হত্যাকান্ডের ১৫ বছর পর মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী র‌্যাবের হাতে আটক

সাড়ে পনেরো বছর পূর্বে ২০০৭ সালের ৭ জানুয়ারি কুমিল্লার লাকসাম উপজেলার শ্রীয়াং এলাকায় ডাকাতির সময় চিনে ফেলায় আপন দুই ভাইসহ তিন জন ব্যবসায়ীকে গলা কেটে হত্যা করে ডাকাতরা। ঘটনার সাড়ে ১৫ বছর পর এই ট্রিপল মার্ডার মামলার অন্যতম আসামি মৃত্যুদণ্ডপ্রাপ্ত মোঃ নেওয়াজ শরীফ রাসেল ওরফে সবুজ ওরফে বাবু (৩৭) কে আটক করেছে র‍্যাব-১১’র সিপিসি- ২’র একটি দল। রোববার রাতে কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার আলেখারচর বিশ্বরোড এলাকা থেকে তাকে আটক করা হয়।

সোমবার নগরীর শাকতলায় র‌্যাব অফিসে এক সংবাদ সম্মেলনে র‍্যাব-১১, সিপিসি-২ এর কোম্পানী অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন এই তথ্য জানান।

তিনি বলেন, ২০০৭ সালে শ্রীয়াং বাজারের দোকান বন্ধ করে ব্যবসায়ী উত্তম দেবনাথ ও পরীক্ষিত দেবনাথ এবং পান ব্যবসায়ী বাচ্চু মিয়া বাড়ি ফিরছিলেন। এসময় বদির পুকুর পাড় এলাকায় আসামী রাসেল ও তার সহযোগীরা চারদিক থেকে ঘিরে ফেলে এবং কিল, ঘুষি ও লাথি মারতে থাকে। একপর্যায়ে তাদের সাথে থাকা টাকা-পয়সা বাধ্য আসামীদের ছিনিয়ে নেয়। হঠাৎ ভিকটিম উত্তম দেবনাথ আসামী রাসেল ও তার সহযোগীদের চিনতে পেরেছে এবং পরেরদিন স্থানীয় মেম্বার ও চেয়ারম্যানের নিকট তাদের বিরুদ্ধে নালিশ করবে বললে আসামী রাসেল ও তার সহযোগীরা তাদের হত্যা করার সিদ্ধান্ত নেয়। এসময় তাদের একটি মাঠে নিয়ে চাপাতি ও ছোরা দিয়ে গলা কেটে নিমর্মভাবে হত্যা করে। এই ঘটনায় নিহত বাচ্চু মিয়ার ভাই কবির হোসেন লাকসাম থানায় খুন সহ ডাকাতি মর্মে একটি মামলা দায়ের করেন।

এই মামলায় ২০১৮ সালে কুমিল্লার তৎকালীন অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৪র্থ, আদালতের বিচারক নুর নাহার বেগম শিউলী আটককৃত আসামী রাসেল সহ পাঁচ আসামীকে মৃত্যুদন্ড প্রদান করেন। গ্রেফতারকৃত রাসেলকে লাকসাম থানায় হস্তান্তর প্রক্রিয়া চলমান রয়েছে। দন্ডপ্রাপ্ত ৫ আসামীর মধ্যে আব্দুর রহমান, শহীদুল্লাহ, ফারুক হোসেন বর্তমানে কারাগারে রয়েছে। অপর আসামী স্বপন পলাতক রয়েছে।