কুবি ছাত্রলীগের কমিটিতে সভাপতি-সম্পাদক পদে আলোচনায় যারা

এবিএস ফরহাদ, কুবি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শাখা ছাত্রলীগের নতুন কমিটির শীর্ষ দুই পদে আসতে জীবনবৃত্তান্ত দিয়েছেন অর্ধশতাধিক ছাত্রলীগ নেতা। দীর্ঘ সাড়ে পাঁচ বছর পর সভাপতি ও সাধারণ সম্পাদক হতে আগ্রহী নেতাকর্মীরা জীবনবৃত্তান্ত জমা দিয়েছে।

কেন্দ্রীয় ছাত্রলীগের নিদের্শনায় গত সোমবার (৩১ অক্টোবর) জীবনবৃত্তান্ত সংগ্রহ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় ছাত্রলীগের কর্মসূচী ও পরিকল্পনা সম্পাদক সাদ্দাম হোসেন এবং উপ-সাংস্কৃতিক সম্পাদক ফাহিম ইসলাম লিমন। জীবন বৃত্তান্ত দেওয়ার পাশাপাশি নতুন কমিটির নেতৃত্বে আসতে স্থানীয় ও কেন্দ্রীয় নেতাদের কাছে দৌড়ঝাঁপ শুরু করেছেন অনেকেই। কুবি ছাত্রলীগের নেতৃত্বে আসার জন্য অর্ধশতাধিক সিভি দিলেও আলোচনায় রয়েছেন প্রায় দেড় ডজন নেতা। এমনকি সোমবার আনুষ্ঠানিকভাবে সিভি জমা না দিলেও আলোচনায় রয়েছেন কয়েকজন প্রার্থী।

ছাত্রলীগের এই ইউনিটের কমিটিতে শিক্ষার্থীবান্ধব, ক্লিন ইমেজ, সৎ, যোগ্য নেতৃত্ব আসুক এমনটাই চাওয়া বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীসহ ছাত্রলীগ নেতাকর্মীদের। তবে অযোগ্য কাউকে শীর্ষ পদে বসালে সিট বাণিজ্য, ভর্তি বাণিজ্য, টেন্ডারবাজি, চাঁদাবাজিতে জড়িত হবে বলে মনে করেন তারা। তবে সবকিছু ছাপিয়ে কুবি শাখা ছাত্রলীগের নতুন নেতৃত্বে কারা আসছেন, সেদিকেই তাকিয়ে আছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

খোঁজ নিয়ে যায়, বর্তমান কমিটির সভাপতি ইলিয়াস হোসেন সবুজ ও সাবেক সাধারণ সম্পাদক (২০১৫ সালে গঠিত কমিটি) রেজা-ই-এলাহী সমর্থিত দুইটি গ্রুপ আলাদা আলাদা ভাবে জীবনবৃত্তান্ত জমা দিয়েছে। এর বাহিরেও বেশ কয়েকজন ব্যক্তিগতভাবে সিভি জমা দিয়েছেন এবং পদে আসতে চেষ্টা করছেন বলে ছাত্রলীগ সংশ্লিষ্ট বেশ কয়েকটি সূত্র জানায়। বর্তমান সভাপতি ইলিয়াসের অনুসারীদের মধ্যে বর্তমান কমিটির সহ-সভাপতি হাসান বিদ্যুৎ, রকিবুল হাসান রকি, সাংগঠনিক সম্পাদক আবু সাদাত মো. সায়েম, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের সভাপতি রাফিউল আলম দীপ্ত, সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক সালমান চৌধুরী, কাজী নজরুল ইসলাম হলের সভাপতি নাজমুল হাসান পলাশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সাধারণ সম্পাদক খাইরুল বাশার সাকিব, সাংগঠনিক সম্পাদক তাহারতবীর হোসেন পাপন মিয়াজী আলোচনায় রয়েছেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের সাবেক সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক রেজা-ই-এলাহী সভাপতি প্রার্থী হিসেবে আলোচনায় আছেন। রেজার অনুসারীদের মধ্যে সাধারণ সম্পাদক পদে বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক স্বজন বরণ বিশ্বাস, লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী মমিন শুভ, বিশ্ববিদ্যালয় শাখা মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুর ইসলাম, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ৯ম ব্যাচের শিক্ষার্থী ইকবাল খান আলোচনায় রয়েছেন।

