বুড়িচংয়ের কংশনগর বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড, ক্ষয়ক্ষতি ২০ কোটি টাকা

মো. জাকির হোসেন।।
বুধবর দিবাগত রাতে কুমিল্লা-সিলেট মহাসড়কের পাশে অবস্হিত বুড়িচং উপজেলার ভারেল্লা উত্তর ইউনিয়নের ঐতিহ্যবাহী কংশনগর বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ফলে ১৬ টি ব্যবসা প্রতিষ্ঠান সম্পূর্ন ভূষ্মীভূত হয়ে যায়। এতে কপাল পুড়লো ব্যবসায়ীদের। কুরবানি ঈদকে কেন্দ্র করে এখন ব্যবসায়ীরা পরিবার পরিজন নিয়ে হতাশ হয়ে গেছেন। এতে ব্যবসায়ীরা দাবি করেন নগদ টাকা ও মালামাল সহ মোট ক্ষতি হয় প্রায় ২০ কোটি টাকা।

বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান ও ব্যবসাীরা জানানা, জেলার বুড়িচং উপজেলার ঐতিহ্যবাহী কংশনগর বাজারে গত বুধবার দিবাগত রাত ২:৩০ মিনিটে প্রথমে খোকা মিয়ার দোকানে পাহারাদাররা অগ্নিকাণ্ডের সূত্রপাত দেখতে পায়। বাজার কমিটির লোকজন ও ব্যবসায়ীরা ধারণা করেছেন বিদ্যুৎ শর্টসার্কিটের মাধ্যমে অগ্নি কন্ডের সূত্রপাত ঘটে। মূহুর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। এসময় বাজার কমিটির লোকজন বাজারে অগ্নি কান্ডের খবর পেয়ে বুড়িচং ফায়ার সার্ভিস ষ্টেশনে খবর দিলে কুমিল্লা, চান্দিনা, মুরাদনগর, বুড়িচং সহ ৪ টি দমকল টিম ঘটনাস্থলে গিয়ে ৩ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ অগ্নিকাণ্ডের ফলে ১৬ টি বড় বড় ব্যবসায়ী প্রতিষ্ঠানের মালামালসহ পুড়ে ছাই হয়ে যায়। ব্যবসায়ী হাসান, রঞ্জিত দত্ত, ফরহাদসহ আরও অনেকে জানান, পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে দোকানে কোটি কোটি টাকার ঈদের বিভিন্ন সামগ্রী মজুদ করা হয়। এতে অগ্নি কাণ্ডের ফলে ১৬ জন ব্যবসায়ীর ব্যবসা প্রতিষ্ঠানের নগদ টাকা ও মালমাল আগুনে পুড়ে ভুষ্মীভূত হয়ে যায়। ব্যবসায়ীরা সমস্ত পুজি হারিয়ে আসন্ন ঈদ পালন করতে পারবে কিনা তা নিয়ে হতাশ হয়ে গেছে। পরিবার পরিজন নিয়ে এখন তারা হতাশ জীবন যাপন করছে। অগ্নি কাণ্ডের খবর পেয়ে উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা সহকারী কমিশনার (ভূমি) মোঃ ছামিউল ইসলাম অগ্নি কাণ্ডে ক্ষতিগ্রস্হ বাজারটি পরিদর্শন করেন। এবং তিনি ব্যবসায়ীদের জেলা প্রশাসকের পক্ষ থেকে নগদ ৫ হাজার টাকা করে বিতরণ করেন। এসময় সঙ্গে উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মোস্তফা মাইদুল মোরশেদ মুরাদ, ভারেল্লা উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এড.ইস্কান্দার আলী ভূঁইয়া আমির, বাজার কমিটির সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান, বাজার কমিটির সদস্য মীর মোঃ জজু মিয়া, কংশনগর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ আরিফুর রহমান, ইউপি সদস্য জাহাঙ্গীর আলম, জাকির হোসেন সাংবাদিক, ইকবাল হোসেন, মোরশেদ আলম, ফারুক আব্বাস।

কুমিল্লা ৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এড. আবুল হাসেম খান এমপি এক বিবৃতিতে সকল ক্ষতিগ্রস্হ ব্যাবসায়ীদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। তিনি ব্যবসায়ীদের ক্ষয়ক্ষতি পূরণের লক্ষ্যে সরকারি ত্রাণ তহবিল থেকে সাহায্য সহযোগিতা করার আশ্বাস দেন। সংসদে জরুরী কাজ থাকায় তিনি আসতে পারেননি বলে জানান। তাই শুক্রবার (২৩ জুন) সকালে অগ্নি কাণ্ডে ক্ষতিগ্রস্হ বাজারটি পরিদর্শন করবেন বলে বাজর কমিটির লোকজনকে জানান।