মন্দিরে হামলাকারী কাউকে ছাড় দেয়া হবে না-এমপি বাহার

দেলোয়ার হোসেন জাকির ।।
কুমিল্লায় গত বুধবার একটি মন্ডপে পবিত্র কোরআন অবমাননা নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে নাশতকাকারীদের হামলায় ক্ষতিগ্রস্ত পূজামন্ডপ পরিদর্শণ করেন কুমিল্লা সদর (৬) আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। এ সময় তিনি পূজামন্ডপগুলো ঘুরে দেখেন মন্দিরের পুরোহিতের সাথে কথা বলেন, সনাতন ধর্মালম্বী নারী-পুরুষ ও হামলায় আহতদের খোঁজ খবর নেন।
রবিবার সকাল সাড়ে ১১টা থেকে দুপুর পর্যন্ত এমপি বাহার ক্ষতিগ্রস্ত ৫টি মন্ডপ ও মন্দিরে যান। এর আগে শনিবার রাতে পবিত্র ওমরাহ হজ্ব পালন শেষে দেশে ফিরে রাতেই কুমিল্লায় আসেন তিনি।

ক্ষতিগ্রস্ত পূজা মন্ডপের মধ্যে প্রথমে যান ঘটনার সূত্রপাত যেখানে হয়েছে নগরীর নানুয়া দিঘীর পাড় দর্পন সংঘের করা পূজামন্ডপে। সেখানে স্থানীয় সনাতন ধর্মীয় ব্যক্তি বর্গের সাথে কথা বলেন। এর পর ছাতিপট্টি চাঁনমনি কালি মন্দির, রাজগঞ্জ আনন্দময়ী কালিবাড়ি, ঠাকুরপাড়া কালিতলা মন্দির ও সদর দক্ষিন ঘোষ পাড়া মন্দিরে যান।

পরিদর্শন শেষে এমপি বাহার উপস্থিত সাংবাদিকদের বলেন, গত ১৩ আক্টোবর কুমিল্লায় দূর্গাপূজা চলাকালে পূজামন্ডপ ও মন্দিরে যারা হামলা করেছে তাদের সকলকে খুজে বের করে আইনের আওতায় আনা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। এমপি বাহার বলেন, কুমিল্লা অসাম্প্রদায়িক একটি জেলা, এখানে সকল ধর্মের মানুষ স্বাধীনভাবে তাদের ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করে থাকে। এ ঘটনায় জড়িতদের ছাড় দেওয়া হবে না। এ সময় তিনি ক্ষতিগ্রস্ত মন্দিরগুলোর সংস্কার করার ঘোষনা দেন এবং সনাতন ধর্মলর্মলম্বীদের বলেন, কেউ কোন প্রকার ভয় পাবেন না, আমি আপনাদের পাশে আছি।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্তি পুলশি সুপার, সদর সার্কেল মোঃ সোহান সরকার, আদর্শ সদরের নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিন, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, কোতয়ালী মডেল থানার ওসি মোঃ আনোয়ারুল আজিম, কুমিল্লা পূজা উদযাপন পরিষদের সভাপতি শিবু চন্দ্র, সাধারণ সম্পাদক অচিন্ত দাস টিটু, পিংকু চন্দ কুমিল্লা মহানগর যুবলীগের আহবায়ক আব্দুল্লাহ আল মাহমুদ শহিদ, স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক জহিরুল ইসলাম রিন্টু, সাধারণ সম্পাদক সাদেকুর রহমান পিয়াসসহ হিন্দু ধর্মীয় নেতা, প্রশাসন ও আইনশৃংখলা বাহিনীর সদস্য উপস্থিত ছিলেন।

উল্লেখ্য গত বুধবার সকালে নগরীর নানুয়ার দীঘিরপাড় এলাকায় দর্পন সংঘের উদ্যোগে আয়োজিত একটি মন্ডপে পবিত্র কোরআন অবমাননার খবর ছড়িয়ে পড়ে। এতে দিনভর নগর ও জেলাজুড়ে ধর্মপ্রান মুসলমানদের মাঝে উত্তেজনা বিরাজ করে। এ সময় সংঘর্ষে কমপক্ষে ৩০জন আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রনে পুলিশ বিপুল পরিমান গুলিবর্ষন করে। এ ঘটনায় পৃথক চারটি মামলা দায়ের করে পুলিশ। ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৪১ জনকে গ্রেফতার করা হয়।