প্রধানমন্ত্রীর নির্দেশ না মেনে কুমিল্লায় আওয়ামীলীগ নেতার ইফতার মাহফিল

দেবিদ্বার প্রতিনিধি।
কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত দলের নেতা-কর্মীদের ইফতার মাহফিল না করার নির্দেশনা থাকলেও তা না মেনে কুমিল্লায় ইফতার মাহফিল করার অভিযোগ উঠেছে উত্তর জেলা আওয়ামীলীগের এক নেতার বিরুদ্ধে। ওই আওয়ামীলীগ নেতার নাম রোশন আলী মাস্টার। তিনি কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন। এ নিয়ে তৃণমূল নেতা-কর্মীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

জানা গেছে, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত দলের নেতাকর্মীদের ইফতার মাহফিল আয়োজন না করার নির্দেশ দিয়েছেন। দলের সভানেত্রীর পক্ষ থেকে একই নির্দেশনা দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি দলীয় নেতা-কর্মীদের উদ্দেশ্যে বলেছেন, ‘পবিত্র রমজান মাসে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো কোনো ইফতার মাহফিলের আয়োজন করবেন না। আমাদের নেত্রী নির্দেশ দিয়েছেন। সেই টাকা দিয়ে দরিদ্র মানুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করবেন।

নির্দেশনায় তিনি আরও বলেছেন, আপনারা ইফতারের আয়োজন না করে পার্টির পক্ষ থেকে যারা কষ্টে আছেন, যারা গরীর মানুষ, তাদের হাতে খাবার তুলে দিন। দলের সভানেত্রী ও কেন্দ্রীয় নেতাদের পক্ষ থেকে এমন নির্দেশনার দুই দিন পরই গত রবিবার বিকালে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো .রোশন আলী মাস্টার দেবিদ্বার পৌরসভার মোহনা আবাসিক এলাকায় তাঁর নির্মাণাধীন রোশন ভিলা সংলগ্নে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভার ব্যানারে টাঙ্গিয়ে ইফতার পার্টির আয়োজন করেন। এতে উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। ইফতার মাহফিলে ইফতার নিয়েও নিজের দলীয় নেতা-কর্মীদের কয়েক দফা বিশৃঙ্খলা দেখা দেয়।

ক্ষুব্ধ তৃণমূল একাধিক নেতা-কর্মীরা জানায়, তৃণমূল পর্যায়ে ইফতার পার্টি না করে সেই টাকা দিয়ে গরীব ও অসহায় মানুষের মাঝে ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ করার নির্দেশ দেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অথচ ওই নির্দেশ অমান্য করে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার মহান স্বাধীনতা দিবসের আলোচনার নাম দিয়ে তাঁর নিজস্ব নেতা-কর্মীদের নিয়ে ইফতার মাহফিল করেছেন। এটি দলীয় সভানেত্রীর নির্দেশ অবজ্ঞা করার শামিল।

এ বিষয়ে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল চৌধুরী বলেন, তিনি কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের একজন দায়িত্বশীল নেতা। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করেছেন এটা অত্যান্ত দুঃখজনক। আমরা তৃণমূল নেতা-কর্মীরা ওনার কাছ থেকে এমন কিছু প্রত্যাশা করিনি।
এ বিষয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার বলেন, স্বাধীনতা দিবসের আলোচনা সভা ছিল। ওখানে আমার ছেলের পক্ষ থেকে অতিথির ইফতার দেওয়া হয়েছে। আনুষ্ঠানিক কোন ইফতার পার্টি করা হয়নি।