বাংলাদেশ কোভিড ভ্যাকসিন উৎপাদনে সক্ষম

ডেস্ক রিপোর্ট।।
প্রযুক্তিগত ও প্যাটেন্ট সুবিধা পেলে বাংলাদেশের ওষুধ কোম্পানি আবিষ্কৃত কোভিড ভ্যাকসিন ব্যাপক হারে উৎপাদনের সক্ষমতা রাখে বলে জানিয়েছেন জেনেভায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোস্তাফিজুর রহমান। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানানো হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী বোর্ডের বিশেষ সভায় তিনি এ কথা বলেন। এসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োচিত ও সঠিক সিদ্ধান্ত এবং যথাযথ দিক-নির্দেশনায় বাংলাদেশ সফলতার সঙ্গে করোনা সংকট মোকাবিলা করছে বলেও উল্লেখ করেন।
সভায় কোভিড-১৯-এর উপর গৃহীত কার্যক্রমের উপর আলোচনাকালে স্থায়ী প্রতিনিধি কোভিড ভ্যাকসিনের সর্বজনীন, সময়োপযোগী, সুষ্ঠু ও ন্যায়সঙ্গত বণ্টন এবং সুষম অধিগম্যতা নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দৃশ্যমান ও কার্যকর ভূমিকা রাখতে আহ্বান জানান। স্থায়ী প্রতিনিধি মানসিক স্বাস্থ্যের ওপর করোনার নেতিবাচক প্রভাব নিরূপণ ও তা হ্রাসকল্পে সদস্য রাষ্ট্রসমূহকে যথাযথ সহায়তা প্রদানেরও আহ্বান জানান। এছাড়াও করোনা মোকাবিলার পাশাপাশি তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার স্বাস্থ্য সংক্রান্ত লক্ষ্যগুলো অর্জনে সম্মিলিত প্রয়াস অব্যাহত রাখতে বলেন।
সভার দ্বিতীয় দিনে মহামারির প্রস্তুতি ও মোকাবিলা বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক নবগঠিত প্যানেলের কার্যক্রমের ওপর আলোচনায় অংশ নিয়ে স্থায়ী প্রতিনিধি ভবিষ্যতে এ ধরনের মহামারি প্রতিহতকরণে আগাম সতর্কতামূলক উপায় বের করার পাশাপাশি কার্যকর সমাধান খোঁজার ওপর গুরুত্বারোপ করেন।