বর্ণাঢ্য আয়োজনে হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়ন কর্তৃক কমিউনিটি পুলিশিং ডে -২৩ উদযাপন

মারুফ আহমেদ।।
“পুলিশ জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” এই প্রতিপাদ্য স্লোগানকে ধারণ করে, হাইওয়ে পুলিশ কুমিল্লা ডিজিয়নে কমিউনিটি পুলিশিং ডে ২০২৩ উদযাপন উপলক্ষে পুলিশ সুপারের কার্যালয়ের সামনে হতে এক বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শনিবার (৪ নভেম্বর ২০২৩) বিকাল ৩টায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়ন কর্তৃক আয়োজিত কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার (এসপি) মো: খাইরুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে পুলিশ বলেন,
পুলিশই জনতা, জনতাই পুলিশ এই শ্লোগানকে সামনে রেখেই সমগ্র বাংলাদেশে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালু আছে; অদ্য কমিউনিটি পুলিশিং ডে ২০২৩ এর মূল প্রতিপাদ্য, “পুলিশ জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি”।

মূলত কমিউনিটি পুলিশিং হচ্ছে একটি সংগঠন ভিত্তিক দর্শন ও ব্যবস্থাপনা; যেখানে জনগণকে সম্পৃক্ত করে জনগণ ও পুলিশের অংশীদারিত্বের ভিত্তিতে সত্যিকারের পুলিশ ও জনতার মধ্যে সেতুবন্ধন ও পার্টনারশিপ তৈরি করে সমাজ থেকে অপরাধ ভীতি, বিভিন্ন সমস্যার সমাধান, অপরাধ দমন, স্থানীয় পর্যায়ে আইন শৃঙ্খলা স্বাভাবিক রাখা, নিরাপদ সমাজ গঠন, সড়ক, মহাসড়কের শৃঙ্খলা ও নিরাপদ ট্রাফিক ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা এবং জনগণের মধ্য হতে পুলিশ ভীতি দূর করে নির্ভেজাল পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার মাধ্যমে নাগরিকদের জীবন যাত্রার মান টেকসই ভাবে উন্নয়ন করা সম্ভব।

তিনি আরো বলেন, হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নে কমিউনিটি পুলিশিং কার্যক্রম চালু আছে। এই চলমান কমিউনিটি পুলিশিং কার্যক্রম জোরদার করার মাধ্যমে পুলিশ ও জনগণের মধ্যে মিথস্ক্রিয়া তৈরি হবে; ফলে পুলিশের সকল কার্যক্রমে জনগণের আস্থা, অংশ গ্রহণ, সহযোগিতা ও অংশীদারত্ব বৃদ্ধি পাবে।

এ সময় পুলিশ সুপার আরো বলেন, খারাপ লোকদের কমিউনিটি পুলিশিং কমিটি হতে বাদ দিয়ে সর্বজন গ্রহনযোগ্য লোকদের নিয়ে কমিউনিটি পুলিশিং কমিটি গঠন পূর্বক পুলিশ ও জনগণের সক্রিয় অংশ গ্রহণের মাধ্যমে সমাজ থেকে বাল্যবিবাহ রোধ, ইভটিজিং প্রতিরোধ, জঙ্গিবাদের মূল উৎপাটন, সন্ত্রাস দমন, নারী ও শিশু নির্যাতন রোধ, যৌতুক নিরোধ, মাদকের কুফল থেকে জাতিকে রক্ষা করা এবং মোবাইল ফোনের অপব্যবহার রোধ করার মাধ্যমে নিরাপদ সমাজ ব্যবস্থা গঠন করতে হবে।

কমিউনিটি পুলিশিং কার্যক্রমে ধারাবাহিক ভাবে অংশ গ্রহণ এবং কমিউনিটি পুলিশিং কাজে সক্রিয় ভূমিকা রাখার জন্য, ময়নামতি ক্রসিং হাইওয়ে থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মিজানুর রহমান এবং হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের কমিউনিটি পুলিশিং কমিটির প্রচার সম্পাদক মোঃ আবু মুছাকে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) কর্তৃক স্বাক্ষরিত সার্টিফিকেট ও ক্রেস্ট তুলে দেন হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মো: খাইরুল আলম।

এসময় উপস্থিত ছিলেন, কোম্পানীগঞ্জ বদিউল আলম ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ মো: রফিকুল ইসলাম,
হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের সহকারী পুলিশ সুপার
আহমেদ রাজিউর রহমান, স্টার লাইন গ্রুপ’র ভাইস প্রেসিডেন্ট মো: জাফর উদ্দিন, দেবিদ্দার পৌরসভার মেয়র মো: সাইফুল ইসলাম, মো: আব্দুস ছালাম, সাধারণ সম্পাদক কুমিল্লা ট্রাক মালিক সমিতি, মো: তাজুল ইসলাম, কার্যকরী সভাপতি কুমিল্লা বাস মালিক গ্রুপ, হাজি মহাসিন, সভাপতি, কমিউনিটি পুলিশিং কমিটি ফাজিলপুর হাইওয়ে থানা ফেনী, মো: রকির উদ্দিন, সভাপতি কমিউনিটি পুলিশিং কমিটি দাউদকান্দি হাইওয়ে থানা, মোহাম্মদ আলী, সভাপতি, ট্রাক মালিক সমিতি ফেনী, মো: মুক্তার হোসেন, সাধারণ সম্পাদক, কমিউনিটি পুলিশিং কমিটি ময়নামতি ক্রসিং হাইওয়ে থানা, হাইওয়ে পুলিশ কুমিল্লা সার্কেলের অন্তর্গত হাইওয়ে থানার অফিসার ইনচার্জ বৃন্দ ও অন্যান্য পদমর্যাদার পুলিশ সদস্যবৃন্দ, পরিবহন সেক্টরের সদস্যবৃন্দ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ প্রমুখ।