শিক্ষক সমিতি-ছাত্রলীগের সাথে দূরত্ব বাড়ছে কুবি প্রশাসনের

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতি ও ছাত্রলীগের সাথে সম্বয়হীনতার অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে। সম্প্রতি ভর্তি পরীক্ষার আয়কৃত টাকা থেকে শিক্ষক সমিতির প্রস্তাবে মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হলেও অনুষ্ঠানে শিক্ষক সমিতির কোনো প্রতিনিধিকেই আমন্ত্রণ জানানো হয়নি। আমন্ত্রণ জানানো হয়নি শাখা ছাত্রলীগকেও। এর আগেও বিশ্ববিদ্যালয়ের কয়েকটি অনুষ্ঠানে এ সমন্বয়হীনতার অভিযোগ করেছেন তারা। এসব কারণে বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষক ও ছাত্র নেতারা। তবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলছেন নানা সীমাবদ্ধতার কথা।

খোঁজ নিয়ে জানা যায়, গত ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৭ম উপাচার্য হিসেবে যোগদান করেন অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন। যোগদানের পর বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রণ নিয়ে শিক্ষক সমিতি ও ছাত্রলীগের সাথে দূরত্ব তৈরি হয় বিশ্ববিদ্যালয় প্রশাসনের। সর্বশেষ ২৪ মে মেধাবী ও অসচ্ছল ৫৮ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেখানে উপাচার্য, ট্রেজারার, প্রক্টর ও অনুষদের ডিনদের আমন্ত্রণ করা হলেও আওয়ামীপন্থী নীল দল থেকে বিজয়ী শিক্ষক সমিতির প্রতিনিধি ও ক্ষমতাসীন ছাত্রসংগঠন ছাত্রলীগের নেতৃবৃন্দকে আমন্ত্রণ না করা নিয়ে প্রশ্ন উঠেছে। এছাড়া ছাত্র পরামর্শ ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক, বিভাগীয় প্রধান, বিভাগীয় ছাত্র উপদেষ্টাকেও জানানো হয়নি। অথচ শিক্ষাবৃত্তি প্রদান করার বিষয়ে প্রস্তাব করেন শিক্ষক সমিতি।

এর আগে, গত ১০ এপ্রিল মেগা প্রকল্পের ‘ভূমি অধিগ্রহণকৃত ১৯৪.১৯ একর ভূমি হস্তান্তর’ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি শিক্ষক সমিতি ও ছাত্রলীগকে। কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ের এ অনুষ্ঠানে উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার ও প্রক্টর উপস্থিত ছিলেন। এছাড়া ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালন করতে গিয়ে আলাদা আলাদা শোভাযাত্রা ও পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগ। সেসময় ছাত্রলীগ অভিযোগ করে, প্রশাসন থেকে ছাত্রলীগকে আমন্ত্রণ জানানো হয়নি। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টি অস্বীকার করেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষক নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আয় থেকে শিক্ষক-শিক্ষার্থীদের বৃত্তির জন্য অর্থ বরাদ্ধের প্রস্তাব করেন শিক্ষকরা। তবে পরবর্তীতে কত টাকা রাখা হয়েছে জানেন না শিক্ষক সমিতির নেতারা। শিক্ষক সমিতির নেতাদের অভিযোগ শিক্ষকদের একটি গ্রুপকে জায়গা করে দিতে উপাচার্য সেচ্ছাচারিতা করছেন। তাদেরকে নিজের মতো করে পদ-পদবি দিতে কমিটি করছেন তিনি।
তবে বিষয়টি অস্বীকার করে উপাচার্য বলেন, ‘আমি যোগ্য লোকদেরই স্থান দিচ্ছি। আমার কাছে কোন গ্রুপই আলাদা গুরুত্ব পাচ্ছে না ‘

শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী বলেন, শিক্ষকদের প্রতিনিধি হিসেবে অনুষ্ঠানে শিক্ষক সমিতির উপস্থিত থাকার কথা থাকলেও আমাদের কিছুই জানানো হয় না। অথচ শিক্ষক-শিক্ষার্থীদের বৃত্তির জন্য আমরাই সুপারিশ করেছি। এর আগে, মেগা প্রকল্পের ভূমি অধিগ্রহণে প্রায় ৫’শ কোটি টাকা হস্তান্তর অনুষ্ঠানে শিক্ষকদের আমন্ত্রণ করা হয়নি। অথচ এটি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি ঐতিহাসিক দিন। সেখানে কর্মসূচির ব্যাপারে শিক্ষক সমিতি জানে ১০ মিনিট আগে। আমরা তো শিক্ষক, ক্লাস-পরীক্ষা নিতে হয়। যখন বলবে তখনই তো যেতে পারি না।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা হাবিবুর রহমান বলেন, শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে ছাত্র পরামর্শ কার্যালয়ের পরিচালক হিসেবে আমি থাকার কথা। কিন্তু কেন আমাকে জানানো হয়নি, বলতে পারছি না।

এদিকে উপাচার্যের বিরুদ্ধে শিষ্টাচার লঙ্ঘনের অভিযোগ এনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের বৃত্তি প্রদান আমাদের দাবি ছিল । কিন্তু শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে শিক্ষক-ছাত্র প্রতিনিধিদের আমন্ত্রণ না করা খুবই দুঃখজনক। উপাচার্য অনেক পক্ষকে কেয়ার করছে না, এটি উপাচার্যের ডোন্টকেয়ার মনোভাবের বহিঃপ্রকাশ। এটি কাম্য নয়, এভাবে চলতে থাকলে বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খলা তৈরি হলে সে দায়ভার স্যারকেই নিতে হবে। তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের স্টেকহোল্ডারদের আমন্ত্রণ জানানো হয়নি ভূমি অধিগ্রহণের অনুষ্ঠানে। যা বিশ্ববিদ্যালয়ের জন্য মাইলফলক। উপাচার্য পছন্দের লোকদের জায়গা দিতে আইন লঙ্ঘন করছেন এবং সেচ্ছাচারিতার সর্বোচ্চ পর্যায়ে চলে গেছেন। এসময় তিনি আরও বলেন, ছাত্রলীগের মতো প্রগতিশীল সংগঠনের নাম শুনলে উপাচার্যের মন ও শরীর জ্বলে ওঠে। কিছু বললে ওনি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ক্লিন ইমেজের জাহাঙ্গীর কবির নানক ভাইয়ের নাম বিক্রি করে মানুষকে হুমকি দেয়। নিঃসন্দেহে তিনি মনে করেন ছাত্রলীগ নিধন ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে প্রতিক্রিয়াশীল রাজনীতির উত্থানের জন্য সরকার তাকে দায়িত্ব দিয়েছেন।

এসব বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, এটি ছিল শিক্ষার্থীদের বৃত্তির অনুষ্ঠান, সেখানে আমাদের সীমাবদ্ধতার কথা চিন্তা করতে হবে। ছাত্র পরামর্শকদের বিষয়টি হয়তো মিসটেক হয়ে গেছে। বৃত্তিটি জিএসটি ফান্ড, এটি নিয়ে যেতে চেয়েছিল। আমি বৃত্তির জন্য ফান্ডটি তৈরি করি। ছাত্রদের কথা চিন্তা করে ইমিডিয়েটলি আমি বৃত্তি প্রদান করি। আর ভূমি হস্তান্তরের অনুষ্ঠানে ডিসি অফিস থেকে নির্দেশনা ছিল। ছাত্রলীগের অভিযোগের বিষয়ে তিনি বলেন, অভিযোগ করলে তো হবে না। অভিযোগের ভিত্তি থাকতে হবে। ওরা প্রতিদিনই দুই তিন বেলা আসে। এখানে আসতে পারে না কই?