কুমিল্লার চাল চোরদের সাজা নিয়ে নানা প্রশ্ন

তৈয়বুর রহমান সোহেল।।
দশ টাকার খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিক্রিতে অনিয়মের সাজা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমালোচনার ঝড় বইছে। চাল বিক্রিতে অনিয়ম করায় গত ১৪ এপ্রিল কুমিল্লার চৌদ্দগ্রামের শ্রীপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আবদুস সামাদ ও তার এক সহযোগীকে জেলে না দিয়ে যথাক্রমে ৫০ হাজার ও ২৫ হাজার এবং মুরাদনগরের দারোরা ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি নুরুজ্জামানকে ৪০হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। এদিকে একই অপরাধে তাদের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনোধরনের সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ না করায় জনমনে বিস্ময়ের সৃষ্টি হয়েছে। তাছাড়া সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে সমন্বয়হীনতা পরিলক্ষিত হচ্ছে। চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান ভূঁইয়া জানান, অনিয়মের অভিযোগে দুজনকে যথাক্রমে ৫০হাজার ও ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এধরনের অপরাধের ক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষেত্রে আইন কী বলে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাইরে আছি। বই দেখে বলতে হবে।

আওয়ামী লীগ সভাপতির বিরুদ্ধে কোনো সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কিনা জানতে চাইলে দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম এ করিম মজুমদার জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।
মুরাদনগরের নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ জানান, এ ধরনের অপরাধের ক্ষেত্রে সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানা অথবা এক বছরের সশ্রম কারাদণ্ডের বিধান রয়েছে। ছাত্রলীগ সভাপতি নুরুজ্জামানের অপরাধের ধরন অনুযায়ী তাকে ৪০হাজার টাকা জরিমানা করা হয়েছে।
উত্তর জেলা ছাত্রলীগ সভাপতি আবু কায়সার অনিক জানান, নুরুজ্জামানের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়ককে জানানো হয়েছে। যেকোনো অপরাধকে উত্তর জেলা ছাত্রলীগ প্রশ্রয় দিবে না।
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেকে সমালোচনা করে বলেছেন, ৫০লাখ টাকার চাল চুরির জন্য যদি ৫০হাজার টাকা জরিমানা করা হয় তাহলে অপরাধ বাড়বে। বরং এরকম ব্যবস্থাপনা অপরাধকে উস্কে দিবে। তাই দেশের দুর্যোগমুহূর্তে আইনের সংস্কার জরুরি হয়ে পড়েছে। সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু বলেন, দেশের আইনের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি- স্বাভাবিক সময়ে এ আইন সমস্যা নয়। কিন্তু দেশের এ দুর্যোগের সময় নীতিনির্ধারকেরা দ্রুত আইন পরিবর্তন করবেন বলে আমার বিশ্বাস। তিনি বলেন, আপনি চাল চুরি করলেন, ক্ষুধার জ্বালায় কেউ মারা গেলো। এটা সরাসরি হত্যাকাণ্ড। সুতরাং হত্যাকাণ্ডের অপরাধে ১ লাখ টাকা জরিমানা করা হাস্যকর ব্যাপার। দ্রুততার সাথে কঠোর আইন প্রণয়নের জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)