‘১৫ আগস্ট উদযাপন’ লেখার সাথে জড়িতদের শাস্তির দাবি

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনের জন্য ভার্চুয়াল আলোচনা সভার প্রচারপত্রে ‘১৫ আগস্ট উদযাপন’ লেখায় নিন্দা প্রকাশ ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদ।
শুক্রবার (২৮ আগস্ট) সভাপতি কাজী ওমর সিদ্দিকী এবং সাধারণ সম্পাদক মোঃ জিয়া উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বঙ্গবন্ধু পরিষদের পক্ষে এ দাবি জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় আগামী ২৯ আগস্ট তারিখে ভার্চুয়াল মাধ্যমে মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির অংশগ্রহণে এক আলোচনা সভার আয়োজন করে। কিন্তু গত ২৬ আগস্ট আলোচনা সভার ব্যানার প্রচার করার পর দেখা যায়, ব্যানারটিতে ‘সঞ্চালনায়ঃ জনাব রশিদুল ইসলাম শেখ, আহ্বায়ক, ১৫ আগস্ট উদযাপন কমিটি’ অংশটুকু উল্লেখ রয়েছে। এ ঘটনায় বঙ্গবন্ধু পরিষদ স্তম্ভিত, বাকরুদ্ধ এবং ক্ষুব্ধ।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বঙ্গবন্ধু পরিষদ মনে করে ‘১৫ আগস্ট উদযাপন’ উল্লেখ করার বিষয়টির সঙ্গে প্রতিক্রিয়াশীল গোষ্ঠী জড়িত এবং বিষয়টি অতন্ত্য নিন্দনীয়। এই হীন কাজের মাধ্যমে জাতীয় শোক দিবসকে ব্যাঙ্গ করা হয়েছে এবং স্বাধীনতা বিরোধী শক্তি এর সঙ্গে জড়িত। জাতির শোকের বিষয়কে উদযাপন উল্লেখ করে জাতির সামনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি বিনষ্ট করার সঙ্গে যে প্রতিক্রিয়াশীল ব্যক্তি বা ব্যক্তিবর্গ জড়িত অবিলম্বে ওই ব্যক্তি বা ব্যক্তিদেরকে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য জোর দাবি জানাচ্ছে বঙ্গবন্ধু পরিষদ।

প্রসঙ্গত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি কেন্দ্রীয় কমিটি গঠন করে। উক্ত কমিটি ২৯ আগস্ট একটি ভার্চুয়াল সেমিনারের আয়োজন করেন। এতে ২৬ আগস্ট সামাজিক মাধ্যমে প্রচারিত সেমিনারের ব্যানারে সঞ্চালকের নামের পাশে ‘১৫ আগস্ট উদযাপন কমিটি’ লেখা হলে বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে বির্তকের সৃষ্টি হয়। এ ঘটনায় সোশ্যাল মিডিয়ায় উদ্ভ’ত পরিস্থিতি তৈরীর পেছনে কেন্দ্রীয় কমিটির কোনরকম দুরভিসন্ধি কিংবা গাফিলতি ছিল কিনা তা তদন্তে বিশ্ববিদ্যালয় প্রশাসন তিন সদস্যের কমিটি করেছে এবং কেন্দ্রীয় কমিটিকে কারণ দর্শানোর জন্য নোটিশ দেওয়া হয়েছে ও কমিটির কার্যক্রম স্থগিত করা হয়েছে।