কুমিল্লার বাজারে পেঁয়াজের চাহিদা কমেছে ২৫০টন

তৈয়বুর রহমান সোহেল।।
করোনার প্রভাব শুরু হওয়ার পর গত পাঁচ মাসে কুমিল্লার পাইকারি বাজারে প্রায় ৯৪ কোটি টাকার পেঁয়াজ কম বিক্রি হয়েছে। পাইকারি দোকানগুলোতে দৈনিক ৪৫০ থেকে ৫০০টন পেঁয়াজের চাহিদা থাকলেও বর্তমানে বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০টন। টানা দাম বৃদ্ধির সাথে পেঁয়াজের চাহিদা কমে যাওয়ায় হতাশ হয়ে পড়েছেন ব্যবসায়ীরা।
কুমিল্লার চকবাজারের পাইকারি ব্যবসায়ীরা জানান, স্বাভাবিক সময়ে দৈনিক গড়ে এক কোটি ২৫ লাখ টাকার পেঁয়াজ বিক্রি করতেন তারা। বর্তমানে গড়ে ৬৩ লাখ টাকার পেঁয়াজ বিক্রি হচ্ছে। মাসে ১৫ হাজার টন পেঁয়াজের চাহিদা থাকলেও এখন তা সাত হাজার টনে দাঁড়িয়েছে।
তারা জানান, স্বাভাবিক সময়ে ১৫০দিনে প্রায় ৭৫হাজার টন পেঁয়াজ বিক্রি হতো। যার বাজার মূল্য দাঁড়ায় ১৮৭ কোটি ৫০ লাখ টাকা। কিন্তু করোনার কারণে এ সময়ে বিক্রি হয়েছে ৩৪ হাজার ৫০০টন পেঁয়াজ। অর্থাৎ ৯৩ কোটি ৭৫ হাজার টাকার পেঁয়াজ বিক্রি হয়েছে।
সূত্র জানায়, কুমিল্লার বড় বড় রেস্তোরাঁ, কমিউনিটি সেন্টারগুলো চকবাজারের পাইকারি দোকানগুলো থেকে পেঁয়াজ সরবরাহ করতো। এছাড়া খুচরা ও খোলা বাজারের বিক্রেতারা পেঁয়াজ সংগ্রহ করেন চকবাজার থেকে।
করোনার কারণে স্কুল-কলেজ ছুটি হওয়ার পর কুমিল্লা শহরের অর্ধেক মানুষ গ্রামে চলে যান। সাধারণ ছুটি শেষে বেশকিছু রেস্তোরাঁ খোলা হলেও ভোক্তা কমে বহুলাংশে। আবার কোনো কোনো রেস্তোরাঁ এখনো খোলা হয়নি। কমিউনিটি সেন্টারগুলোতে অনুষ্ঠান কমে গেছে এক পঞ্চমাংশ। এতে শহরে চাহিদা কমে গেছে পেঁয়াজের।
চকবাজারের মামা-ভাাগিনা ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. অন্তর জানান, ‘প্রতিদিন ১৩টন পেঁয়াজ বিক্রি করতেন তিনি। করোনার কারণে এখন দৈনিক গড়ে সাতটন পেঁয়াজ বিক্রি হচ্ছে।’
শাহপরান ট্রেডার্সের স্বত্বাধিকারী উজ্জ্বল সাহা জানান,‘ দৈনিক ২৫টন পেঁয়াজ বিক্রি হতো শাহপরান ট্রেডার্সে। এখন বিক্রি হচ্ছে ১০টন পেঁয়াজ।’
তিনি জানান,‘ আমদানি থেকে শুরু করে কুমিল্লা শহর পর্যন্ত আসতে প্রতি কেজি পেঁয়াজের দাম পড়ে যায় ৪০টাকা। ভারতীয় বাজারে অস্থিতিশীলতার কারণে প্রতি কেজিতে এক থেকে দেড় টাকা লোকসানে বিক্রি করতে হচ্ছে আমাদের।’
মেসার্স আবু নেছার ট্রেডার্সের স্বত্বাধিকারী আবু নেছার জানান,‘ দামের ওঠানামা ও চাহিদা কমে যাওয়ায় আমাদের লোকসান গুনতে হচ্ছে।’
কুমিল্লার শাহপরান ট্রেডার্স, নকুল মোদক, আরিশা ট্রেডার্স, হাবিবুর রহমান ট্রেডার্স, জয়রাম স্টোর, জয় ভা-ার ও আবু নেছার ট্রেডার্স যশোরের বেনাপোল, সাতক্ষীরা ভোমরা ও চাপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি করেন। আবার পাইকারি দোকানিদের অনেকে বেনাপোল থেকে পেঁয়াজ কিনে কুমিল্লায় বিক্রি করেন। এছাড়া তৃণমূল পর্যায় থেকে দেশীয় পেঁয়াজ সংগ্রহ করেন পাইকারি বিক্রেতারা। বর্তমানে কুমিল্লার পাইকারি বাজারে প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৩৯টাকায়। আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০টাকা কেজিতে।