কুমিল্লার হাট-বাজার গেছে স্কুল কলেজ মাঠে

মাহফুজ নান্টু।
করোনা সংক্রমণ প্রতিরোধে সরকার কুমিল্লা জেলাকে লকডাউন ঘোষণা করেছে। আর এমন অবস্থায় জরুরী খাদ্য পণ্য বিক্রির হাট-বাজারগুলোর মাঝে শৃংখলা ফিরিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে বাজার পরিচালনা করার জোরতোড় শুরু হয়েছে। হাট বাজার গুলো স্কুল কলেজ মাঠে স্থানান্তর করা হচ্ছে। জেলার উপজেলার নির্বাহী অফিসার-জনপ্রতিনিধিরা এখন ব্যস্ত সময় পার করছেন হাট-বাজারে শৃংখলা ফিরিয়ে আনতে ।
গতকাল কুমিল্লা বুড়িচং উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধিরা মিলে হাটবাজারগুলোতে সামাজিক নিরাপত্তা বিষয়টি নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন।
বুড়িচং উপজেলা নির্বাহী অফিসার ইমরুল হাসান জানান, উপজেলা সদরের বাজার, খাড়াতাইয়া বাজার, কালিকারপুর, শংকুচাইল বাজারগুলো পাশের উন্মুক্ত স্থান ও শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে স্থানান্তর করছি। পর্যায়ক্রমে সকল হাট-বাজারে সামাজিক নিরাপত্তার বিষয়টি জোরদার করা হবে। আগামীকাল উপজেলার অন্যান্য বাজারগুলোতেও আমরা সামাজিক নিরাপত্তার বিষয়টি জোরদার করবো।
ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া সিদ্দিকা জানান, এই উপজেলার ১৪ টি বাজার থেকে ৯ টি বাজারকে উন্মুক্ত স্থান শিক্ষা প্রতিষ্ঠানে স্থানান্তর করতে পেরেছি। বাকিগুলোও পর্যায়ক্রমে করা হবে।
একই কথা বললেন অন্যান্য উপজেলা নির্বাহী অফিসাররা।
এদিকে নগরীর ব্যস্ততম এলাকা রাজগঞ্জ। সকাল থেকে সন্ধ্যা অবধী রাজগঞ্জে বিকিকিনি হয় হরদম। গায়ে গা ঘেঁষে তরকারী দরদাম করে ক্রেতা-বিক্রেতারা। সড়কজুড়ে বসে ফলের ভ্রাম্যমান দোকান। করোনা সংক্রমণ প্রতিরোধে আজ তিন দিন যাবত লকডাউন ঘোষণা করা হলেও রাজগঞ্জ বাজার ও আশেপাশের এলাকায় তা মানা হচ্ছে না সামাজিক দূরত্ব।
নগরীর টমসমব্রিজ কাঁচা বাজারে একই অবস্থা। সেখানে সরকারি কোন নির্দেশনা না মেনেই চলছে বিকিকিনি। সকাল থেকে দুপুর পর্যন্ত সহ¯্রাধিক মানুষজন বাজার করেন।
গতকাল সকালে কুমিল্লা রাজগঞ্জ গিয়ে দেখা যায়, ট্রাফিক মোড়ের চারপাশে অন্তত কুড়িটি ভ্যানে চলছে মৌসুমী ফল বিকিকিনি। তরমুজ বিক্রি চলছে। এছাড়াও রয়েছে বেল,আনারস কলা।
এখানে সামাজিক দূরত্ব সৃষ্টি করার জন্য সরকারি কোন পদক্ষেপ আছে কি এমন প্রশ্নের বিষয়ে কুমিল্লা জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট জামেরী হাসান জানান, এ বিষয়ে আমরা যথেষ্ট সর্তক আছি। তবে রাজগঞ্জ বাজারের জন্য বিকল্প জায়গা দেখছি। এছাড়াও আগামীকাল (আজ) থেকে ভ্রাম্যমাণ ফলের দোকানের বিষয়ে আমরা কড়াকড়ি আরোপ করবো।