এদিকে পদপ্রত্যাশী বেশ কয়েকজন নেতাই বর্তমানে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত ছাত্র নয় এবং একাধিক প্রার্থী ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী বয়সের শর্ত পূরণ করেন না বলে অভিযোগ রয়েছে।

সভাপতি পদপ্রত্যাশী রেজা এলাহী বলেন, প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে এবং সামনের জাতীয় নির্বাচনে কুবি ছাত্রলীগ যাতে ভূমিকা রাখতে সেজন্য আমি কাজ করতে চাই। সাধারণ শিক্ষার্থীদের জন্য কাজ করতে চাই। আদর্শের জায়গায় থেকে ন্যায় নীতিবান হবে ছাত্রনেতা, তেমন নেতৃত্ব আসুক।

আরেক পদপ্রত্যাশী রাফিউল আলম বলেন, আমি সাংগঠনিক নিয়ম অনুযায়ী জীবনবৃত্তান্ত জমা দিয়েছি। আমি দীর্ঘদিন ইলিয়াস – মাজেদ পরিষদের রাজনীতি করে আসছি। এখন আমাকে কেন্দ্র থেকে যে দায়িত্ব দিবে, আমি শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সে দায়িত্ব যথাযথ পালন করবো। যদি আমাকে দায়িত্ব না দেওয়া হয়, তাতে আমার কোন আপসোস নেই।

সাধারণ সম্পাদক পদে আলোচনায় থাকা স্বজন বরণ বিশ্বাস বলেন, নতুন নেতৃত্ব বিকাশে প্রতিদ্বন্ধিতা থাকে। কেন্দ্রের চাওয়ায় আমরা অনেকে সিভি জমা দিয়েছি। দীর্ঘদিন ধরে কুবিতে নতুন নেতৃত্ব আসেনি। এখন কেন্দ্র নেতা নির্বাচন করতে যাচ্ছে, যা নতুনদের সুযোগ করে দিচ্ছে। কেন্দ্র নিশ্চয় ত্যাগী, সৎ ও বঙ্গবন্ধুর আদর্শের প্রকৃত সৈনিকদের মূল্যায়ন করবেন।

পদপ্রত্যাশী নাজমুল হাসান পলাশ বলেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পরবর্তী কমিটির নেতৃত্ব নির্বাচন সুষ্ঠু এবং গঠনতান্ত্রিক হবে বলে আমি আশাবাদী। যারা রাজপথের পরিক্ষীত সৈনিক, আওয়ামী পরিবারের সন্তান, মেধাবী, সৎ এবং যোগ্য তাদের হাতেই দেয়া হোক পরবর্তী নেতৃত্ব।

আরেক পদপ্রত্যাশী এনায়েত উল্লাহ বলেন, ছাত্রলীগের পদ-প্রত্যাশী হতে পারা আমার কাছে সৌভাগ্যের বিষয়। তবে পদ-প্রত্যাশী হিসেবে কেন্দ্রীয় ছাত্রলীগের কাছে আমার দাবি ছাত্রত্ব আছে, পরিশ্রমী, ত্যাগী এবং যোগ্যদের যেন মূল্যায়ন করা হয়।

মমিন শুভ নামের এক পদপ্রত্যাশী বলেন, এখানে যারাই আসুক সে নেতা যেন শিক্ষার্থীবান্ধব হয় এবং বঙ্গবন্ধু আদর্শের রাজনীতি করে। যোগ্যরাই ছাত্রলীগের নেতৃত্বে আসবে সে বিশ্বাস করি।

