ঝুঁকিতে কুমিল্লার ১৯৩ ইউপির চার হাজার জনবল

আবু সুফিয়ান রাসেল।।
দীর্ঘ ১৫ বছর পরিচয় ছাড়া দায়িত্ব পালন করছেন কুমিল্লার ইউনিয়ন পরিষদের (ইউপি) সচিবসহ সংশ্লিষ্টরা। কুমিল্লার ১৮টি উপজেলায় ১৯৩ টি ইউনিয়ন পরিষদে চার সহ¯্রাধিক জনবল কাজ করেন স্থানীয় সরকার বিভাগের অধীনে। পরিচয়পত্র ও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম ছাড়া তৃণমূল পর্যায়ে কাজে করোনাভাইরাস ঝুঁকিতে রয়েছে বলে দাবি তাদের। হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা, প্রবাসীদের তালিকা, ত্রাণ কার্যক্রম পরিচালনা, জি.আর, ভিজিডি, ভিজিএফ, সকল দাপ্তরিক প্রতিবেদন প্রেরণ, বেসরকারি ত্রাণ সেবা কার্যক্রম চালু রেখেছেন। মাঠ পর্যায়ে কাজের জন্য কোন সুরক্ষা সরঞ্জাম দেওয়া হয়নি বলে জানিয়েছেন তারা। বেশীর ভাগ কর্মচারীর নেই পরিচয়পত্র।
সূত্র জানায়, কুমিল্লার ১৯৩ টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান, ৯ জন মেম্বার, তিনজন নারী মেম্বার, সচিব, উদ্যোক্তা, দফাদার, ৯ জন গ্রাম পুলিশ রয়েছেন। চার হাজারেরও অধিক জনবল রয়েছে এ বিভাগে।
হোমনার মাথাভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান মো. নাজিরুল ইসলাম জানান , এখন পর্যন্ত আমরা সুরক্ষার মাস্ক, গ্লাভস কিছুই পাইনি। নিজের জীবন রক্ষার্থে নিজের টাকায় ক্রয় করে ব্যবহার করি।

মনোহরগঞ্জের বিপুলাসার ইউনিয়নের চেয়ারম্যান সাঈদুর রহমান দুলাল জানান, উপজেলা থেকে একশ’ পিস মাস্ক পেয়েছি। যা সাধারণ মানুষের মাঝে বিতরণ করা হয়েছে। নিজ উদ্যোগেও মাস্ক, গ্লাভস সংগ্রহ করেছি।
বরুড়ার চিতড্ডা ইউনিয়ন পরিষদের সচিব মোহাম্মদ বেল্লাল হোসেন জানান, ২০০৫ সালে শফিউল আজিম স্যারের সময়ে ডিসি অফিসের পরিচয়পত্র পেয়েছিলাম। বর্তমান অবস্থায় আমরা সপ্তাহে ৫-৭ দিন অফিস করতে হচ্ছে। জনসাধারণের সাথে মিশে এ কাজ করতে হয়, তাই ঝুঁকির পরিমাণ খুবই বেশি। আমাদের এখন পর্যন্ত মাস্ক, হ্যান্ড গ্লাভস, হ্যান্ড সেনিটাইজার এ জাতীয় কোন কিছুই দেওয়া হয়নি। প্রতিটি ইউনিয়নে ২২-২৫ জন মানুষ কাজ করে, তাদের সবাই ঝুঁকিতে রয়েছে।
বাংলাদেশ ইউনিয়ন পরিষদ সচিব সমিতি (বাপসা) কুমিল্লার সভাপতি ও বুড়িচং সদরের সচিব মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ২০০৫ সালের পর থেকে পরিচয়পত্র নবায়ন নেই। নতুন তৈরির কথা ছিলো। লক ডাউনের কারণে সকল ছাপা খানা, কম্পিউটার দোকান বন্ধ। যার কারণে ডিডিএলজি স্যার বলেছেন আমরা তা তৈরি করার সময় পাইনি। যারা সুযোগ পেয়েছেন নিজের খরচে তৈরি করেছেন। পিপিই না থাকার কারণে ঝুঁকিতে কাজ করতে হয়। কুমিল্লার বহু উপজেলা লক ডাউনের ফলে অনেক সচিব কর্মস্থলে অবস্থান করছেন। আমরা চাই দ্রুত প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জাম দেওয়া হোক। সবার পরিবার স্বজন আছে, সবাই এখন ভয় আতঙ্কে দায়িত্ব পালন করছেন।
এ বিষয়ে কুমিল্লার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওসমান বলেন, দীর্ঘ দিন পরিচয় পত্র নেই, এ বিষয়টি আমি অবগত হয়েছি লক ডাউনের একদিন আগে। বলা হয়েছে, আমার স্বাক্ষর ব্যবহার করে নিজ দায়িত্বে পরিচয়পত্র তৈরি করে নেওয়ার জন্য। চলাচলে যেন সমস্যা না হয় এ জন্য গাড়িতে স্টিকার ব্যবহারের অনুমতি প্রদান করা হয়েছে। আর সংশ্লিষ্ট সকলের নিরাপত্তা সরঞ্জামসহ যাবতীয় যা কিছু লাগে তা এডিবির বরাদ্দ থেকে চেয়ারম্যান ব্যয় করবেন।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)