সুষ্ঠ নির্বাচনের কমিশনের যা সহযোগীতা দরকার সরকার তা করবে’- স্থানীয় সরকার মন্ত্রী

মারুফ আহমেদ, কুমিল্লা।।
সুষ্ঠ নির্বাচন করার জন্য নির্বাচন কমিশনের যা সহযোগীতা দরকার সরকার তা করবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। শুক্রবার কুমিল্লা টাউনহল প্রাঙ্গনে নজরুল জয়ন্তীর সমাপনী দিনের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শেষে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

এসময় তিনি বলেন, সুষ্ঠ নির্বাচন করার জন্য নির্বাচন কমিশন দায়িত্বপ্রাপ্ত, সরকারের পক্ষে যে সমস্ত সহযোগিতা করা দরকার, সরকার সর্বাঙ্গিক সহযোগিতা করবে। আমি বিশ্বাস করি একটি সুস্থ ব্যবস্থাপনার মধ্য দিয়ে নির্বাচন কমিশন গঠন হয়েছে। তাদের সক্ষমতা আছে, তাদের অঙ্গীকারও আছে, নির্বাচনকে সুষ্ঠু করার জন্য। ইতিমধ্যে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন হয়েছে সেটাও সারা দেশ-বিদেশে প্রসংশিত হয়েছে। কুমিল্লায়ও বিশ্বাস করি একই ভাবে নির্বাচন কমিশন সফলতার পরিচয় দিবে।

এর আগে প্রধান অতিথি বক্তব্যে তিনি বলেন, নজরুল ছোটবেলা থেকে সংগ্রাম করে জীবন গড়েছেন,প্রতিটি দিন তার কেটেছে সংগ্রামের মাধ্যমে। কবি নজরুল ইসলাম তার কবিতায় লিখেছিলেন, আশিটা বছর কেটে গেল, আমি ডাকিনি তোমায় কভু, আমার ক্ষুধার অন্ন তা বলে বন্ধ করনি প্রভু। অর্থাৎ ধর্মকে ব্যবহার করে মানুষকে তার অধিকার হতে বঞ্চিত করার যে একটা মানসিকতা সমাজের বিভিন্ন স্তরে রয়েছে সেটাকে তিনি তার কবিতার মধ্যে তুলে ধরেছেন। কবি নজরুল তার কবিতায় বুঝাতে চেয়েছেন মানুষের মধ্যে ভেদাভেদ নাই, মানুষের মধ্যে হানাহানি, কাটাকাটি, অত্যাচার- নির্যাতন, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান-মুসলমান এই ভেদাভেদে হবেনা। এইটা ইসলামেরও অমীয় বাণী। আমাদেরকে সে সমস্ত বিষয়গুলো উপলব্ধি করে কাজে লাগাতে হবে। সাম্য, সম্প্রীতি ও সৃজনশীলতা তার কবিতায় ও লেখায় ছিলো। তিনি স্বাধীন চেতনা সৃষ্টি করছেন মানুষের মাঝে। প্রতিটি রাজনৈতিক নেতাদের উচিত নজরুলের আর্দশকে অনুসরন করা। তাহলে সত্যিকারে রাজনীতিবিদ হয়ে উঠবে।

জাতীয় কবি নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী এবার জাতীয় পরিসরে পালন করা হয়েছে কুমিল্লায়। কুমিল্লা জেলা প্রশাসনের আয়োজনে ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় তিন দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শেষ দিন গতকাল শুক্রবার (২৭ মে) বিকাল ৫টায় টায় নগরীর বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তন প্রাঙ্গণে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

অনুষ্ঠানে কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে স্মারক বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন, জেলা পুলিশ সুপার মো. ফারুক আহমেদ, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আবু জাফর খান।
আলোচক ছিলেন, কুমিল্লা প্রেস ক্লাবের সাবেক সভাপতি জহিরুল হক দুলাল এবং নজরুল গবেষক অধ্যাপক শ্যামা প্রসাদ ভট্টাচার্য।

এর আগে গত বুধবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানের প্রথম দিনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি