কুমিল্লার কৃতিসন্তান এটিএম শামসুল হক আর নেই

নিজস্ব প্রতিবেদক।।
কুমিল্লার কৃতিসন্তান বাংলাদেশ আওয়ামী লীগ এর উপদেষ্টা মন্ডলীর সাবেক সদস্য, বাংলাদেশ সরকারের সাবেক সচিব ও পূর্ণ মন্ত্রীরদ মর্যাদায় জনপ্রশাসন সংস্কার কমিশনের সাবেক চেয়ারম্যান,সিরডাপ এর সাবেক মহাপরিচালক এটিএম শামসুল হক ঢাকা ইব্রাহিম কার্ডিয়াক সেন্টারের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকাল সাড়ে নয়টায় মৃত্যুবরণ করেছেন।

কুমিল্লার এই কৃতিসন্তান সদর উপজেলার শিমপুর গ্রাম জন্মগ্রহন করেন। তার বর্ণাঢ্য কমর্ময় জীবনে তিনি সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ছিলেন। এটিএম শামসুল হকের কর্মজীবন শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক হিসেবে। এই বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে বিএ (অনার্স), আন্তর্জাতিক সম্পর্কে এমএ, এবং এলএলবি ডিগ্রী লাভ করার পর তিনি আমেরিকার পেনসিলভেনিয়া ও যুক্তরাজ্যের কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। প্রাক্তন সিএসপি (সিভিল সার্ভিস অব পাকিস্তান) এর সদস্য হিসেবে, এটিএম শামসুল হক বাংলাদেশ সরকারের কয়েকটি মন্ত্রণালয়ের সচিব ছিলেন। তিনি আট বছর আন্তঃসরকারী প্রতিষ্ঠান এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্র সিরডাপ-এর মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। এই ছাড়াও কেবিনেট মন্ত্রীর পদমর্যাদায় তিন বছর বাংলাদেশ সরকারের পার্ক (পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন রিফরম কমিশন) এর চেয়ারম্যান পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা ছিলেন এবং আওয়ামীলীগের নৌকা প্রতীকে কুমিল্লা সদর আসনে সংসদ সদস্য পদে দুইবার প্রতিদ্বন্দীতা করেন।

কুমিল্লার জণগনের সেবায় সর্বদা নিবেদিত এই কৃতিসন্তান নিজ গ্রাম শিমপুরে তাঁর বাবার নামে স্থাপন করেন আনসার আলী ভকেশনাল ট্রেনিং ইনন্সিটিউট। কুমিল্লা শহরের মুন্সেফ কোয়ার্টারে নিজেদের প্রায় ১২৫ শতক জায়গা দিয়ে দেন মায়ের নামে খায়রুননেছা মেডিকেল কলেজ হাসপাতাল নির্মানের জন্য, যা বর্তমানে নির্মানাধীন রয়েছে।

এইছাড়াও এই গুনীব্যক্তি, বিংশ শতাব্দীর শেষ ছয় দশকের পাকিস্তান ও বাংলাদেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক রেখাচিত্র সংবলিত আত্মজীবনীমূলক গ্রন্থ মােজাইক অব মেমােরিজ (Mosaic of Memories) এবং সিলেক্টেড প্রভার্বস এন্ড কোটেশনস (Selected Proverbs & Quotations) গ্রন্থের রচয়িতা।

এই গুনীজনের মৃত্যুতে কুমিল্লার সব মহলে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে শোক প্রকাশ করে কুমিল্লার বিভিন্ন অঙ্গনের প্রতিনিধিরা।