কুমিল্লা আদর্শ সদরে স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় যত পদক্ষেপ

কুমিল্লা আদর্শ সদর উপজেলায় করোনাভাইরাস প্রতিরোধে মাঠ পর্যায়ে স্বাস্থ্যসেবা প্রদানকারী চিকিৎসক,স্বাস্থ্যকর্মী,পরিবার ও পরিকল্পনা কর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করেছেন উপজেলা চেয়ারম্যান এড.মো.আমিনুল ইসলাম টুটুল। সোমবার দুপুরে উপজেলা পরিষদ কার্য্যালয়ে উপজেলা প্রশাসন, উপজেলা স্বাস্থ্য বিভাগ,পরিবার ও পরিকল্পনা বিভাগের কর্মকর্তা ও স্বাস্থ্য কর্মীদের নিয়ে করোনা মোকাবেলায় যৌথ সমন্বয় বৈঠক করে সময়ের চাহিদা অনুসারে এসব উদ্যোগ নেয়া হয়। এছাড়া সভা শেষে স্বাস্থ্যকর্মীদের গাউন, মাস্ক, হ্যান্ড গ্ল্যাভস, হেড কভার,জীবানুনাশক প্রদান করা হয়। সেই সাথে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র,কমিউনিটি ক্লিনিক সমূহের জন্য পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট ক্রয় করার জন্য উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নিকট চেক প্রদান করা হয়।
এসময় স্বাস্থ্যকর্মীদের উদ্দেশ্যে এড. টুটুল বলেন, ‘এই কঠিন সময়ে স্বাস্থ্যকর্মীদের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ইতিমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী স্বাস্থকর্মীদের মাঠে থাকার নির্দেশনা প্রদান করে বিভিন্ন প্রণোদনা ঘোষণা করেছেন। আপনাদের সুরক্ষায় আমরা সকল প্রদক্ষেপ গ্রহণ করব,এই দুর্যোগে আপনারা মানুষের পাশে থাকতে হবে। এছাড়া প্রতিবছর বর্ষা মৌসুমে এডিস মশার ভয়াবহ বিস্তারে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়। করোনার মধ্যেই ডেঙ্গু নিয়ে সতর্ক থাকতে হবে। ’
সোমবার বেলা ১২ টায় আদর্শ উপজেলা চেয়ারম্যানের কার্য্যলয়ে অনুষ্ঠিত করোনা মোকাবেলায় সমন্বয় কমিটির সভায় সভাপতিত্ব করেন উপজেলা চেয়ারম্যান এড.মো.আমিনুল ইসলাম টুটুল। বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরীন,উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.নাছিমা আক্তার, উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা চৌধুরী মোরশেদ আলম প্রমুখ।
উল্লেখ্য, করোনা মোকাবেলায় কুমিল্লা আদর্শ সদর উপজেলা পরিষদ করোনার শুরুতে উপজেলার অধীনে ৬ ইউনিয়ন ও শহরের শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। পরে ইউনিয়ন পরিষদের মাধ্যেমে করোনা সচেতনতায় মাইকিংসহ ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে। ৬ ইউনিয়নের চেয়ারম্যান-মেম্বারদেরকে মাস্ক,হ্যান্ড সেনিটাইজার,ব্লিচিং পাউডারসহ বিভিন্ন সুরক্ষা সামগ্রী প্রদান করা হয়েছে।
এছাড়া দরিদ্র ও নিম্নআয়ের মানুষের ঘরে থাকা নিশ্চিত করতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে কুমিল্লা সদর আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহারের উদ্যেগে ঘরে ঘরে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়ারও উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে। ইতিমধ্যে উপজেলা চেয়ারম্যান এড.আমিনুল ইসলাম টুটুলের ব্যক্তিগত উদ্যেগেও উপজেলার এক হাজার পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। -প্রেস বিজ্ঞপ্তি।