযোগ পেলে চাকরি করার হচ্ছে নেই। আমার স্বপ্ন ব্যবসা করার। আমার পরিবারিক ব্যবসা আছে সেই ঐতিহ্য আঁকড়ে রাখতে চাই।

এছাড়া, আমার পরিবারের প্রত্যেকটা সদস্য আমাকে সব ধরনের সহযোগিতা করে যাচ্ছে। স্কুল -কলেজের গণ্ডি পাড়ি জমিয়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি যুদ্ধে আসতে আমার যতটুকু ত্যাগ রয়েছে তার চেয়ে বেশি আমার পরিবারের সদস্যরা আমার জন্যে ত্যাগ স্বীকার করেছে। তারা আমাকে কখনো বোঝা কিংবা হেয় করে দেখেনি। বরং আমাকে সামনের দিকে এগিয়ে যেতে উৎসাহ দিয়ে থাকেন।

আপনি এগিয়ে যেতে কে বেশি উৎসাহ দিয়েছেন? এমন প্রশ্নে হুসাইন জানান, আমার অনুপ্রেরণার আরেক নাম আমার ‘মা’। তিনি আমাকে প্রতিনিয়ত অনুপ্রেরণা দিয়ে যাচ্ছেন। আমার আম্মু আমাকে জন্মের পর থেকেই আমাকে ভরসা দিয়ে যাচ্ছেন। পাশাপাশি পরিবারের সকল সদস্যরা সহযোগিতা করে যাচ্ছেন। তাই আমি আশা করি একদিন সফল হবো।