রোহিঙ্গাদের ফেরত নিবে মিয়ানমার: চীনা পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট।।
রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নেয়া হবে বলে আবারও চীনকে আশ্বস্ত করেছে মিয়ানমার। শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের সাথে টেলিফোনে আলাপকালে চীনের পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। এ সময় চীনের টীকা বাংলাদেশ অগ্রাধিকার ভিত্তিতে পাবে বলে জানানো হয়।
চীনের পররাষ্ট্রমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ওয়াং ই বলেন, চীন রোহিঙ্গা বিষয়ে মিয়ানমারের সাথে বিভিন্ন পর্যায়ে প্রতিনিয়ত যোগাযোগ রক্ষা করে চলেছে। করোনা পরিস্থিতির উন্নতি হলে রোহিঙ্গাদের যাতে ফেরত নেয়া যায় সে লক্ষ্যে মিয়ানমার কাজ করবে। রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে তারা বাংলাদেশের সাথে দ্রুত আলোচনা শুরু করবে বলে চীনকে তারা জানিয়েছে।

মিয়ানমারের নির্বাচনের পর প্রথমত রাষ্ট্রদূত পর্যায়ে এবং পরবর্তীতে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের মন্ত্রী পর্যায়ের ত্রিপক্ষীয় বৈঠকের উদ্যোগ নেয়া হবে বলে ওয়াং ই ড. মোমেনকে আশ্বস্ত করেন। রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে ঢাকায় প্রস্তুতিমূলক সিনিয়র কর্মকর্তা পর্যায়ের ত্রিপক্ষীয় বৈঠক দ্রুত শুরু করার ওপরও গুরুত্বারোপ করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।
করোনা পরবর্তীকালে অর্থনৈতিক পুনরুদ্ধারে বাংলাদেশ ও চীন একসাথে কাজ করতে আগ্রহী- উল্লেখ করে ওয়াং ই বলেন, মহামারির কারণে চীনের যেসব প্রকল্প স্থগিত বা ধীরগতি হয়েছে সেগুলো পরিস্থিতির উন্নতি হলে দ্রুত শেষ করা হবে।