দাউদকান্দিতে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

শাহীন চৌধুরী, দাউদকান্দি।।
কুমিল্লার দাউদকান্দি উপজেলার শহীদনগর সোনালী আঁশ জুট মিলের শ্রমিকরা বকেয়া বেতন ভাতার দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ, ভাংচুর ও বিক্ষোভ করেছে। মঙ্গলবার বিকেলে শ্রমিকরা মিলের প্রধান ফটকের সামনে কয়েকটি সিসি ক্যামেরা ও সার্ভার কক্ষেও ভাংচুর চালায়।
বিক্ষুদ্ধ শ্রমিকরা জানান, গত ৮ সপ্তাহ যাবৎ বেতন না পেয়ে শ্রমিকরা ২১ মাচ বিক্ষোভ করে। শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করার আশ্বাস দিলে আন্দোলন স্থগিত করেন তারা।নির্ধারিত সময়ের মধ্যে বেতন-ভাতা পরিশোধ না করে উল্টো আন্দোলনকারীদের মধ্যে মিলের উপ-সহকারী প্রকৌশলী শামীম আহম্মেদকে মারধর করে চাকুরীচ্যুত করেন্ মালিক। এছাড়া মালিক পক্ষের লোক মনির হোসেন শ্রমিকদের উপর হামলা করেন।ওই দিন হামলার শিকার শ্রমিকরা বেতনের দাবিতে আবারো আন্দোলনে গেলে, ৩০ মার্চের মধ্যে বেতন-ভাতা পরিশোধ করা হবে, দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যানের এমন আশ্বাসে আন্দোলন থেকে সরে আসে তারা।
বকেয়া বেতনের দাবিতে আন্দোলন করায় ২৭ মার্চ প্রায় ৫০জন শ্রমিককে এক সপ্তাহের বেতন পরিশোধ করে চাকরি থেকে ছাটাই করে মিল কর্তৃপক্ষ। ছাটাই হওয়া শ্রমিকরা ৩১মার্চ মঙ্গলবার বিকেলে মিল গেইটে বিক্ষোভ করলে ভিতরের কাজ করা শ্রমিকরা এসে তাদের সাথে আন্দোলন শুরু করেন।
সোনালী আঁশ জুট মিলের জেনারেল ম্যানেজার জহিরুল ইসলাম জানান, করোনা ভাইরাসের প্রভাবে আমাদের শিপমেন্ট বন্ধ থাকায় শ্রমিকদের কয়েক সপ্তাহের বেতন আটকে গেছে। এনিয়ে ২৫ মার্চ আন্দোলন করা হলে কয়েকজনকে বেতন দিয়ে চাকরি থেকে ছাটাই করা হলে তারাই(ছাটাইকৃত) এসে আজকে এ হামলা ও ভাংচুর চালায়।শ্রমিকদের তোপের মুখে প্রধান নিরাপত্তা কর্মকর্তা আমিনুল ইসলামসহ আমরা কয়েকজন দৌঁড়ে বাংলোতে গেলে সেখানে গিয়ে তারা ভাংচুর ও লুটপাট করে । এ হামলায় মিলের ক্ষতির পরিমাণ দুই কোটি টাকা উপরে বলে দারি করেন এ কর্মকর্তা।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মাসুদ আলম জানান, গত সপ্তাহে শ্রমিকদের আন্দোলনের কথা শুনে ইউএনও স্যারসহ আমরা মিল মালিকের সাথে কথা বলে শ্রমিকদের আশ্বস্ত করি যে রবি/সোমবারে বকেয়া বেতন পরিশোধ করবে মালিক পক্ষ। এর মধ্যে শুনেছি যে এক সপ্তাহের বেতন পরিশোধ করে আন্দোলনকারী ৫০জন শ্রমিককে ছাটাই করেছে। হয়তো তারাই আজকে আন্দোলন করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম খান জানান,অনেক মিল কারখানা বন্ধ থাকলেও সোনালী আঁশ মিলটি তারা চালাচ্ছেন। আর এই সংকটময় মুহূর্তে বকেয়া বেতনের দাবিতে আন্দোলনের কথা শুনে গত সপ্তাহে গিয়ে জানতে পারি যে শ্রমিকদের বকেয়া বেতন এক কোটি উনিশ লাখ টাকা। উনিশ লাখ টাকা পরিশোধ করে আন্দোলনকারী শ্রমিক ছাটাই করা হয়েছে। তাই আজ(মঙ্গলবার) শ্রমিকরা আবার আন্দোলন করেছে।

সোনালী আঁশ জুট মিলের মালিক মাহবুবুর রহমান পাটওয়ারী ফোনে জানান, গত ২৫ মার্চ উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে ফোনে বলেছি যে, ৩০ মার্চের মধ্যে বকেয়া বেতন পরিশোধ করবো। সাপ্তাহিক ছুটি ও করোনা কারণে এর মধ্যে ব্যাংক বন্ধ হয়ে গেছে। দুই ঘন্টা খোলা থাকলেও চেক ক্যাশ হয়নি তাই কথা রাখতে পারিনি। শ্রমিকদের বেতন পরিশোধ করার জন্য মিল চালু রেখেছি এবং তাদের জন্য তিন ট্রাক চাউল এবং এক ট্রাক ডাল কিনে মিলে রেখেছি। আগামী ১, ২ তারিখে টাকা পাবো। এর মধ্যেই শ্রমিকরা হামলা ভাংচুর ও লুটপাট করে আমাদেরকে কয়েক কোটি টাকার ক্ষতির মুখে ফেলেছে।