হেনস্থার প্রতিবাদে লাকসামে সোনার বাংলা এক্সপ্রেস আঁটকে শিক্ষার্থীদের বিক্ষোভ

কুমিল্লার লাকসামে চট্রগ্রাম থেকে ঢাকাগামী বিরতিহীন সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন অবরোধ করে আটকে দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের মারধর ও হেনস্থার অভিযোগে মঙ্গলবার (১৬ আগস্ট) সন্ধ্যায় ৬ টায় লাকসাম জংশনে আসলে ট্রেনটি আটকে দেন শিক্ষার্থীরা। তিনঘন্টা অবরোধ করে রাখার পর রাত সোয়া নয়টার দিকে অবরোধ তুলে নেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

বিক্ষুব্ধ শিক্ষার্থী সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যায় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা শেষে বিরতিহীন সোনারবাংলা ট্রেনে উঠে। এ সময় তারা ট্রেনের টিকিট কাটার সময় পাননি। যে কারণে অনেক শিক্ষার্থী বিনা টিকেটে ট্রেনে উঠে পড়ে। ট্রেনে উঠার পর ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটি) তাদের কাছে টিকিট চান। সেই সাথে তিনি জরিমানাসহ ডাবল টাকা চান। তাই শিক্ষার্থীরা ক্ষুব্দ হয়ে যায়। এসময় শিক্ষার্থীদের সাথে বাকবিতণ্ডার এক পর্যায়ে সংঘর্ষ তৈরি হয়। তারপর টিটিরা শিক্ষার্থীদের লাকসাম জোর করে নামানোর চেষ্টা করেন। পুলিশ ও আনসার সদস্যদের সাহায্যে শিক্ষার্থীদের নামিয়ে দিলে শিক্ষার্থীরা ওই ট্রেনের সামনেই রেললাইনে বসে ও শুয়ে পড়ে। পরে চালক ট্রেনটি আর সামনে আগাতে পারেননি।

স্টেশন মাস্টার শাহাবুদ্দিন জানান, ট্রেনে বিনা টিকিটে ভ্রমণ করা শিক্ষার্থীদের ভাড়া আদায় করতে গেলে সংঘর্ষ লাগে। এখন তারা ট্রেনটি আটকে দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে আছেন লাকসাম সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মুহিতুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিন, লাকসাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কোসিল মেজবাহ উদ্দিন, রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন। তারা বসে আলোচনা করে ব্যবস্থা নেবেন।

এদিকে তিন ঘণ্টা অবরোধের পর রাত সোয়া নয়টায় শিক্ষার্থীদের পাঁচ দফা মেনে নেয়ায় রেল লাইন থেকে সরে আসে শিক্ষার্থীরা। এসময় ওমর ফারুক নামের এক শিক্ষার্থী এ তথ্য জানান। তিনি বলেন, আমাদের পাঁচ দফা দাবি মেনে নিয়েছে রেল কতৃপক্ষ। তাই আমরা রেল লাইন থেকে সরে এসেছি।

লাকসাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি জসিম উদ্দিন বলেন, শিক্ষার্থীদের রেললাইন থেকে সরানো হয়েছে। বর্তমানে ট্রেন চলা স্বাভাবিক আছে।