বাড়ি ফিরেননি শংকর ও মনিলালের পরিবার

এন এ মুরাদ,মুরাদনগর।।
কুমিল্লার মুরাদনগর উপজেলার কোরবানপুর গ্রামের সহিংসতার তৃতীয় দিন অতিবাহিত হলেও বাড়ি ফিরেননি মনিলাল ও শংকর দেবনাথের পরিবার। এদিকে এখনও ওই এলাকায় ১৪৪ ধারা বহাল রয়েছে।
পূর্বধৈইর পূর্ব ইউনিয়নের চেয়ারম্যান বন কুমার শিব জানান, আমার বাড়ির সব জ্বালিয়ে পুড়িয়ে লুট করা হয়েছে। এখন আমি বাড়িতে আছি, তবে আতঙ্ক কাটেনি। মনিলাল ও শংকরের পরিবার বাড়ি আসেনি। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।
মুরাদনগর উপজেলার বাঙ্গরা বাজার থানার ওসি কামরুজ্জামান তালুকদার বলেন, পরিস্থিতি স্বাভাবিক রাখতে আন্দিকোট ও পূবধৈইর পূর্ব ইউনিয়নের কোরবানপুর এলাকা মঙ্গলবারও ১৪৪ ধারা বহাল ছিল। এই মূহর্তে এলাকার সার্বিক অবস্থা ভাল। অতিরিক্ত পুলিশ মোতায়ন রয়েছে। তিন মামলায় কেউ আটক হয়নি। জড়িতদের গ্রেফতারে অভিযান চলছে। খুব শীঘ্রই তাদের আইনের আওতায় আনা হবে।
এদিকে বাড়িতে আগুন ও হামলার ঘটনায় আরেকটি মামলা দায়ের করা হয়েছে। এর আগে তিনটি মামলা দায়ের করা হয়েছিলো। মঙ্গলবার বিকালে মামলাটি দায়ের করেন কোরবানপুর গ্রামের ভারতী দেবনাথ। এতে অজ্ঞাতনামা ১৭০জনকে আসামি করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন মুরাদনগর উপজেলার বাঙ্গরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান তালুকদার।
সোমবার তিনটি মামলা দায়ের করেন স্থানীয় কোরবানপুর গ্রামের সন্দীপ, লিটন ও পূর্ব ধইর ইউপি চেয়ারম্যান বন কুমার শিব। তিন মামলায় এক হাজার ১৩জনকে আসামি করা হয়েছিলো। কোরবানপুর গ্রামে ১৪৪ ধারা বহাল রয়েছে। মোতায়েন রয়েছে অতিরিক্ত পুলিশ।
উল্লেখ্য-শনিবার মহানবীকে (সা.) ব্যঙ্গ করে কোরবানপুর ও আন্দিকুটের দুইজন ব্যক্তি ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন-এমন ঘটনা ফেসবুকে ছড়িয়ে পড়লে কোরবানপুরে বিক্ষোভ শুরু হয়। ওইদিন বিকেলে বাঙ্গরা বাজার থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন কোরবানপুরের ধনমিয়া নামের এক ইউপি সদস্য। এ ঘটনায় রাতেই দুই অভিযুক্ত কোরবানপুর গ্রামের রায় মোহন দেবনাথের ছেলে স্থানীয় ব্লু বার্ড কিন্ডারগার্টেনের প্রধান শিক্ষক শংকর দেবনাথ ও আন্দিকুট গ্রামের জীবন ভৌমিকের ছেলে অনিক ভৌমিককে আটক করে। রবিবার সকালে তাদের জেলহাজতে প্রেরণ করা হয়। রবিবার বিকেল ৩টায় কোরবানপুর বাজারে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মসজিদের ইমামদের নিয়ে এ ঘটনার সুষ্ঠু সমাধানে মিটিং শুরু হয়। মিটিং চলাকালীন সময়েই শিক্ষক শংকর দেবনাথের বাড়িসহ কয়েকটি বাড়িতে আগুন দেয় একদল লোক।