যুগল আটক করতে গিয়ে তুলকালাম; ৩ পুলিশ আহত

স্টাফ রিপোর্টার।।
প্রেমের টানে পালিয়ে যাওয়া যুগলকে আটক করতে আসা পুলিশের লাথিতে প্রেমিকের মৃত্যুর গুজবে দেবিদ্বার থানার ৩ পুলিশকে গনপিটুনি দিয়েছে উত্তেজিত জনতা। পরে বুড়িচং থানা, দেবিদ্বার থানা, ক্যান্টম্যান্ট ও দেবপুর পুলিশ ফাঁড়ির বিপুল সংখ্যক পুলিশ ঘটনাস্থল থেকে আহত ৩ পুলিশ ও প্রেমিক যুগলকে উদ্ধার করে।
ঘটনাটি ঘটে সোমবার দিবাগত রাত ৯টায় কুমিল্লার বুড়িচং উপজেলার রামপুর পোষ্টঅফিস এলাকায়।

স্থানীয়রা জানান, দেবিদ্বার উপজেলার মোহনপুর ইউনিয়নের বিহারমন্ডল গ্রামের মোসলেম উদ্দিনের মেয়ে আঁখি আক্তারের সাথে প্রতিবেশী সামসুল হকের ছেলে মুদী দোকানী মো.ইউছুফ’র দীর্ঘ প্রেমের সূত্রে রোববার সন্ধ্যায় তারা বাড়ি থেকে পালিয়ে যায়।

বিহারমন্ডল গ্রামের আব্দুল গফুর জানান, প্রতিবেশী আঁখির সাথে ইউছুফএর ২ বছরের প্রেম ছিল, এক মাস পূর্বে তারা পালিয়ে যেয়ে ৩লক্ষ টাকা দেন মোহরানায় বিয়ে করেন। ১০দিন পর তাদের পারিবারিক ভাবে মেনে নেয়ার আশ্বাসে ফিরিয়ে আনা হয়। ওদের ফিরিয়ে আনার পর ঘটনার সমাধান না করে,২৩ ডিসেম্বর আঁখিকে পাশ্ববর্তী এলাহাবাদ ইউনিয়নের সিঙ্গারীখোলা গ্রামে বিয়ে দেন। বিয়ের দু’দিন পর রোববার সন্ধ্যায় স্বামীকে নিয়ে বাবার বাড়িতে আসার পর নতুন স্বামীকে ঘরে রেখেই আঁখি আবারো ইউছুফকে নিয়ে পালিয়ে যায়।
ওই ঘটনায় থানায় প্রেমিক ইউছুফ সহ ৩জনকে অভিযুক্ত করে আঁখি আক্তারের মা নূরজাহান বেগম বাদী হয়ে দেবিদ্বার থানায় একটি অপহরণ মামলা দায়ের করেন। মামলা নং- ১৮, তারিখ- ২৯/১২/২০২০ইং।

পুলিশ ইউছুফকে না পেয়ে তার বড় ভাই ইব্রাহীমকে আটক করে থানায় নিয়ে আসে। পুলিশ ইউছুফের সেল ফোনে জানান, তোমার ভাইকে ছাড়াতে তোমাদের দু’জনকে থানায় আসতে হবে। ইউছুফ তার প্রেমিকাকে নিয়ে বুড়িচং উপজেলার রামপুর পোষ্টঅফিস এলাকা থেকে বাস যোগে থানায় আসার সময় প্রেমিকা আঁখি থানায় আসতে অস্বীকৃতি জানান। এসময় ইউছুফ আঁখিকে জোর করে গাড়িতে উঠাতে চাইলে স্থানীয়রা এসে তাদের আটক করে পাশ্ববর্তী রামপুর গ্রামের সিএনজি চালক মনিরের বাড়িতে আটক রেখে উভয়ের অভিভাবকদের খবর দেন।

খবর পেয়ে দেবিদ্বার থানার সহকারী উপ-পরিদর্শক (এ,এস,আই) ইকরামুল হক দু’জন সিপাহি নিয়ে সিভিল পোষাকে হাজির হয়ে ইউছুফের হাতে হাত কড়া পরিয়েদেন। এসময় এ,এস,আই ইকরামুল হক প্রেমিক ইউছুফকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তার তলপেটে সজোরে লাথি মারলে ইউছুফ অচেতন হয়ে মেঝেতে লুটিয়ে পড়ে। স্থানীয়রা এ নিয়ে পুলিশের সাথে বাকবিতন্ডার এক পর্যায়ে পুলিশের উপর চড়াও হয়। আব্দুল গফুর নামে এক যুবক তিন পুলিশকে উদ্ধার করে একটি ঘরে নিরাপদে রেখে ৯৯৯-এ ফোন করে।

সংবাদ পেয়ে দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) জহিরুল আনোয়ারের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে আসেন, তার পরই বুড়িচং থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাম্মেল হক ও ক্যান্টনম্যান্ট হাইওয়ে পুলিশ ও দেবপুর পুলিশ ফাঁড়ির একটি দল সহ বিপুল সংখ্যক পুলিশ এসে আটক ৩ পুলিশ ও প্রেমিক যুগলকে উদ্ধার করে থানায় নিয়ে আসেন।

রামপুর পোষ্ট অফিস এলাকার মোসলেম মিয়া জানান, অন্য থানা থেকে আসামী ধরতে হলে সংশ্লিষ্ট থানাকে অবহিত এবং তাদের সহযোগীতায় আসামী ধরার নিয়ম থাকলেও দেবিদ্বার থানা পুলিশ তা করেননি। এছাড়া পুলিশ সদস্যরা ভিল পোশাকে থাকার কারনে এ বিড়ম্বনার সৃষ্টি হয়েছে।

দেবিদ্বার থানার সহকারী উপ-পরিদর্শক(এ,এস,আই) ইকরামুল হক জানান, ঘটনাস্থলে দু’টি গ্রুপ সৃষ্টি হওয়ায় আমাদের বিড়ম্বনায় পড়তে হয়েছে। আহত ইউছুফ জানিয়েছে আমার লাথিতে নয়, তার মৃগী রোগ থাকায় সে অচেতন হয়ে পড়েছিল।

বুড়িচং থানার ওসি মোজাম্মেল হক জানান, আমাদের অবহীত না করে আমাদের থানা থেকে আসামী ধরতে আসলেও, যেহেতু অভিযোগটি দেবিদ্বার থানার সেহেতু ওই থানায় মামলা হতে বাঁধা নেই।

ব্রাক্ষণপাড়া-দেবিদ্বার সার্কেল এ,এস,পি আমিরুল্লাহ জানান, কিছু পুলিশ মানুষের সাথে আচরনের শিক্ষাটাও নেননি। তাদের কারনে গোটা পুলিশ বাহিনীর ভাবমূর্তী ক্ষুন্ন হচ্ছে। পেশাগত দায়িত্ব পালনে শৃংখলা বিরোধী কাজ করার অপরাধে দেবিদ্বার থানার সহকারী উপ-পরিদর্শক (এ,এস,আই) ইকরামুল হক সহ ৩ পুলিশের বিরুদ্ধে বিভাগীয় ব্যাবস্থা নেয়া হবে।