ডা.মঈনের জন্য কুমিল্লায়ও শোকের মাতম

স্টাফ রিপোর্টার:
ফেসবুক জুড়ে আজ করোনায় মৃত শহীদ চিকিৎসক ডা.মঈনের জন্য শোকের মাতম চলছে। সারাদেশের মতো কাঁদছে কুমিল্লার সাধারণ মানুষ ও চিকিৎসকরা। কুমিল্লার ডা.আরিফ মোর্শেদ খান লিখেছেন, শুধু বেছে বেছে ভালো মানুষগুলোকেই কেন ফিরে যেতে হবে এতো তাড়াতাড়ি!আর কেউতো ফেসবুকে লেখালেখির জন্য এভাবে তারিফ করবে না। মঈন ভাই, এ যে শোকস্তব্ধ এক দমবন্ধ সকাল। দু’সপ্তাহ আগে আপনি সঠিকভাবে পিপিই পরার নিয়ম আপলোড করেছিলেন….।
শেষ ছবিতে আই সি ইউ এম্বুলেন্সের জন্য আপনার সর্বশেষ আকুতি…( এক সপ্তাহ আগের)। আর দেখতে পারি না…লিখতে পারি না…চোখের পানিতে মোবাইলের স্ক্রিন ভিজে গেছে…।
সাংবাদিক সাইয়িদ মাহমুদ পারভেজ লিখেছেন,আপনি করোনায় আক্রান্ত হবার পরই আপনার নাম প্রথম শুনেছি।সেই থেকেই আপনি কেমন যেন দেশবাসীর আপনজন হয়ে গেলেন। আপনার মৃত্যুর পর দলমতের উধ্র্বে উঠে আপনার প্রতি মানুষের শ্রদ্ধা গভীর হয়ে ফুটেছে। এখানেই আপনার ডাক্তার হবার স্বার্থকতা। ওইপাড়ে ভাল থাকুন মঈন । শোক কাটিয়ে উঠুক আপনার স্বজনরা।
ডা. ফয়জুর রহমান লিখেছেন, স্মৃতি খুব কষ্টের, মঈন স্যারের ইন্টার্ন ছিলাম। ইন্টার্নশিপ শেষ হলে স্যার যে হাসপাতালে চেম্বার করতেন ঐ হাসপাতালে ডিউটি ডক্টর ছিলাম। একদিন রাত ২টায় এক রোগী ভর্তি হলো প্রচণ্ড খিঁচুনি নিয়ে। রিসিভ করেই স্যারকে ফোন দিলাম, স্যার ফোন ধরেই বললেন, ফজলুর আমিতো প্রায় বাসায় চলে আসছি, ম্যানেজ করতে পারবা না? আমি আমতা আমতা করে বললাম, স্যার ডায়াজিপাম দিয়েছি, রোগীটা খারাপ এখনও খিঁচুনি হচ্ছে দেখে গেলে ভালো হত স্যার।
স্যার ওভার ফোনে কি কি করতে হবে কিছুক্ষণ বললেন, তারপর হঠাৎ বলে বসলেন ঠিক আছে ফজলুর তুমি ফোন রাখ আমি আসছি। দশ মিনিটের ভিতরে স্যার চলে আসলেন। এসেই বললেন, যেহেতু ডায়াজিপাম দিয়েছো এখন আমাদের কিছুক্ষণ অপেক্ষা করে নেক্সট স্টেপে যেতে হবে। স্যার ১৫ মিনিট রোগীর পাশে অপেক্ষা করলেন তারপর বললেন, এখন ফসফেন লোডিং শুরু করো। রোগীটা গরিব ছিল স্যার নিজে থেকে যাবতীয় পরীক্ষার ৫০% কমানোর জন্য স্লিপে সাইন করলেন। পরে যাওয়ার সময় আমাকে বললেন শোন, পার্টি গরীব, আমার ভিজিট তোলার দরকার নাই, ফ্রি করে দিও আর সকালে পেশেন্ট স্টেবল হলে ওসমানীতে রেফার্ড করে দিও, আজ আমার ইউনিটে ভর্তি আছে, এখানে এরা হসপিটালের বিল দিতে পারবে না- এই ছিলেন আমাদের মঈন স্যার।
আসুন মেডিসিনে FCPS ও কার্ডিওলজিতে MD করা এই ডাক্তারকে আমাদের রাষ্ট্র কি দিয়েছে দেখি, করোনাতে আক্রান্ত হয়ে স্যার শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হলেন সিলেটে। এক সময় ঢাকায় উন্নত চিকিৎসার জন্যে স্যার এই রাষ্ট্রের কাছে একটি এয়ার অ্যাম্বুলেন্স চেয়েছিলেন, রাষ্ট্র জানিয়ে দিয়েছে স্যার এয়ার অ্যাম্বুলেন্স পাওয়ার যোগ্যতা রাখেন না। আমার সদা হাস্যজ্জল স্যার তারপর অনুনয় করে রাষ্ট্রের কাছে একটি আইসিউ অ্যাম্বুলেন্স চেয়েছিলেন, রাষ্ট্র কর্ণপাতই করেনি।
অবশেষে স্যার নিজ উদ্যোগে একটি সাধারণ অ্যাম্বুলেন্সে কুর্মিটোলা হাসপাতালে রেফার হলেন। আজ সকালে রাষ্ট্রকে সকল দায়ভার থেকে মুক্তি দিয়ে না ফেরার দেশে চলে গেলেন। না, রাষ্ট্র কিছুই হারায়নি শুধু আমরা চিকিৎসকরা হারিয়েছি এফসিপিএস ও এমডি কমপ্লিট করা মানবিক একজন স্যারকে।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)