নাঙ্গলকোট আসা করোনা রোগী চেয়েছিলেন আত্মহত্যা করতে!

মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লার নাঙ্গলকোট থেকে করোনা আক্রান্ত সেই রোগীকে পাঠানো হলো লক্ষীপুরে। রোববার বিকালে ওই রোগীকে অ্যাম্বুলেন্স যোগে পাঠানো হয়। তার নাঙ্গলকোট আসা এবং লক্ষীপুরে ফিরে যাওয়ার ঘটনা সিনেমার কাহিনীকেও হার মানাবে। তিনি চেয়েছিলেন আত্মহত্যা করতে। তবে কুমিল্লার স্বাস্থ্য বিভাগ,জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের তৎপরতায় তিনি নিরাপদে নিজের এলাকায় ফিরে যান।
নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা দেবদাশ দেব ও বিভিন্ন সূত্র জানায়, কক্সবাজার লাইট হাউজ এলাকায় ৩৫বছর বয়সের ওই ব্যক্তি তাসফি নামের একটি ব্যাগ কারখানায় কাজ করতেন। কক্সবাজারে করোনা সংক্রমণ দেখা দিলে তিনি নিজ এলাকা লক্ষীপুরে ১২এপ্রিল ফিরে যান। নানা উপসর্গ দেখা দেয়ায় রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তার নমুনা দিয়ে যান। তার বাড়ি পৌরসভার আঙ্গরাপাড়ায়। তার দুই ছেলে রয়েছে। কয়েকদিন পরে তার করোনা ভাইরাসের পজেটিভ রিপোর্ট এলে এলাকার এক জনপ্রতিনিধি স্থানীয়দের তা জানিয়ে দেন। স্থানীয়রা ওই ব্যক্তি ও তাকে বাড়ি ছাড়ার হুমকি দেন, না হলে পুড়িয়ে ফেলবেন বলে জানান। সাথে টাকাও ছিলো না। তিনি জীবন বাঁচাতে চালের ট্রাকের পেছনে উঠে পড়েন। চলে আসেন লাকসাম। লাকসাম আসার পর চালক টের পেয়ে তাকে নামিয়ে দেন। তারপর তিনি চট্টগ্রামের রেল লাইন ধরে হাঁটতে থাকেন। পায়ে হেঁটে নাঙ্গলকোট রেলওয়ে স্টেশনে আসেন। সারা দিন না খেয়ে হেঁটে ক্লান্ত হয়ে পড়েন। একবার ভাবেন আত্মহত্যা করবেন। আবার ভাবেন কুমিল্লার ডিসি এসপিকে তার দুঃখের কথা জানাবেন। ৯৯৯কল দিয়ে দুইজনের নম্বর সংগ্রহ করেন। তাদের সাথে কথা বলেন। ডিসি এসপির নির্দেশে তৎপর হয়ে উঠে প্রশাসন। শনিবার রাতে উদ্ধারের পর তাকে নাঙ্গলকোট উপজেলার জোড্ডা পশ্চিম ইউনিয়নের গোহারুয়া হাসপাতালে নেয়া হয়। তিনি একেকবার একেকটা ঠিকানা বলেন। তাকে অভয় দিলে তিনি সঠিক তথ্য দেন। লক্ষীপুর জেলা স্বাস্থ্য বিভাগে বার বার যোগাযোগ করে তার ঠিকানা ও করোনা পজেটিভের বিষয়টি নিশ্চিত হওয়া যায়।
তাকে বিকালে রামগঞ্জ হাসপাতালে পাঠানোর সময় পথে সোনাইমুড়িতে পুলিশ বাধা দেয়। পরে কুমিল্লা জেলা সিভিল সার্জন ও পুলিশ সুপারের মাধ্যমে ওইখানে যোগাযোগ করে তাকে রামগঞ্জে পাঠানো হয়।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা দেবদাশ দেব জানান,কুমিল্লার সিভিল সার্জন মহোদয় বিষয়টি সার্বক্ষণিক তদারকি করেছেন। ওই রোগীকে আমরা রাতভর সেবা দিয়েছি। লক্ষীপুরে তার পরিবারের নিরাপত্তার ব্যবস্থা করতে প্রশাসনের প্রতি অনুরোধ জানানো হয়েছে।
নাঙ্গলকোট থানার ওসি বখতিয়ার উদ্দিন চৌধুরী জানান, পুলিশ সুপার মহোদয়ের কাছ থেকে বিষয়টি জেনে আমরা রেলস্টেশনে গিয়ে তাকে উদ্ধার করি। রোববার বিকালে তাকে লক্ষীপুর পাঠানো হয়েছে।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে।)