এদিকে দুইগ্রুপ থেকে পৃথক স্থানে জীবনবৃত্তান্ত সংগ্রহ করে কেন্দ্রীয় নেতারা। এনিয়ে ক্ষোভ প্রকাশ করেন বর্তমান কমিটির সভাপতি ইলিয়াস হোসেন। তিনি বলেন, ক্যাম্পাসের বাইরে কিছু অছাত্র, চাকুরিজীবীদের সিভি নেওয়া ছাত্রলীগের গঠনতন্ত্রে আছে কিনা দেখা দরকার। তিনি আরও বলেন, এখানে সবাই নিম্ন-মধ্যবিত্ত পরিবারের সন্তানেরা রাজনীতি করে। তাদের কোটি কোটি টাকা নেই কিন্তু ত্যাগ তীতিক্ষা,পরিশ্রম, প্রভাবিলিটি, ছাত্রত্ব সব আছে। তারা যদি নেতৃত্বে না আসে। শুধুমাত্র আঞ্চলিক কারণে, টাকার কারণে কমিটি হয় তাহলে বাংলাদেশে আর কোন নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তানেরা ছাত্র রাজনীতি করতে পারবে না। রেজাদেরকে কমিটি দেওয়া নিঃসন্দেহে অনৈতিক ছাড়া আর কিছুই না। বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের প্রতি আমার আস্থা আছে তারা এমন করবে না। যদিও অর্থের কারণে অছাত্র, মাদকাসক্ত ও বিভিন্ন মামলার আসামীদের কাছে কমিটি কোনভাবে কাম্য না।

সার্বিক বিষয়ে জানতে চাইলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় ছাত্রলীগের কর্মসূচী ও পরিকল্পনা সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, কোন বিশৃঙ্খলা ছাড়া কুবিতে যারা আগামীতে সভাপতি, সম্পাদক পদপ্রত্যাশী তাদের জীবনবৃত্তান্ত গ্রহণ করেছি। আমরা সিভিগুলো কেন্দ্রের সভাপতি, সাধারণ সম্পাদকে দিবো, তারাই কমিটির বিষয়ে সিদ্ধান্ত দিবেন। আশা করছি খুব শীঘ্রই আপনারা জানতে পারবেন। তবে ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী সকল বিষয় যাচাই বাচাই করে কমিটি দেয়া হয়, এখানেও তাই হবে।

উল্লেখ্য, সর্বশেষ ২০১৭ সালের ২৬ মে ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। তৎকালীন কেন্দ্রীয় ছাত্রলীগের সোহাগ-জাকির হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ইলিয়াস হোসেন সবুজকে সভাপতি ও রেজাউল ইসলাম মাজেদকে সাধারণ সম্পাদক করা হয়। পরবর্তীতে একই বছরের ২৩ নভেম্বর ১৬১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি অনুমোধন দেয় সোহাগ-জাকির কমিটি। পরবর্তীতে কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃত্ব একাধিকবার পরিবর্তন হলেও সাড়ে ৫ বছরেও পরিবর্তন হয়নি ছাত্রলীগের কুবি ইউনিটের নেতৃত্ব। তবে গত ৩০ সেপ্টেম্বর কুবি শাখার কমিটি বিলুপ্তি হয়েছে এমন একটি প্রেস বিজ্ঞপ্তিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে, পরে বর্তমান কমিটি বলবৎ থাকার কথা জানান কেন্দ্রীয় সভাপতি, সাধারণ সম্পাদক।

এসময় ক্যাম্পাসে আধিপত্য বিস্তারেকে কেন্দ্র করে অস্ত্রের মহড়া দেয় বিবাদমান দুইটি গ্রুপ। পরে গেল ২০ অক্টোবর নতুন কমিটিতে সভাপতি-সাধারণ সম্পাদক পদপ্রার্থীদের জীবনবৃত্তান্ত দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করে ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ।