নম্র ও বিনয়ী খেলোয়াড় ঝিন্টু দা’র চলে যাওয়া

।। বদরুল হুদা জেনু।।
খেলোয়াড় হতে গেলে অনেক পরিশ্রম করতে হয়,কিন্তু এ কথাটি ঝিন্টু’দার বেলায় যেন প্রযোজ্য নয়। ক্রিকেট এবং ব্যাডমিন্টন খেলায় তার পারদর্শিতা ছিল নজরকাড়া। তার সময়ে এ দুটো খেলায়ই তিনি ছিলেন চৌকষ। ১৯৭৪সালে ঢাকায় জাতীয় ক্রীড়া পরিষদ জিমনিশিয়ামে অনুষ্ঠিত জাতীয় ব্যাডমিন্টন প্রতিযোগিতার কিছু খেলার তাঁজা স্মৃতি এখনো আমার চোখে ভাসে। ম্যানস্ ডাবলসে তার পার্টনার ছিলেন কান্দিরপাড়ের খাদি কুটির শিল্পের তপন ভট্টাচার্য (ঘি তপন)। ফাইনালে ঝিন্ট-ু তপন জুটি জাতীয় রানার আপ হয়। তাদের প্রতিপক্ষ ছিল দেশের শীর্ষ জুটি মন্টু-জ্বিলানী। ঝিন্টুদার তীব্রগতির স্ম্যাশ দর্শকদের দারুণ প্রশংসা কুড়ায়। মিক্সড ডাবলে কুমিল্লার আরেক মহিলা শাটলার পারভীন (ডাঃ শহীদুল্লার মিসেস)এর সাথে জুটি বেঁধে,মন্টু-রুমানা জুটির বিরুদ্ধে লড়াই করে জাতীয় রানার আপ হওয়ার গৌরব অর্জন করেন। জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে বিভিন্ন ব্যাডমিন্টন প্রতিযোগিতায় তার শিরোপালাভ ছিল প্রত্যাশিত।

ক্রিকেট খেলার মত একটি কঠিন পরিশ্রম ও অনুশীলন নির্ভর খেলায় খুব বেশী অনুশীলন করতেন না। কিন্তু মাঠে নামার পর ব্যাট ও বল হাতে তার সফলতা ছিল অনায়াসলব্ধ। তাঁর খেলার নৈপুণ্য দেখলে মনে হতো দারুণ অনুশীলন করেছেন। তবে ফিল্ডিংটা ছিল ঠিক তার বিপরীত। স্থানীয় ক্রিকেট লীগে বেশির ভাগ সময় ইউনিয়ন অথবা ঈগলেটস্ ক্লাবের হয়ে খেলেছেন। ঢাকায় অনুষ্ঠিত দামাল সামার ক্রিকেট টুর্নামেন্টে ঈগলেটস ক্লাবের হয়ে অনেকবার খেলেছেন। ঢাকা প্রথম বিভাগ ক্রিকেট লীগে পি ডাব্লিউ ডি ক্লাবের হয়ে ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ত্রিদীব সাহা ঝিন্টুর হ্যাট্রিক আছে।
কুমিল্লা জেলা ক্রিকেট দলে শেষবার খেলেন ১৯৯১ সালে। সেবার জাতীয় ক্রিকেট প্রতিযোগিতার আঞ্চলিক পর্যায়ের খেলা অনুষ্ঠিত হয় পাবনায়। জেলা ক্রিকেট দল গঠন প্রক্রিয়ায় অনেক খেলোয়াড়ই অধিনায়ক হওয়ার যোগ্যতা রাখে,এমন অবস্থায় যখন ঝিন্টু’দা তার শেষ খেলায় অধিনায়ক হওয়ার আগ্রহ প্রকাশ করেন সকল খেলোয়াড় সানন্দে তা মেনে নেয়। বিশেষ করে এমদু ও পপলু সকল খেলোয়াড়দের হয়ে তাদের আন্তরিক সমর্থন প্রকাশ করেন। কারণ ঝিন্টু’দার নম্র ও বিনয়ী আচরণ সকলের কাছেই ছিল দারুণ গ্রহণযোগ্য। সেই দলে যে সকল খেলোয়াড়রা ছিল। স্মৃতি যদি প্রতারণা না কওে ঝিন্টু,এমদু,লিটন,জাকি,পপলু, মামুন,উল্লাস,টিপু, তালেব, কাজল, বগলুসহ আরো কয়েকজন। সেমিফাইনালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে হারিয়ে ফাইনালে শক্তিশালী ফরিদপুর জেলাকে হারিয়ে অনেক বছর পর ক্রিকেটে আঞ্চলিক চ্যাম্পিয়ন হয় কুমিল্লা। ফাইনালে প্রচ- জ্বর নিয়ে অনিরুদ্ধ আইচ বগলু ৮২ রানের একটি নান্দনিক অপরাজিত ইনিংস খেলে কুমিল্লাকে জয় পাইয়ে দেয়। এই জয়ে ঝিন্টু’দার আনন্দ আর উল্লাস প্রকাশ ছিল তার স্বভাবের বিপরীত, ভীষণ তৃপ্তি ছিল তার কথামালায়। মৃত্যুকালে তিনি স্ত্রী ,এক ছেলে, এক কন্যা সন্তান রেখে যান। তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। শনিবার দুপুরে সবুজবাগ শশ্মানে তার শেষকৃত্য করা হয়। পরলোকে তিনি শান্তিতে থাকুন এই প্রার্থনা করছি।
লেখক : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ম্যানেজার ও সভাপতি,সনাক কুমিল্লা।