করোনা প্রতিরোধে যা খাবেন

ডা. নাফিসা আবেদীনঃ
করোনাভাইরাস প্রতিরোধের প্রথম ধাপ হলো ব্যক্তিগত সচেতনতা গড়ে তোলা এবং প্রত্যেকের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অর্থাৎ ইমিউন সিস্টেম বাড়িয়ে তোলা। করোনাভাইরাসের সংক্রমণ দেশে বেড়েই চলেছে। ইতোমধ্যে বহু মানুষ কভিডে আক্রান্ত হয়েছেন। অনেক রোগীর মৃত্যু হয়েছে। তাই প্রাণঘাতী এ ভাইরাসে সংক্রমিত হলে বিশেষ যত্ন প্রয়োজন। এ সময় খাওয়ার ব্যাপারে খুবই সচেতন হতে হবে। বিশেষজ্ঞরা সংক্রমিতদের পর্যাপ্ত ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন। ভাইরাস নিয়ন্ত্রণে সাহায্য করে বিভিন্ন ফলে থাকা ভিটামিন সি। শুধু কমলালেবু নয়, প্রায় সব রকম ফলেই ভিটামিন সি আছে।

তা ছাড়া এ ভাইরাস ভয়ংকর প্রাণঘাতী রোগ তৈরি করতে পারে খুব সহজে। তাই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশি পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ খাবার খেতে হবে প্রতিদিন। উদ্ভিজ্জ খাবার হলো অ্যান্টি-অক্সিডেন্টের ভালো উৎস। বিশেষ করে বেগুনি, নীল, কমলা ও হলুদ রঙের শাকসবজি ও ফল।

অ্যান্টি-অক্সিডেন্ট হলো কিছু ভিটামিন, মিনারেল ও এনজাইম, যা শরীরে ক্ষতিকর র‌্যাডিকলের (দেহের কোষ, প্রোটিন ও উঘঅ ক্ষতি করে এমন কিছু) বিরুদ্ধে লড়াই করে; শরীরের কোষগুলোকে ক্ষতির হাত থেকে বাঁচিয়ে শরীরে জীবাণু সংক্রমণের ঝুঁকি প্রতিরোধ করতে সহায়তা করে। প্রধান অ্যান্টি-অক্সিডেন্টগুলো হলো বিটা ক্যারোটিন, ভিটামিন এ, সি, ই, লাইকোপেন, লুটেইন সেলেনিয়াম ইত্যাদি। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ যে খাবারগুলো বেশি করে খেতে হবে, সেগুলো হলো-

বিটা ক্যারোটিন

উজ্জ্বল রঙের ফল ও সবজি। যেমন- গাজর, পালংশাক, আম, ডাল ইত্যাদি।

ভিটামিন এ

গাজর, পালংশাক, মিষ্টিআলু, মিষ্টিকুমড়া, জাম্ব্বুরা, ডিম, কলিজা, দুধ জাতীয় খাবার।

ভিটামিন ই

কাঠবাদাম, চীনাবাদাম, পেস্তাবাদাম, বাদাম তেল, বিচি জাতীয় ও ভেজিটেবল অয়েল, জলপাইয়ের আচার, সবুজ শাকসবজি ইত্যাদি।

ভিটামিন সি

আমলকী, লেবু, কমলা, সবুজ মরিচ, করলা ইত্যাদি। সামগ্রিকভাবে উদ্ভিজ্জ খাবারই হলো অ্যান্টি-অক্সিডেন্টের সবচেয়ে ভালো উৎস। বিশেষ করে বেগুনি, নীল, কমলা ও হলুদ রঙের শাকসবজি ও ফল। যে ধরনের খাবার আপনার প্রয়োজন, সেগুলোর তালিকা দেওয়া হলো-

সবজি

করলা (বিটা ক্যারোটিন সমৃদ্ধ), পারপেল/লাল বাঁধাকপি, বিট, ব্রকলি, গাজর, টমেটো, মিষ্টিআলু, ক্যাপসিকাম, ফুলকপি।

শাক

যে কোনো ধরন ও রঙের শাক, গোলমরিচ।

পাশাপাশি সংক্রমিতদের পর্যাপ্ত ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। করোনা আক্রান্ত হলে যেসব ফল খাওয়া প্রয়োজন-

লেবু ও আমলকী

লেবু ও আমলকীতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। সকালে হাল্ক্কা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে অসুখের কষ্ট কমবে।

অন্য ফল

গরমে আঙুর, পেয়ারা, আপেল, পেঁপে, শসা, কলা, তরমুজসহ নানা ধরনের ফল পাওয়া যায়। প্রতিদিন অন্তত তিন থেকে চার রকমের ফল খেতে হবে। সকালের নাশতায় কলা, আপেল বা পেয়ারা খেতে পারেন। বেলা একটু বাড়লে পেঁপে বা তরমুজ খাওয়া যেতে পারে।

ব্রকলি

খুব সহজেই এই সবজিটি পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং কে আছে। এই তিনটি ভিটামিনই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তা ছাড়া এতে রয়েছে ভালো পরিমাণে পটাশিয়াম এবং ফলিক অ্যাসিড। এটি আধাকাঁচা অথবা কাঁচা খাওয়া ভালো।

টক দই

প্রতিদিনের খাদ্য তালিকায় টক দই রাখা জরুরি। দইয়ের ল্যাকটোব্যাসিলাস গোত্রের উপকারী ব্যাকটেরিয়া অন্যান্য জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এটি ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে। সে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। এসব খাবার ছাড়াও নিউমোনিয়া প্রতিরোধে উচ্চ আমিষযুক্ত খাবার বেশি করে খেতে হবে। এতে ক্ষতিগ্রস্ত কোষ ও টিস্যু দ্রুত সুস্থ হয়ে উঠবে; পাশাপাশি নতুন টিস্যু তৈরি হবে। এর সঙ্গে দরকার নিয়মিত ঘুম। অপর্যাপ্ত ঘুম শরীরে কর্টিসল হরমোনের চাপ বাড়িয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। তাই পর্যাপ্ত ঘুমাতে হবে।