করোনাভাইরাসে দেশে এক দিনে ১৮ জন রোগী, মৃত বেড়ে ৯ জন

স্টাফ রিপোর্টার।।

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় হঠাৎ বেড়েছে।  একদিনে আক্রান্ত হয়েছেন ১৮ জন, যা এখন পর্যন্ত একদিনে আক্রান্ত হওয়া সংখ্যার হিসেবে সবচেয়ে বেশি। এর আগে একদিনে সবচেয়ে বেশি ৯ জন আক্রান্ত হয়েছিলেন।

গত কয়েকদিন ধরে পরীক্ষা সংখ্যা বাড়ানোর পর থেকে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

গত ২৪ ঘন্টায় নুতন একজন মারাও গেছেন। এনিয়ে কোভিড-১৯এ মোট ৯ জন মারা গেলেন বাংলাদেশে। মৃত এই ব্যক্তি নারায়ণগঞ্জের। তিনি ৫৫ বছর বয়সী একজন পুরুষ। ৮ মার্চ কর্তৃপক্ষ প্রথম করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার কথা জানায়। এখন পর্যন্ত ২৮ দিনে নিশ্চিত করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৮৮ জন। ১৮ মার্চ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে প্রথম ব্যক্তির মৃত্যু হয়।

২৫শে মার্চ প্রথমবারের মত রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিভাগ জানায়, বাংলাদেশে সীমিত আকারে কম্যুনিটি ট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ হচ্ছে। এখন আইইডিসিআর বলছে, অন্ততঃ তিনটি ক্লাস্টারে এই কম্যুনিটি সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

এগুলো হচ্ছে মাদারীপুরের শিবচর, ঢাকার বাসাবো, টোলারবাগ এবং বৃহত্তর মিরপুর এলাকা। এসব এলাকায় আগে থেকে বিদ্যমান লকডাউন বা বিধিনিষেধ আরো জোরদার করা হয়েছে। ঢাকার মধ্যে বাসাবোতে এখন পর্যন্ত সর্বোচ্চ ৯ জন রোগী পাওয়া গেছে। টোলারবাগে পাওয়া গেছে ৬ জন রোগী। আর বৃহত্তর মিরপুর এলাকায় পাওয়া গেছে ৫ জন রোগী। আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সতর্ক করে দিয়ে বলছেন, জনসমাগম এড়িয়ে না চললে এই কম্যুনিটি সংক্রমণ বৃহত্তর এলাকাজুড়ে ছড়িয়ে পড়তে পারে।