মুগ্ধতা ছড়াল লোক প্রশাসন বিভাগের নাইট ক্রিকেট টুর্নামেন্ট

হাছিবুল ইসলাম সবুজ, কুবি।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) লোক প্রশাসন বিভাগের বর্তমান ও সদ্য মাস্টার্স শেষ করা শিক্ষার্থীদের নিয়ে ‘নাইট শর্ট পিচ’ ক্রিকেট টুর্নামেন্টে আয়োজন করেছে বিভাগের শিক্ষার্থীরা। টানা ১০ ঘণ্টার এ টুর্নামেন্ট জুড়ে ছিল বাঁচা মরার লড়াই।

সোমবার ( ৭ অক্টোচ) বিশ্ববিদ্যালয়ের ভলিবল খেলার মাঠে সন্ধ্যা ৮ টায় শুরু হওয়া খেলাটি মঙ্গলবার ভোর ৫ টায় শেষ হয়। এতে ১২ তম ব্যাচ থেকে ১৭ তম ব্যাচ পর্যন্ত মোট ৬ টি ব্যাচ নিয়ে এ টুর্নামেন্ট আয়োজিত হয়। আয়োজিত তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই টুর্নামেন্টটিতে চ্যাম্পিয়ন হয় ‘লোক প্রশাসন বিভাগের ১৭ তম ব্যাচ এবং রানার আপ হয় ১৫ তম ব্যাচ।
শিক্ষার্থীরা বলছেন ব্যতিক্রমী এ আয়োজনের মধ্যে দিয়ে সিনিয়র – জুনিয়র দৃঢ় সম্পর্কের পাশাপাশি সকলে এক সাথে মেলবন্ধনের সুযোগ সৃষ্টি হয়েছে। এভাবে সবাই এক সাথে মিলে মিশে থাকতে পারাটাই বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি ও সৌন্দর্য অংশবিশেষ। বিশ্ববিদ্যালয় থেকে টুর্নামেন্টের আয়োজন করা হলে ভালো মানের প্লেয়ার তৈরি করা সম্ভব যা পূর্বেও দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে মধ্যে আয়োজিত টুর্নামেন্টে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কৃতিত্বের সাথে নিজেদের যোগ্যতার পরিচয় দিয়ে আসছে বলে দাবি করছেন শিক্ষার্থীরা।

টুর্নামেন্টের আয়োজক লোক প্রশাসন বিভাগের ১৩ ব্যাচের শিক্ষার্থী ওসমান গনী বলেন, শারীরিক সুস্থতা ও সতেজতা ধরে রাখতে খেলাধুলা ও শারীরিক পরিশ্রমের প্রয়োজনীয়তা অত্যধিক।  একই সাথে এটি শিক্ষার্থীদের মধ্যে আন্তসম্পর্ক বৃদ্ধি করার অন্যতম মাধ্যম হিসেবেও কাজ করে। দীর্ঘদিন ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীদের মধ্যে কিছুটা দূরত্ব তৈরি হয়েছে।  ২৪ এর অভ্যুত্থান পরবর্তীতে  বিভাগের সিনিয়র-জুনিয়র শিক্ষার্থীদের মধ্যে আন্তসম্পর্ক বৃদ্ধি করতে এবং নবশক্তি সঞ্চার করে যেনো সবাই তাদের ভালো পরিকল্পনার মাধ্যমে নিজের ক্যারিয়ার এবং দেশ গঠনে ভূমিকা রাখতে পারে সেজন্য আমাদের ‘নাইট ক্রিকেট টুর্নামেন্ট’ আয়োজন করেছিলাম। বিভাগের সকল ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে আমরা এটি সফলভাবে সম্পন্ন করতে পেরেছি৷