বিপর্যস্ত শিক্ষা খাত, কুমিল্লার শিক্ষকদের যত অভিমত

মোহাম্মদ শরীফ।।
অন্যান্য খাতের ন্যায় করোনার প্রভাব শিক্ষা খাতেও ব্যাপক হারে পড়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, ‘পরিস্থিতি না বদলালে সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ থাকবে’। বিবিসি’র মতে, করোনায় শিশু শিক্ষার্থীরা সামাজিকতা হারাচ্ছে। খেলাধুলা, বিনোদন, রুটিন মেনে চলা, মেলামেশা থেকে বঞ্চিত হচ্ছে তারা।
‘এখন জেএসসি রেজিষ্ট্রেশন চলছে। কিন্তু তাদের আমরা তেমন ক্লাস করাতে পারিনি। হয়তো কিছুদিন পর তাদের এভাবেই পরীক্ষার সম্মুখীন হতে হবে’- বলছিলেন দেবিদ্বারের মুগসাইর এগার গ্রাম উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক জাকির হোসেন। এই শিক্ষকের মতে, ‘এমনি করে পিএসসি, জেএসসি, এইচএসসি পরীক্ষার্থীরা বেশী ক্ষতির মধ্যে পড়ে যাচ্ছে’।
শিক্ষা ব্যবস্থার এমন সংকট মুহূর্তে আরো একবার পড়েছিল বাংলাদেশ। সেটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়।
ব্রাহ্মণপাড়া উপজেলার শিদলাই আমির হোসেন জোবেদা ডিগ্রি কলেজ ইংরেজি বিভাগের প্রভাষক জিয়াউল করিমের মতে ‘ শিক্ষা প্রতিষ্ঠান এখনই খোলার দরকার নেই। হয়তো এতে অর্থনৈতিক ক্ষতি হবে। কিন্তু জীবনের কথা চিন্তা করলে আর্থিক ক্ষতি কিছু না’।
এই প্রভাষক মনে করেন, ‘করোনার কারণে শিক্ষার্থীরা মানসিক চাপে আছে। বিশেষ করে এইচএসসি শিক্ষার্থীরা। কারণ এপ্রিলে তাদের পরীক্ষা হওয়ার কথা ছিল। এছাড়া ইন্টারমেডিয়েট সেকেন্ড ইয়ার শিক্ষার্থীদের প্রি-টেস্ট পরীক্ষা চলে এসেছে’। এই শিক্ষক কলেজ পর্যায়ে শিক্ষার্থীদের সেশন জটে পড়ার আশংকা করছেন। এই সংকট থেকে উত্তরণের বিকল্প উপায় হিসেবে অনলাইন মাধ্যমের কথা বিশেষজ্ঞরা বললেও, এটির অপ্রতুলতার কথাও স্বীকার করছেন তারা’।
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে অনলাইন ক্লাসের উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানে কলেজের নামে একটি ফেসবুক পেইজে বিভিন্ন ভিডিও লেকচার প্রকাশ করছেন শিক্ষকরা।
কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম মিল্লাত মজুমদারের মতে, ‘অনলাইন ক্লাসের বিষয়টা পর্যাপ্ত নয়। আমার প্রথম বর্ষে প্রায় তিনশ’ শিক্ষার্থী। দেখা গেল, ঐ ক্লাসের একটি লেকচার অনলাইনে ৩০ জন শিক্ষার্থীর কাছে পৌঁছতেছে। মাত্র ১০% শিক্ষার্থীরা এটার উপকার পাচ্ছে ‘।
এর প্রতিবন্ধকতা হিসেবে তিনি মনে করেন, ‘অনেক শিক্ষার্থী এখনো অনলাইন মাধ্যম ব্যবহার করে না। এছাড়া এখানে শিক্ষার্থীদের অর্থনৈতিক ব্যয়ের বিষয় আছে, যেটা অনেকের পক্ষে সম্ভব নয়’।
এছাড়া করোনার কারণে আটকে আছে অনার্স, মাস্টার্স, প্রিলি ও ডিগ্রির কিছু পরীক্ষা।
২৫ মার্চ থেকে সরকার সংসদ টিভিতে ক্লাস পরিচালনা করছেন। এর ক্লাস, সাউন্ড সিস্টেম ও মান নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক বিশেষজ্ঞ। মুগসাইর এগার গ্রাম উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক জাকির হোসেনের মতে ‘টিভি’তে যখন ক্লাস হয়, তার অধিকাংশ সময় গ্রামে কারেন্ট থাকে না। এছাড়া অনেক পরিবারে টিভির সুবিধা নেই’।
এক্ষেত্রে বিপরীত চিত্র প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোতে। দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল সমূহ অনলাইনে ক্লাসে সফলতা না দেখাতে পারলেও, প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলো সেটি করছে বলে দাবি করছে।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইনিভার্সিটির প্রজেক্ট হেড কোয়ালিটি কন্ট্রোল ল্যাবরেটরি রিবেল মনোয়ার মনে করেন, ‘বাংলাদেশে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন কার্যক্রমে প্রস্তুতি নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়েও নেই। সে ক্ষেত্রে প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলো সফল। ব্রাক ও ড্যাফোডিল এখানে শতভাগ সাফল্য দেখিয়েছে’।
এই শিক্ষাবিদের মতে, ‘করোনায় শিক্ষা খাতের সংকট শতভাগ মুক্তি দিতে পারে অনলাইন কার্যক্রম’।
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইয়া বলেন, ‘আমরা কলেজে অনলাইন ক্লাস নিচ্ছি। শিক্ষার্থীরা কমেন্টে তাদের মতামত জানাচ্ছে। অনেক শিক্ষকগণ শিক্ষার্থীদের মানসিক ভাবে উৎসাহ দিতে গান, কৌতুক ও বিভিন্ন সাংস্কৃতিক পোস্ট দিচ্ছেন’।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)