অভিযুক্ত শিক্ষককে সরিয়ে কুবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা আয়োজনের কথা ছিল গত ২৯ আগস্ট। কিন্তু যৌন হয়রানি, অসদাচরণ ও মানসিক নির্যাতনসহ অনৈতিক কর্মকান্ডে জড়িত অভিযুক্তকে বিশেষজ্ঞ বক্তা হিসেবে অতিথি করা হয়েছে এমন অভিযোগের প্রেক্ষিতে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে কর্মশালাটি স্থগিত করা হয়। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) অভিযুক্ত বিশেষজ্ঞকে সরিয়ে ফের কর্মশালার আয়োজন করেছে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেল (আইকিউএসি)।

এদিন সকাল ১০টায় ‘কোভিভ ১৯ মহামারী: করোনাকালীন শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বিপর্যয় ও প্রতিকার’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়। এতে বিভিন্ন বিভাগের মোট ৫৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।
আইকিএসির পরিচালক অধ্যাপক ড. রশিদুল ইসলাম শেখের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন, বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। বিশেষজ্ঞ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের প্রধান জোবেদা খাতুন।

এসময় উপাচার্য ড. আবদুল মঈন বলেন, আমরা সবসময় শারীরিক স্বাস্থ্য নিয়ে কথা বলি কিন্তু মানসিক স্বাস্থ্য এড়িয়ে যাই। কিন্তু মানসিক শান্তি কিছু কিছু সময় শারীরিক স্বাস্থ্যের চেয়ে গুরুত্বপূর্ণ। শারীরিক স্বাস্থ্যের সাথে মানসিক স্বাস্থ্য কানেক্টেড। শুধু কোভিড পরবর্তী সময় নয়, মানসিক স্বাস্থ্য সবসময়ের জন্যই গুরুত্বপূর্ণ। এটি সরকার, আইন প্রণেতাদের কাছেই শুধু অবহেলিত নয় আমাদের পরিবার, সমাজেও অবহেলিত। তবে সাইকোলজিক্যাল এবং মেন্টাল হেলথের জন্য আমাদের বাজেট খুবই সীমিত।

জোবেদা খাতুন বলেন, আমরা দেখেছি করোনার কারণে শিক্ষার্থীরাই সবচেয়ে বেশি মানসিক বিপর্যের মধ্যে পড়ে গেছে। এই বিপর্যয়ের মাত্রাটা এরকম যে, অনেকের পড়াশোনা হচ্ছেনা, ঘুম হচ্ছেনা, পরীক্ষায় বসতে পারছে না। সুইসাইড করার একটা প্রবণতা তাদের মধ্যে দেখা যাচ্ছে। যদিও আমাদের শিক্ষার্থীরা অনেক বেশি সহনশীল। কিভাবে আমরা মানসিক ভাবে শক্তিশালী হতে পারি সেই প্রক্রিয়াই আমরা শিখব।
এসময় আরও উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান, আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মো. গোলাম মোর্তাজা তালুকদারসহ কর্মশালায় অংশ নেওয়া শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ২৯ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. কামাল উদ্দিনকে বিশেষজ্ঞ অতিথি করে কর্মশালার উদ্যোগ নেওয় হয়। কিন্তু গণমাধ্যমের সংবাদের পরে কর্মশালা স্থগিত করা হয়।