দাউদকান্দিতে নদী পথে চাঁদাবাজি বন্ধের দাবিতে অবস্থান ধর্মঘট

ডেস্ক রিপোর্ট।।
দাউদকান্দি উপজেলার গোমতী নদীতে বালু বোঝাই বাল্কহেড থেকে জাহাজ প্রতি ২০০ থেকে ৫০০ টাকা চাঁদা আদায় করা চাঁদাবাজদের চাঁদাবাজি ওপেন সিক্রেট বিষয়ে পরিণত হয়েছে। এই নদীর প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে চাঁদাবাজদের ভয়ংকর সাম্রাজ্য গড়ে উঠেছে। আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি ফাঁকি দিয়ে চলছে চাঁদাবাজদের দৌরাত্ম্য।
এ নিয়ে পূর্বে অনেক চাঁদাবাজদের হাতেনাতে ধরে জেলহাজতেও পাঠিয়েছে কুমিল্লা জেলা গোয়েন্দা ও দাউদকান্দি মডেল থানা পুলিশ। অভিযোগ রয়েছে চাঁদাবাজির টাকা কম দিলে বা না দিলে জাহাজের স্টাফদের ওপর চলে নির্যাতন।

চাঁদাবাজি বন্ধের দাবিতে রোববার দুপুর ১টায় দাউদকান্দি উপজেলা ও গজারিয়া উপজেলা বাল্কহেড জাহাজ মালিক সমিতি সংগঠনের নেতা ও সদস্যরা গোমতী ব্রিজ সংলগ্ন এলাকায় প্রতিবাদ সমাবেশ ও অবস্থান ধর্মঘট পালন করেছে।

জাহাজের গিয়াসউদ্দিন মিয়া নামের এক শ্রমিক জানান, আমরা বালুবোঝাই জাহাজ নিয়ে গৌরীপুরের জিয়ারকান্দি ও চারপাড়া নামক এলাকায় পৌঁছলে সন্ত্রাসী বাহিনী আমাদের থেকে জোরপূর্বক ২ শ’ থেকে শুরু করে ৫ শ’ টাকা পর্যন্ত চাঁদা নেয়। আর চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে সন্ত্রাসীরা আমাদের মারধর করে সব ছিনিয়ে নিয়ে যায়।

মালিক সমিতির সভাপতি মেহেদী হাসান টিপু জানান, আমরা এই নৌরুটে প্রতিদিন ৪০ / ৫০ টি জাহাজ বালু বোঝাই করে পরিচালিত করে থাকি। জাহাজ থেকে প্রতিদিন জোরপূর্বক চাঁদা আদায় করে চাঁদাবাজরা। আমি আইনশৃঙ্খলা বাহিনীর কাছে জোরদাবি জানাচ্ছি এসব চাঁদাবাজদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জন্য।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মেহেদী হাসান টিপু, সাধারণ সম্পাদক শাহাদত হোসেন, সহ-সভাপতি নাজমুল সরকার, কবির খন্দকার, কার্যকরী সদস্য মনির হোসেন,হেলাল উদ্দিন, গজারিয়া জাহাজ মালিক সমিতির সভাপতি মাহবুব হোসেন মোল্লা,সহ-সভাপতি মো.দেলোয়ার ও সাধারণ সম্পাদক আব্দুল মালেক মুন্সী ।