বুড়িচং সরকারি হাসপাতালে কমে যাচ্ছে রোগীর

আক্কাস আল মাহমুদ হৃদয়,বুড়িচং।।
করোনা ভাইরাসে সংক্রমণের আশঙ্কায় রোগীশূন্য হয়ে পড়েছে কুমিল্লার বুড়িচং উপজেলা ৫০ শয্যা বিশিষ্ট
সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে। এই হাসপাতালসহ প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গুলোতেও কমে যাচ্ছে রোগীর সংখ্যা । আগে বহির্বিভাগে কয়েকশ’ রোগী চিকিৎসা নিতেন প্রতিদিন। কিন্তু কয়েকদিনে কমে গেছে অনেক রোগী।
করোনা আতঙ্কে সরকারি হাসপাতালে রোগী একেবারে নেই বললেই চলে। এই হাসপাতালে এমনই দৃশ্য দেখা গেছে।
হাপাতাল সূত্রে জানা গেছে, প্রতিনিয়ত হাসপাতালে বিভিন্ন ধরনের রোগীর জায়গা দিতে হিমশিম খেতে হতো। তবে করোনার আতঙ্কে মারামারির রোগীর ছাড়া প্রায় সপ্তাহ খানেক ধরেই হাসপাতালে রোগীর সংখ্যা খুবই কম। জরুরি প্রয়োজন ছাড়া কেউই এখন হাসপাতালে আসতে চান না। এসব হাসপাতালে অনেক চিকিৎকরা জানান, মানুষজন অনেকটা ভয়ে রয়েছেন। তাই তারা হাসপাতালে আসতে অনিচ্ছুক।
এদিকে বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মীর হােসেন মিঠুর এর উদ্যােগে করোনা ভাইরাস থেকে মুক্ত থাকার জন্য হাসপাতালে আসে পাশে প্রতিনিয়ত জীবানুনাশক ঔষধ স্প্রে করা হচ্ছে। স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ মীর হােসেন মিঠুর নির্দেশে হাসপাতালের কর্মকর্তাদের নিয়ে পরিস্কার পরিচ্ছন রাখার জন্য কাজ করে যাচ্ছে ডাঃমোঃ মহিন উদ্দিন( জুনিয়র কনসালটেষ্ট মেডিসিন),ডাঃমোঃমনিরুল ইসলাম( আবাসিক মেডিকেল অফিসার), ডাঃশাহ মােহাম্মদ ইফতেখার ( সহকারি সার্জন), ডাঃ মোঃ মহি উদ্দিন( জুনিয়ন কনসালটেন্টট মেডিসিন),ডাঃ ইফফাত আরা তন্নি (সহকারি সার্জন ও আইটি ফােকাল পারসন),গােলাম রব্বানী উপ- সহকারি কমিনিউট মেডিকেল অফিসারসহ আরাে অনেকে।
বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোঃ মীর হোসেন মিঠু বলেন,‘প্রথমত,মানুষ ভয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসেন না। দ্বিতীয়ত,গণপরিবহন বন্ধ থাকায় দূর থেকে সাধারণ রোগীরা আসতে পারছে না। রোগীর সংখ্যা একেবারেই কম বললেই চলে। তিনি আরও বলেন,‘আমরা হাসপাতালে চিকিৎসার পাশাপাশি স্থানীয়দের স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য হটলাইন সেবা চালু রেখেছি। যে কেউ মোবাইলে চিকিৎসা নিতে পারবেন।তিনি আরো জানান,বাংলাদেশের অন্যান্য উপজেলা থেকে আমাদের এই উপজেলায় এখন পর্যন্ত করোনা রোগী পাওয়া যায়নি। করোনা ভাইরাস প্রতিরোধ করতে বুড়িচং উপজেলা নির্বাহী অফিসার ইমরুল হাসান মহোদয়কে সভাপতি ও উপজেলা চেয়ারম্যান জনাব আখলাক হায়দারকে সমন্বয় করে আমিসহ হাসপাতালের অন্যান্য কর্মকর্তাকে সাথে নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।
এখানে বিদেশ ফেরত সকলকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। জ্বর সর্দি, কাঁশি রোগীদেরকে সেবা দেওয়া হচ্ছে। সবাইকে বলেছি, ঘরে থাকবেন এবং প্রয়োজনীয় কাজ ছাড়া বাইরে বের হবেন না।