হাড়াতলী দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষকের বিদায় সংবর্ধনা

মুহাঃ জাবেদুল হকঃ
ব্যাপক আয়োজনে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর ইউনিয়নের ঐতিহ্যবাহী শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হাড়াতলী ডি.এস. ইসলামিয়া দাখিল মাদ্রাসার প্রবীণ শিক্ষক মোঃ আবু বকর ছিদ্দিকী এর অবসর জনিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২ মার্চ) সকাল ১০ টায় মাদ্রাসা মিলনায়তনে আবেগ ঘন পরিবেশে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়েছে। তিনি ২৮/০২/১৯৮৫ সালে প্রথম চাকরিতে যোগদান করেন ২৬/০৫/২০২২ তারিখে চাকরি থেকে অবসর গ্রহণ করেন। তিনি দীর্ঘ ৩৮ বছর এই মাদ্রাসায় অত্যান্ত শুনামের সাথে শিক্ষকতা করেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজয়পুর ইউনিয়নের চেয়ারম্যান জনাব মুহাঃ তানভীর হোসেন পারভেজ। সভাপতিত্ব করেন আব্দুল লতিফ (রতন) মৈশান। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জনাব আলহাজ্ব মাওলানা নজির আহমেদ (সুপার) মাওঃ মুহাঃ মফিজুর রহমান (সহ-সুপার) হাড়াতলী দাখিল মাদ্রাসা।

সহকারী শিক্ষক ও শিক্ষীকাদের মধ্যে উপস্থিত ছিলেন মাওঃ মোঃ ইছহাক, মাওঃ মোঃ সেলিম রেজা, মোঃ শহিদুল ইসলাম, মোঃ ফরিদ উদ্দীন, মোঃ আনোয়ার হোসেন, মোঃ হারুন অর রশিদ, মোঃ মীর হোসেন, মোঃ বশিরুল ইসলাম, মোঃ সেলিম মিয়া মৈশান, মোসাঃ তানজীন আক্তার, মোসাঃ ছানোয়ারা পারভীন, মোসাঃ মোরশেদা আক্তার।

বক্তারা বিদায়ী শিক্ষক মোঃ আবু বকর ছিদ্দিকীর দীর্ঘ কর্মময় জীবন তুলে ধরে স্মৃতিচারণ করেন। পরে অতিথিরা বিদায় শিক্ষককে ক্রেষ্ট প্রদান করে, এছাড়া ও উক্ত মাদ্রাসার শিক্ষক, শিক্ষিকা এবং প্রক্তন শিক্ষার্থীরা ভিবিন্ন উপহার সামগ্রী প্রদান করে। শিক্ষক ও শিক্ষার্থীগণ অশ্রুসিক্ত নয়নে বিদায়ী শিক্ষকের সংবর্ধনা প্রদানকালে কান্নায় ভেঙ্গে পড়েন। শিক্ষার্থীদের এ ধরনের অশ্রুসজল ও সম্মাননা প্রদানের মধ্য দিয়ে বিদায় অনুষ্ঠানটি উপস্থিত সকলের হৃদয় স্পর্শ করে।

প্রাক্তন ছাত্র মুহাঃ জাবেদুল হক বলেন, একজন সাদা মনের শিক্ষকের প্রতি এই ধরনের বিরল সংবর্ধনা সহসা চোখে পড়ে না। চাকুরী কালীন সময়ে তিনি অত্যন্ত নিরলসভাবে পাঠদান করতেন। তিনি তার সততা ও নিষ্ঠার মাধ্যমে মাদ্রাসাকে সুন্দর ও সুচারুরূপে পরিচালনা করেছেন। আমি স্যারের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করছি।

বিদায়ী শিক্ষক মোঃ আবু বকর ছিদ্দিকী বলেন, আমি দীর্ঘ দিন এই মাদ্রাসায় শিক্ষগতার মহান পেশায় নিয়োজিত ছিলাম, আমার ছাত্র-ছাত্রীরা আজ দেশের সুনামধন্য বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছে, অনেকে উচ্চ পর্যায়ে সুনামের সহিত কাজ করছেন।

দীর্ঘ কর্মজীবনে যদি আমার কোন ভুলত্রুটি হয়ে থাকে সকলে আমায় ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন এবং আমার জন্য দোয়া করবেন।